বাংলা নিউজ > ময়দান > WTC Points Table: পাকিস্তানের হারে সুবিধা হল ভারতের, জমে উঠল টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যাওয়ার লড়াই
হেরে টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলে পিছিয়ে পড়লেন বাবর আজমরা। ছবি- এএফপি (AFP)

WTC Points Table: পাকিস্তানের হারে সুবিধা হল ভারতের, জমে উঠল টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যাওয়ার লড়াই

  • খেতাবি লড়াইয়ে জায়গা করে নেওয়ার দৌড়ে রয়েছে ৫টি দল। শেষমেশ কাদের ভাগ্যে শিকে ছিঁড়তে পারে, লিগ টেবিলে চোখ রাখলেই বুঝতে পারবেন।

প্রথমে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ ড্র করে শ্রীলঙ্কা। এবার পাকিস্তানকে দ্বিতীয় টেস্টে হারিয়ে সিরিজ বাঁচিয়ে নেয় দ্বীপরাষ্ট্র। ঘরের মাঠে পরপর ২টি টেস্ট সিরিজ ড্র করে টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলে একপ্রকার ভারতকেই সুবিধা করে দিল শ্রীলঙ্কা।

আপাতত টেস্ট চ্যাম্পয়িনশিপের ফাইনালে যাওয়ার লড়াইয়ে রয়েছে ৫টি দল। লিগ টেবিলের শীর্ষে থাকা দক্ষিণ আফ্রিকার সঙ্গে দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার পয়েন্টের শতকরা হারের ব্যবধান সামান্যই। পাকিস্তানকে দ্বিতীয় টেস্টে হারিয়ে ছয় থেকে একলাফে তিন নম্বরে চলে আসে শ্রীলঙ্কা। আপাতত ভারতকে টপকে গেলেও পাকিস্তানকে টেনে পাঁচ নম্বরে নামিয়ে দেন করুণারত্নেরা।

শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্ট জিতে তিন নম্বরে উঠে এসেছিলেন বাবর আজমরা। এই মুহূর্তে পাকিস্তানের অবস্থান ভারতের নীচে। ভারত রয়েছে চার নম্বরে। সুতরাং, ফাইনালের দৌড়ে থাকা পাঁচটি দল দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, ভারত ও পাকিস্তান রয়েছে ক্রমানুসারে লিগ টেবিলের প্রথম পাঁচে।

আরও পড়ুন:- রোজ রোজ ইতিহাস গড়া যায় না, টের পেলেন বাবররা, জয়সূর্যর ঘূর্ণিতে ল্যাজেগোবরে পাকিস্তান

টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিল:-

ক্রমিক নম্বরদলটেস্টজয়হারড্রপয়েন্টপয়েন্টের শতকরা হার
দক্ষিণ আফ্রিকা৬০৭১.৪৩
অস্ট্রেলিয়া১০৮৪৭০.০০
শ্রীলঙ্কা১০৬৪৫৩.৩৩
ভারত১২৭৫৫২.০৮
পাকিস্তান৫৬৫১.৮৫
ওয়েস্ট ইন্ডিজ৫৪৫০.০০
ইংল্যান্ড১৬৬৪৩৩.৩৩
নিউজিল্যান্ড২৮২৫.৯৩
বাংলাদেশ১০১৬১৩.৩৩

টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতের বাকি রয়েছে আর ৬টি ম্যাচ। তারা ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৪টি ও বাংলাদেশে গিয়ে ২টি টেস্ট খেলবে। ৬টি টেস্টেই জিতলে টিম ইন্ডিয়ার সংগৃহীত পয়েন্টের শতকরা হার দাঁড়াবে ৬৮.৯৮। ভারত নিজেদের ডেরায় অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করলে অজিদের পয়েন্টের শতকরা হার কমবে এবং সেক্ষত্রে ভারতের টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে জায়গা করে নেওয়ার সম্ভাবনা উজ্জ্বল হবে।

আরও পড়ুন:- ভিডিয়ো: হাসান আলির ক্যাচ মিস নিয়ে বিস্তর সমালোচনা হয়, বাবর আজম কেমন জল-ভাত ক্যাচ ছাড়লেন দেখুন

উল্লেখ্য, গতবারের মতো এবারও পয়েন্টের নিরিখে নয়, বরং বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালিস্ট নির্ধারণ করা হবে সংগৃহীত পয়েন্টের শতকরা হার অনুযায়ী। সেই মতোই নির্ধারিত হয়েছে ক্রমতালিকা। টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্গত দ্বি-পাক্ষিক সিরিজগুলির শেষে লিগ টেবিলের প্রথম দু'টি স্থানে থাকা দল ফাইনাল ম্যাচে পরস্পরের মুখোমুখি হবে।

বন্ধ করুন