বাংলা নিউজ > ময়দান > ফাইনালে হেরেও কুস্তির ইতিহাসে নাম তুলে ফেললেন অংশু মালিক
অংশু মালিকের নজির।
অংশু মালিকের নজির।

ফাইনালে হেরেও কুস্তির ইতিহাসে নাম তুলে ফেললেন অংশু মালিক

  • ফাইনালে অংশু হারলেও, ইতিহাস কিন্তু তাঁর সাফল্যের গল্পই শোনাবে। ভারতের প্রথম মহিলা হিসেবে বিশ্ব চ্যাম্পিয়নশিপে রুপো পেলেন তিনি। তবে তাঁর এই লড়াইটা একেবারে সহজ ছিল না। কোয়ার্টার ফাইনালে পাওয়া গোড়ালির চোট নিয়েই যে ভাবে শেষ তিনটি বাউট তিনি লড়েছেন, তা এক কথায় অনবদ্য।

শুভব্রত মুখার্জি : মাত্র ২০ বছর বয়সেই বিশ্ব কুস্তি চ্যাম্পিয়ানশিপের ফাইনালে পৌঁছে প্রথম ভারতীয় মহিলা হিসেবে ইতিহাস গড়েছিলেন অংশু মালিক। তবে নরওয়ের ওসলোতে ফাইনালে পৌঁছে ও ৫৭ কেজি বিভাগে শেষ রক্ষা করতে পারল না ভারতের তরুণ কুস্তিগীর। ফাইনালে দু'বারের অলিম্পিক্স পদকজয়ী আমেরিকার হেলেন মারোউলিসের কাছে হারতে হল তাঁকে।

ফাইনালে অংশু হারলেও, ইতিহাস কিন্তু তাঁর সাফল্যের গল্পই শোনাবে। ভারতের প্রথম মহিলা হিসেবে বিশ্ব চ্যাম্পিয়নশিপে রুপো পেলেন তিনি। তবে তাঁর এই লড়াইটা একেবারে সহজ ছিল না।

কোয়ার্টার ফাইনালে পাওয়া গোড়ালির চোট নিয়েই যে ভাবে শেষ তিনটি বাউট তিনি লড়েছেন, তা এক কথায় অনবদ্য। প্রসঙ্গত তিনি সেমিফাইনালে ইউরোপীয় চ্যাম্পিয়ান ইউক্রেনের সোলোমিয়া ভিনিককে হারিয়ে ফাইনালে উঠেছিলেন। উল্লেখ্য ২০১০ সালে সুশীল কুমার এবং ২০১৮ সালে বজরং পুনিয়ার পরে তৃতীয় ভারতীয় হিসেবেও বিশ্ব কুস্তি চ্যাম্পিয়ানশিপের ফাইনালে পৌঁছে ছিলেন অংশু।

উল্লেখ্য ২০০৬ অলকা টোমার, ২০১২ সালে গীতা ফোগাট এবং ববিতা কুমারী, ২০১৮ সালে পূজা ধান্ডা এবং ২০১৯ সালে ভিনেশ ফোগাট ব্রোঞ্জ জয়ের পরে এই প্রথম ভারতীয় মহিলা কুস্তিগীর হিসেবে রুপো জিতে নজির গড়লেন অংশু।

বন্ধ করুন