বাংলা নিউজ > ময়দান > WTC ফাইনাল নিয়ে হতাশ কপিল দেব, কিন্তু কেন?
কপিল দেব। ছবি- পিটিআই (ফাইল ছবি)।
কপিল দেব। ছবি- পিটিআই (ফাইল ছবি)।

WTC ফাইনাল নিয়ে হতাশ কপিল দেব, কিন্তু কেন?

  • ১৮ জুন সাউদাম্পটনে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের খেতাব দখলের লড়াইয়ে মাঠে নামবে ভারত ও নিউজিল্যান্ড।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে বেশ কিছুটা সময় বাকি থাকলেও এখন থেকেই সেই নিয়ে চড়তে শুরু করেছে উত্তেজনার পারদ। একাধিক বিশেষজ্ঞ থেকে সমর্থক ইতিমধ্যেই নিজেদের মতামত ব্যক্ত করেছেন। তবে ফাইনাল নিয়ে কিছুটা হতাশই প্রাক্তন ভারতীয় বিশ্বজয়ী অধিনায়ক কপিল দেব। 

টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা অর্জনে সাউদাম্পটনে মুখোমুখি হবে ভারত ও নিউজিল্যান্ড। তবে সিরিজ নয়, মাত্র একটি ম্যাচেই নির্ধারিত হবে চ্যাম্পিয়ন। এই নিয়েই খানিকটা হতাশ কপিল দেব। এক ম্যাচের বদলে চ্যাম্পিয়ন নির্ধারণে বেশি ম্যাচের সিরিজই উপযুক্ত হত বলে মনে করছেন কিংবদন্তি ভারতীয় ক্রিকেটার। 

মিড-ডে-র সঙ্গে আলাপচারিতায় কপিল দেব জানান, ‘আমার মতে এত গুরুত্বপূর্ণ একটি টুর্নামেন্টের চ্যাম্পিয়ন নির্ধারিত করতে মাত্র একটি ম্যাচ যথেষ্ট নয়। তবে আজকালকার দিনে ম্যাচের জন্য প্রস্তুতি নেওয়া কোন বড় ব্যাপার নয়। তাও আমার মনে হয়ে ওই পরিবেশে কিছু ম্যাচ খেললে পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে সুবিধাই হত। কিন্তু এটাকে অজুহাত হিসাবে কোনভাবেই ব্যবহার করা যাবে না।’

টেস্ট ক্রিকেটের জনপ্রিয়তা বাড়াতে আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপের এই পদক্ষেপে খুশি কপিল। করোনা আবহে প্রথমে লর্ডসে খেলার কথা থাকলেও তা পরে সাউদাম্পটনে সরিয়ে নিয়ে আসা হয়। তবে লর্ডসে ট্রফি তোলার বিষয়ে অভিজ্ঞ কপিল দেব মনে করেন, ‘ক্রিকেটের মক্কা’য় কোন ট্রফি তোলার অভিজ্ঞতাটা সম্পূর্ণ ভিন্ন। 

‘লর্ডসের ইতিহাসের জন্য এমন একটা ফাইনাল আয়োজনে রোজ বোলের চেয়ে লর্ডসই বেশি উপযুক্ত হত। ম্যাঞ্চেস্টারও খারাপ বিকল্প হত না। তবে লর্ডসে কোন ট্রফি জেতা মজাই আলাদা।’ দাবি ‘হরিয়ানা হ্যারিকেনের’। বিরাট কোহলি না কেন উইলিয়ামসন, কার হাতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের খেতাব ওঠে, এখন সেটাই দেখার বিষয়।

বন্ধ করুন