বাংলা নিউজ > ময়দান > WTC Final 2023 and 2025: BCCI-র টাকায় ভরছে কোষাগার, তাও টানা লর্ডসকে WTC ফাইনাল দিল ICC!
২০২৩ এবং ২০২৫ সালের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল হবে লর্ডসে, ঘোষণা আইসিসির (ফাইল ছবি, সৌজন্যে রয়টার্স)

WTC Final 2023 and 2025: BCCI-র টাকায় ভরছে কোষাগার, তাও টানা লর্ডসকে WTC ফাইনাল দিল ICC!

  • করোনা আবহে প্রথম বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের আসর লর্ডসে আয়োজনের কথা থাকলেও তা সম্ভব হয়নি। পরবর্তীতে তা আয়োজন করা হয়েছিল সাউদাম্পটনের এজিস বোলে। ফা

শুভব্রত মুখার্জি

জল্পনা ছিলই। সেই জল্পনায় সিলমোহর দিল আইসিসি। বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থার তরফে জানানো হয়েছে, আগামী দুই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আসর বসবে লর্ডস ক্রিকেট গ্রাউন্ডে। ২০২৩ এবং ২০২৫ সালের আসর বসবে লর্ডসে।  

করোনা আবহে প্রথম বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের আসর লর্ডসে আয়োজনের কথা থাকলেও তা সম্ভব হয়নি। পরবর্তীতে তা আয়োজন করা হয়েছিল সাউদাম্পটনের এজিস বোলে। ফাইনালে ভারতীয় দলকে হারিয়ে প্রথমবারের শিরোপা জিতে নিয়েছিল, কেন উইলিয়ামসনের নেতৃত্বাধীন নিউজিল্যান্ড। সাউদাম্পটনে প্রথমবারের ফাইনাল সরে আসার প্রধান কারণ ছিল মাঠের মধ্যেই হোটেলের উপস্থিতি। তার ফলে বায়ো-বাবলের সুরক্ষা অনেক বেশি সুরক্ষিত হবে, সেই কথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তারপরও পরপর দু'বার লর্ডসে ফাইনাল হওয়ায় প্রশ্ন উঠছে। বিশেষত ভারতীয় বোর্ডের টাকায় কোষাগার ফুলেফেঁপে ওঠে। অথচ ভারতকে এবারও ফাইনাল দেওয়া হয়েছে।

দুই বছরে এই টেস্ট চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হবে। প্রথম দুই স্থানেএবারচলতি পিরিয়ড়ে এই মুহূর্তে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকায় পয়েন্ট অনুযায়ী, প্রথম দুই স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া। অন্যদিকে, সবাইকে কার্যত অবাক করে দিয়ে ইংল্যান্ড দল পয়েন্ট তালিকায় রয়েছে একেবারে তলার দিকে। পয়েন্ট তালিকায় অবস্থান সাত নম্বরে। তবে নয়া অধিনায়ক বেন স্টোকস এবং নয়া কোচ ব্রেন্ডন ম্যাকালামের অধীনে সম্পূর্ণ এক ভিন্ন ঘরানার আক্রমণাত্মক ক্রিকেট খেলছে তারা।

বন্ধ করুন