বাংলা নিউজ > ময়দান > WTC 2 Points system- নিয়মে বড় বদল, ভারত-ইংল্যান্ড সিরিজ দিয়ে শুরু আসর
ভারত-ইংল্যান্ড সিরিজ দিয়ে শুরু হবে দ্বিতীয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ (ছবি:গেটি ইমেজ)
ভারত-ইংল্যান্ড সিরিজ দিয়ে শুরু হবে দ্বিতীয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ (ছবি:গেটি ইমেজ)

WTC 2 Points system- নিয়মে বড় বদল, ভারত-ইংল্যান্ড সিরিজ দিয়ে শুরু আসর

  • ভারত বনাম ইংল্যান্ডের সিরিজ দিয়ে শুরু হচ্ছে এবারের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ।

ভারত বনাম ইংল্যান্ডের সিরিজ দিয়ে শুরু হচ্ছে এবারের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। দ্বিতীয় পর্যায়ের এই টুর্নামেন্ট বেশ কিছু পরিবর্তন করতে চলেছে আইসিসি। পয়েন্টের বিচারে যেই দল জিতবে তারা পাবে ১২ পয়েন্ট, যেই দল টাই করবে তারা পাবে ৬ পয়েন্ট এবং যারা ড্র করবে তারা পাবে ৪ পয়েন্ট।

ইংল্যান্ডের মাটিতে ভারত বনাম নিউজিল্যান্ডের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল দিয়ে শেষ হয়েছে প্রথমবারের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। প্রথমবারের সাফল্যেলর পরে দ্বিতীয়বারে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরুর জন্য প্রস্তুত। আর দ্বিতীয়বারের শুরুটা হবে ইংল্যান্ডের মাটি থেকেই। ৪ঠা অগস্ট থেকে ইংল্যান্ডে শুরু হচ্ছে ভারত বনাম ইংল্যান্ডের পাঁচ টেস্টের সিরিজ। আর সেই ম্যাচ দিয়েই দ্বিতীয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের শুরু হবে। 

প্রথম পর্যায়ের খেলা হয়েছিল ২০১৯ থেকে ২০২১ সাল পর্যন্ত। দ্বিতীয় পর্যায়ের খেলা হবে ২০২১ এর অগস্ট থেকে ২০২৩ সালের জুন পর্যন্ত। আইসিসি এখনও ফাইনালের দিন ও জায়গা নির্ধারন করেনি। আইসিসি ঠিক করেছে, দ্বিতীয় সংস্করণে প্রত্যেকটা দল ছটা করে সিরিজ খেলবে। তিনটে হোম সিরিজ খেলবে এবং তিনটি অ্যাওয়ে সিরিজ খেলবে। মোট নটা দল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় সংস্করণে অংশগ্রহণ করবে। 

টেস্ট চ্যাম্পিয়নশিপ যাত্রা শেষ হবে ভারত সিরিজ দিয়েই, যদিও টেস্ট চ্যাম্পিয়নশিপ চলবে ২০২৩ সালের জুন মাস পর্যন্ত। এবারের আসরে সবচেয়ে বেশি ২১টি ম্যাচ খেলবে ইংল্যান্ড। এছাড়া ভারত ১৯, অস্ট্রেলিয়া ১৮, দক্ষিণ আফ্রিকা ১৫, পাকিস্তান ১৪ এবং বর্তমান চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কা ১৩টি করে ম্যাচ খেলবে। এবারও পয়েন্ট নির্ধারণ হবে শতকরা হিসেবে।

আইসিসির মূল বক্তব্য আসন্ন দ্বিতীয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্টের মূল্যায়ণ সহজ করা। যাতে কোনও ভাবে দল গুলোর অঙ্ক বুঝতে অসুবিধা না হয়। এবং অঙ্ক করতে গিয়ে যেন বিতর্ক বা জটিলতা তৈরি না হয়।

বন্ধ করুন