বাড়ি > ময়দান > রোহিত, পূজারা ও চাওলার নির্বাচনের জন্য BCCI-এর কাছে তদ্বির করেছিলেন কোচ প্রসাদ
চেতেশ্বর পূজারা ও রোহিত শর্মা। ছবি- বিসিসিআই।
চেতেশ্বর পূজারা ও রোহিত শর্মা। ছবি- বিসিসিআই।

রোহিত, পূজারা ও চাওলার নির্বাচনের জন্য BCCI-এর কাছে তদ্বির করেছিলেন কোচ প্রসাদ

  • ভেঙ্কটেশের কোচিংয়ে ভারতীয় যুব দল ২০০৬ সালে আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে ওঠে।

একদা রোহিত শর্মা, চেতেশ্বর পূজারা ও পীযূশ চাওলার দ্রুত নির্বাচনের জন্য বিসিসিআইয়ের কাছে তদ্বির করেছিলেন তাঁদের কোচ। অন্য কেউ নন, টিম ইন্ডিয়ার প্রাক্তন মিডিয়াম পেসার ভেঙ্কটেশ প্রসাদ ছিলেন বিসিসিআইকে তিন ক্রিকেটারের সম্পর্কে ইতিবাচক রিপোর্ট দেওয়া সেই কোচ।

২০০৬ আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সময় ভারতীয় যুব দলের কোচ ছিলেন প্রসাদ। শ্রীলঙ্কার মাটিতে রোহিত, পূজারা ও চাওলার পারফরম্যান্স দেখে তিনি নিজের রিপোর্টে ভারতীয় বোর্ডকে জানিয়েছিলেন, এই তিন ক্রিকেটারের দিকে নজর দিতে এবং রঞ্জি ট্রফি বা জোনাল টুর্নামেন্টগুলিতে তাড়াতাড়ি নির্বাচনের ব্যবস্থা করতে।

প্রসাদের কোচিংয়ে ভারত ২০০৬ যুব বিশ্বকাপের ফাইনালে ওঠে। যদিও খেতাবি ম্যাচে তারা পাকিস্তানের কাছে হেরে যায়। টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রহকারী ছিলেন পূজারা। ৬ ম্যাচে তিনি ৩৪৯ রান করেছিলেন। রোহিতের সংগ্রহ ছিল ২০৫ রান। চাওলা মোট ১৩টি উইকেট নিয়েছিলেন টুর্নামেন্টে।

পরবর্তী সময়ে তিন ক্রিকেটারই জাতীয় দলে ঢুকে পড়েন। চাওলা কিছুদিনের মধ্যেই মোহালিতে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট খেলতে নামেন। পরের বছর ডাবলিনে আয়ারল্যান্ডের বিরুদ্ধে আন্তর্জাতিক অভিষেক হয় রোহিতের। পূজারাকে জাতীয় দলে ঢোকার জন্য ৪ বছর অপেক্ষা করতে হয়। চাওলা জাতীয় দল থেকে ছিটকে গেলেও রোহিত ও পূজারা টিম ইন্ডিয়ার নির্ভরযোগ্য তারকায় পরিণত হয়েছেন।

বন্ধ করুন