বাংলা নিউজ > ময়দান > অশ্বিন নয়, WTC ফাইনালে প্রাক্তন ইংরেজ তারকার বাজি রবীন্দ্র জাদেজা
মন্টি পানেসর। ছবি- গেটি ইমেজেস।
মন্টি পানেসর। ছবি- গেটি ইমেজেস।

অশ্বিন নয়, WTC ফাইনালে প্রাক্তন ইংরেজ তারকার বাজি রবীন্দ্র জাদেজা

  • WTC ফাইনালে স্পিনাররা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলেই মনে করছেন পানেসর।

১৮ জুন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে সাউদাম্পটনের মাঠে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে ভারতীয় দল। ধারেভারে সমান দুই দলের মধ্যে সেয়ানে সেয়ানে টক্কর দেখার জন্যই মুখিয়ে আছে গোটা ক্রিকেটবিশ্ব পন্ত না ঋদ্ধিমান, জাদেজা না অশ্বিন, নাকি দু'জনেই, ফাইনালে কোন ১১ জন ক্রিকেটার ভারতীয় দলের হয়ে মাঠে নামবে, সেই নিয়ে এখন থেকেই জল্পনা শুরু হয়ে হিয়েছে।

প্রাক্তন ইংল্যান্ড ক্রিকেটার মন্টি পানেসর অবশ্য তাঁর আত্মরক্ষামূলক বোলিংয়ের জন্য রবীন্দ্র জাদেজাকেই রবিচন্দ্রন অশ্বিনের আগে রাখছেন। ইন্ডিয়া টিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমার মতে রবীন্দ্র জাদেজাই ভারতীয় দলের এক্স-ফ্যাক্টর। আইপিএলেও দুর্দান্ত ফর্মে ছিল। ভারত যদি একটি মাত্র স্পিনার নিয়ে মাঠে নামে, তাহলে আমি হলে আর অশ্বিনের বদলে জাদেজাকেই দলে নিতাম। জাদেজার আত্মরক্ষামূলক বোলিং করার দক্ষতা এবং ওর বাঁ-হাতি হওয়া ওকে অশ্বিনের তুলনায় একটু এগিয়েই রাখে।’

ভারতের অস্ট্রেলিয়া সফরে টিম ম্যানেজমেন্ট ফিট থাকলে জাদেজা ও অশ্বিন দুই স্পিনারকে নিয়েই মাঠে নামায় আগ্রহ দেখিয়েছিল। ভারতের সেরা পাঁচ বোলারের মধ্যে অবশ্যই দুটজনেরই নাম আসে। তবে সেরা বোলিং বিভাগ না পরিবেশ সহায়ক বোলিং ব্যাটারি, কী রকম বোলিং আক্রমণ নিয়ে বিদেশের মাটিতে ভারতের মাঠে নামা উচিত, এই প্রশ্ন আজ নয়, বহু বছর ধরেই বিরাজমান। বছরের পর বছর কেটে গেলেও বিরাট কোহলিকেও আবার সেই একই প্রশ্নের সম্মুখীন হতে হবে।

বন্ধ করুন