বাংলা নিউজ > ময়দান > অক্সিজেনের ব্যবস্থা রেখে নিজের গাড়িকে ফ্রি অ্যাম্বুলেন্সে পরিণত করলেন কুস্তিগীর লাভাংশু শর্মা
ভারতীয় কুস্তিগীর লাভাংশু শর্মার গাড়ি (ছবি: গুগল)
ভারতীয় কুস্তিগীর লাভাংশু শর্মার গাড়ি (ছবি: গুগল)

অক্সিজেনের ব্যবস্থা রেখে নিজের গাড়িকে ফ্রি অ্যাম্বুলেন্সে পরিণত করলেন কুস্তিগীর লাভাংশু শর্মা

  • ভারতীয় কুস্তিগীর লাভাংশু শর্মা নিজের গাড়ি নিয়ে রাস্তায় বেরিয়ে পড়েছেন। যেহেতু দেশে অক্সিজেনের অভাব দেখা দিচ্ছে বা অক্সিজেনের অভাবে রোগী হাসপাতালে যাওয়ার পথেই প্রাণ হারাচ্ছেন তাই নিজের গাড়িকেই অ্যাম্বুলেন্সে পরিণত করেছেন তিনি। যেখানে অক্সিজেনের ব্যবস্থাও রেখেছেন তিনি।

একদিকে ভারতের এক কুস্তিগীর যখন খুনের দায়ে অভিযুক্ত হয়ে ফেরার হয়েছেন, তখন অন্যদিকে একেবারেই আলাদা ছবি। ভারতের এক কুস্তিগীর নিজের গাড়িকে অ্যাম্বুলেন্সে পরিনত করলেন। দু’বারের অলিম্পিক্সে পদক জয়ী কুস্তিগীর সুশীল কুমার যখন আখাড়াকে কলঙ্কিত করলেন, তখন কুস্তির মঞ্চকে বিশ্ব দরবারে সুনামের জায়গায় নিয়ে যাচ্ছেন উত্তরাখন্ডের কুস্তিগীর লাভাংশু শর্মা।

বর্তমানে করোনার কারণে দিকে দিকে মৃত্যু মিছিল বেরিয়েছে। করোনা রোগীর সংখ্যা দিনে দিনে বাড়ছে। কোভিডের দ্বিতীয় ঢেউ-এ রোগীদের অক্সিজেন মাত্রা কমে যাওয়ার প্রবনতা দেখা দিচ্ছে। বিনা অক্সিজেনে মারা যাচ্ছেন বহু রোগী। এমন অবস্থায় দেশের প্রতি জায়গায় হাসপাতালের অভাব দেখা দিচ্ছে, রোগীর চিকিৎসার অভাব দেখা দিচ্ছে। প্রাণ হারাচ্ছেন বহু মানুষ। 

দেশের এমন পরিস্থিতিতে ঘরে বসে থাকতে পারেননি ভারতীয় কুস্তিগীর লাভাংশু শর্মা। তিনি নিজের গাড়ি নিয়ে রাস্তায় বেরিয়ে পড়েছেন। যেহেতু দেশে অক্সিজেনের অভাব দেখা দিচ্ছে বা অক্সিজেনের অভাবে রোগী হাসপাতালে যাওয়ার পথেই প্রাণ হারাচ্ছেন তাই নিজের গাড়িকেই অ্যাম্বুলেন্সে পরিণত করেছেন তিনি। যেখানে অক্সিজেনের ব্যবস্থাও রেখেছেন তিনি।

ভারতীয় কুস্তিগীর লাভাংশু শর্মার গাড়িতে রয়েছে অক্সিজেনের ব্যবস্থা (ছবি: গুগল)
ভারতীয় কুস্তিগীর লাভাংশু শর্মার গাড়িতে রয়েছে অক্সিজেনের ব্যবস্থা (ছবি: গুগল)

তার নিজের ইনোভা গাড়িতে অক্সিজেনের ব্যবস্থা রেখেছেন লাভাংশু। তিনি জানিয়েছেন, ‘আমি নিজের গাড়িকে সাময়িক ভাবে প্রয়োজনিয় মানুষের জন্য ফ্রি অ্যাম্বুলেন্সের পরিণত করেছি। আমি আমার গাড়িতে একটা হেল্পলাইন নম্বরও লিখে রেখেছি এবং গাড়ির চারিদিকে ফ্রি অ্যাম্বুলেন্সের স্টিকার পেস্ট করে রেখেছি। এই ব্যবস্থা প্রত্যেকের জন্য রয়েচে যে আমার সঙ্গে যোগাযোগ করবে আমার ফোন নম্বরে ৯৯৯৭১৭০৭৮২’

ভারতীয় কুস্তিগীর লাভাংশু শর্মার গাড়ি (ছবি: গুগল)
ভারতীয় কুস্তিগীর লাভাংশু শর্মার গাড়ি (ছবি: গুগল)

শুধু রোগীদের জন্যই নয়, কুস্তিগীর লাভাংশু শর্মা জানিয়েছেন তিনি বয়স্ক মানুষ, গর্ভবতী মহিলা যারা করোনার টিকা নিতে যাবেন তাদের সকলের জন্য এই পরিষেবা দেওয়া হবে। তিনি ২৪ ঘন্টাই এই পরিষেবা দিচ্ছেন। আসলে নিজের শহরের এমন অবস্থা দেখেই এগিয়ে এসেছেন লাভাংশু শর্মা।

জাতীয় পর্যায়ে বেশ কিছু সোনা জিতেছেন এই কুস্তিগীর। এশিয়ান গেমসেও ভারতের হয়ে ম্যাটে নেমেছিলেন। ইন্দো নেপাল আন্তর্জাতীক কুস্তি প্রতিযোগিতাতেও অংশ নিয়েছিলেন, এবং পদকও জিতেছিলেন। তবে এটা প্রথম নয় এর আগেও বহুবার সাধারণ মানুষের পাশে দাঁড়িয়েছিলেন লাভাংশু শর্মা। ২০১৫ সালে ন্যাশানাল ব্রেভারি পুরস্কার পেয়েছিলেন তিনি। ডঃ এ.পি.জে আব্দুল কালাম পুরস্কার পেয়েছিলেন তিনি।উত্তরাখন্ড রত্ন পেয়েছেন তিনি। দিল্লি দাঙ্গার সময় শান্তির দূত হয়ে সকলের সামনে এসেছিলেন লাভাংশু শর্মা। এবার করোনা পরিস্থিতিতে আবার নতুন দৃষ্টান্ত তৈরি করলেন ভারতীয় এই কুস্তিগীর।

বন্ধ করুন