বাংলা নিউজ > ময়দান > WTC 2 Points system-আদৌ কি কিছু বদলালো, পর্যালোচনায় আকাশ চোপড়া
বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা হাতে নিউজিল্যান্ড (ছবি:টুইটার)
বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা হাতে নিউজিল্যান্ড (ছবি:টুইটার)

WTC 2 Points system-আদৌ কি কিছু বদলালো, পর্যালোচনায় আকাশ চোপড়া

  • বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে আইসিসি-র নতুন নিয়মের পর্যালোচনা করলেন আকাশ চোপড়া।

চলতি বছরের অগস্ট মাস থেকে শুরু দ্বিতীয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের আসর। ভারত বনাম ইংল্যান্ডের সিরিজ দিয়ে শুরু হচ্ছে এবারের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। দ্বিতীয় পর্যায়ের এই টুর্নামেন্ট বেশ কিছু পরিবর্তন করেছে আইসিসি। পয়েন্টের বিচারে যেই দল জিতবে তারা পাবে ১২ পয়েন্ট, যেই দল টাই করবে তারা পাবে ৬ পয়েন্ট এবং যারা ড্র করবে তারা পাবে ৪ পয়েন্ট। এবারও পয়েন্ট নির্ধারণ হবে শতকরা হিসেবে। দ্বিতীয়বারের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে আইসিসি-র তরফ থেকে বেশ কিছু পরিবর্তন করা হয়েছে। কিন্তু সেই নিয়ম কতটা কার্যকারী হবে সে বিষয়ে বিশেষজ্ঞরা নিজেদের মতামত জানিয়েছেন। 

বিশ্ব চ্যাম্পিয়নশিপের নিয়মে আইসিসি যেসব পরিবর্তন করেছে, তারফলে কি আদতে দল গুলোর কোনও লাভ হবে। এই নিয়ে নিজের মত জানিয়েছেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার আকাশ চোপড়া। তাঁর মতে আইসিসি নিয়মে কিছু বদল করেছে, সেটা বলা যেমন ঠিক, তেমনই বলা কঠিন সেই বদল কতটা উপকারি হবে। আকাশ চোপড়ার মতে পয়েন্টের ক্ষেত্রে আইসিসি যে পরিবর্তন এনেছে তাতে দল গুলো কতটা উপকৃত হবে সেটা ভবিষ্যতই বলবে। তবে ওভার রেট পেনাল্টির জন্য যদি দলের পয়েন্ট কাটা যায় তাহলে সেটা যে কোনও দলকে প্রভাবিত করবে। ফলে যদি কোনও দল জিতে ১২ পয়েন্ট পায় এবং পরে  সেই দল ওভার রেটের জন্য যদি পেনাল্টি খায় তাহলে তার জয়ী পয়েন্ট থেকে কাটা হবে পয়েন্ট। আকাশ চোপড়ার মতে. এই নিয়ম পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা দল গুলোর জায়গা বদলে দিতে পারে। 

দ্বিতীয় বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিয়ে নিজের মত জানান আকাশ চোপড়া। তিনি বলেন, ‘যে দল তালিকার এক নম্বরে থাকবে তার দেশেই যেন ফাইনাল ম্যাচ আয়োজন করা হোক, এতে অন্য দলকে টস জিতিয়েও দেওয়া যেতে পারে। এটি করলে দর্শক মাঠে আসবে এবং মাঠে ভর্তি থাকবে।’ 

এবারের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের আসরে সবচেয়ে বেশি ২১টি ম্যাচ খেলবে ইংল্যান্ড। এছাড়া ভারত ১৯, অস্ট্রেলিয়া ১৮, দক্ষিণ আফ্রিকা ১৫, পাকিস্তান ১৪ এবং বর্তমান চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কা ১৩টি করে ম্যাচ খেলবে।

বন্ধ করুন