বাংলা নিউজ > ময়দান > WTC Final 2021: ভারত-পাকিস্তান ম্যাচই নেই? বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপকে তুলোধনা প্রাক্তন পাক তারকার
রামিজ রাজা। (ফাইল ছবি, সৌজন্য টুইটার @iramizraja)
রামিজ রাজা। (ফাইল ছবি, সৌজন্য টুইটার @iramizraja)

WTC Final 2021: ভারত-পাকিস্তান ম্যাচই নেই? বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপকে তুলোধনা প্রাক্তন পাক তারকার

  • আইসিসিকে একহাত নিয়ে নিজের ক্ষোভ উগরে দিলেন।

শুভব্রত মুখার্জি

সাউদাম্পটনের বুকে আর কয়েকদিন পরেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে মুখোমুখি হবে ভারত ও নিউজিল্যান্ড দু'দল। সম্প্রতি নিজেদের ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে ৩-১ ফলে বিরাট ব্যবধানে টেস্ট সিরিজ জয়ের পরে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের টিকিট নিশ্চিত করেছে ভারত। এবার এই চ্যাম্পিয়ানশিপের পয়েন্ট সিস্টেমের দিকে আঙুল তুলে আইসিসিকে একহাত নিলেন পাকিস্তানের প্রাক্তন ওপেনার।

আইসিসিকে একহাত নিয়ে নিজের ক্ষোভ উগরে দিলেন পাকিস্তানের প্রাক্তন ওপেনার তথা অধিনায়ক রামিজ রাজা। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্টের ভাগাভাগি ব্যাপারটা একেবারেই মানতে পারছেন না রামিজ রাজা। ফলে আক্রমণাত্মক ভূমিকায় আইসিসির কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলেছেন ১৯৯২ সালের বিশ্বকাপ জয়ী পাকিস্তান দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য।

প্রসঙ্গত ২০১৩ সালের পর কূটনৈতিক সম্পর্কের অবনতি হওয়ার ফলে ভারত, পাকিস্তান দুই দল দ্বিপাক্ষিক সিরিজ খেলে না। ভারতের মাটিতে আয়োজিত সেটি ছিল দু'দেশের সীমিত ওভারের সিরিজ। শেষবার ২০০৭-০৮ মরশুমে টেস্ট সিরিজে দু'দল মুখোমুখি হয়েছিল। দু'দেশের মধ্যে রাজনৈতিক চাপানউতোরের কারণে দ্বিপাক্ষিক সিরিজ আপাতত বন্ধ।

রামিজ রাজা তাঁর ইউটিউব চ্যানেলে বলেন, ‘দ্বিপাক্ষিক সিরিজ না হলেও আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে পাকিস্তান ও ভারতের মধ্যে লড়াই তো হওয়া বাঞ্চনীয় ছিল। আইসিসির একাধিক প্রতিযোগিতায় দু’দেশ নিরপেক্ষ মাঠে খেলে। তাহলে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে সেই নিয়ম কেন মানা হবে না? এই দু'দেশের ম্যাচ আয়োজনে অসুবিধা কোথায়? তাছাড়া সব দল সমসংখ্যক ম্যাচ খেলছে না। পয়েন্টের ভাগাভাগিও বড্ড অদ্ভুত। সব দেশ একে অন্যের সঙ্গে খেললে কিন্তু এমন একটা টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রতি চাহিদা আরও বাড়বে বলেই আমার ব্যক্তিগত ধারণা।'

বন্ধ করুন