বাংলা নিউজ > ময়দান > WTC Final 2023 Australia Criteria: এই ২ অঙ্ক মিললেই WTC ফাইনালে খেলা হবে না অস্ট্রেলিয়ার, ভারতের প্রতিপক্ষ কারা?

WTC Final 2023 Australia Criteria: এই ২ অঙ্ক মিললেই WTC ফাইনালে খেলা হবে না অস্ট্রেলিয়ার, ভারতের প্রতিপক্ষ কারা?

নাথান লিঁয়। (ছবি সৌজন্যে এপি)

WTC Final 2023 Australia Criteria: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার ক্ষেত্রে একটা পা বাড়িয়ে রয়েছে অস্ট্রেলিয়া। কিন্তু দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিডনি টেস্ট ড্র হয়ে যাওয়ায় অঙ্কের মারপ্যাঁচে অস্ট্রেলিয়ার এখনও ফাইনালের টিকিট নিশ্চিত হয়নি। অর্থাৎ এখনও প্রথম দুইয়ের বাইরে শেষ করতে পারে অস্ট্রেলিয়া।

প্রায় নিশ্চিত। কিন্তু খাতায়কলমে এখনও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের টিকিট 'কনফার্ম' হল না অস্ট্রেলিয়ার। অঙ্কের মারপ্যাঁচে এখনও প্রথম দুইয়ের নীচ নেমে যেতে পারেন প্যাট কামিন্সরা। সেক্ষেত্রে ফাইনালে খেলবে ভারত এবং শ্রীলঙ্কা।

এবারের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে কোন কোন সিরিজ বাকি আছে (যা অস্ট্রেলিয়ার ভাগ্য নির্ধারণ করতে পারে)?

১) আগামী ফেব্রুয়ারি-মার্চে ভারতে চার টেস্টের সিরিজ খেলবে অস্ট্রেলিয়া। নাগপুরে প্রথম টেস্ট শুরু হবে ৯ ফেব্রুয়ারি থেকে। দ্বিতীয় টেস্ট হবে দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে। ১৭ ফেব্রুয়ারি থেকে শুরু হবে। ১ মার্চ থেকে ধর্মশালায় তৃতীয় টেস্ট হবে। চতুর্থ টেস্ট শুরু হবে ৯ মার্চ থেকে। যা খেলা হবে আমদাবাদে।

২) আগামী মার্চে নিউজল্যান্ডের বিরুদ্ধে দুটি টেস্ট খেলবে শ্রীলঙ্কা। প্রথম টেস্ট শুরু হবে ৯ মার্চ থেকে। যা ক্রাইস্টচার্চে হবে। দ্বিতীয় টেস্ট হবে ওয়েলিংটনে। ১৭ মার্চ থেকে শুরু হবে সেই টেস্ট।

কোন অঙ্ক বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে পারবে না অস্ট্রেলিয়া?

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২-০ ব্যবধানে টেস্ট সিরিজ জয়ের পর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছে অস্ট্রেলিয়া। আপাতত অস্ট্রেলিয়ার পয়েন্ট পার্সেন্টেজ বা পিসিটি হল ৭৫.৫৬ শতাংশ। দ্বিতীয় স্থানাধিকারী ভারত (৫৮.৯৩ শতাংশ) এবং তৃতীয় স্থানাধিকারী শ্রীলঙ্কার (৫৩.৩৩ শতাংশ) থেকে অনেকটা এগিয়ে আছে। 

আরও পড়ুন: AUS vs SA: সিডনি টেস্ট ড্র- সিরিজ অজিদের,হোয়াইটওয়াশের লজ্জা থেকে বাঁচলেন এলগাররা

সেই পরিস্থিতিতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার ক্ষেত্রে একটা পা বাড়িয়ে রয়েছে অস্ট্রেলিয়া। কিন্তু দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিডনি টেস্ট ড্র হয়ে যাওয়ায় অঙ্কের মারপ্যাঁচে অস্ট্রেলিয়ার এখনও ফাইনালের টিকিট নিশ্চিত হয়নি। অর্থাৎ এখনও প্রথম দুইয়ের বাইরে শেষ করতে পারে অস্ট্রেলিয়া। যে অজিরা ঘরের মাঠে ভারতের কাছে হেরে ও দক্ষিণ আফ্রিকায় খেলতে না যাওয়ার কারণে গতবারের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে পারেননি।

কোন অঙ্কের মারপ্যাঁচে এবারের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে পারবে না অস্ট্রেলিয়া? অঙ্ক অনুযায়ী, ভারতের কাছে ৪-০ ব্যবধানে হেরে গেলে অস্ট্রেলিয়ার পিসিটি কমে দাঁড়াবে ৫৯.৬৫ শতাংশ। আবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে শ্রীলঙ্কা যদি ২-০ ব্যবধানে জিতে যায়, তাহলে দ্বীপরাষ্ট্রের পিসিটি দাঁড়াবে ৬১.১১ শতাংশ। সেক্ষেত্রে প্রথম দুইয়ে শেষ করবে ভারত এবং শ্রীলঙ্কা। উঠে যাবে ফাইনালে।

আরও পড়ুন: India's qualification chances to WTC Final: 'লাকি' সিডনি থেকে সুখবর পেল ভারত, কোন অঙ্কে WTC ফাইনালে উঠতে পারবেন বিরাটরা?

পরিস্থিতি এমনই যে নিউজিল্যান্ডে যদি শ্রীলঙ্কা যদি ১-০ ব্যবধানে টেস্ট সিরিজ জেতে, তাহলে ভারতের কাছে ৪-০ ব্যবধানে সিরিজ হারলেও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠে যাবে অস্ট্রেলিয়া। কারণ সেক্ষেত্রে শ্রীলঙ্কার পিসিটি ৫৫.৫৬ শতাংশে থমকে যাবে। ৫৯.৬৫ শতাংশ পিসিটি নিয়ে ইংল্যান্ডে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে যাবেন কামিন্সরা।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

ঠিক যেন বলিউডের ছবি! হস্তাক্ষর অনুষ্ঠানে নেচে অনন্তের জীবনে প্রবেশ রাধিকার ধনু, মকর, কুম্ভ, মীন এই চার রাশির ভাগ্যে আজ কী রয়েছে? জানুন ৪ মার্চের রাশিফলে ২০২৭ পর্যন্ত টেস্ট খেলা চালিয়ে যেতে পারবেন লিয়ন, এমনই আশা অধিনায়ক কামিন্সের ‘অযৌক্তিক আটক’!পরমাণু যোগ সন্দেহে মুম্বই বন্দরে পাক-জাহাজকে রুখতেই সরব ইসলামাবাদ ২০২৪ এর প্রথম গ্রহণ পড়ছে মার্চে! চন্দ্রগ্রহণ কবে? ভারত থেকে কি দেখা যাবে? সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে আজ কারা লাকি? ৪ মার্চের রাশিফলে জানুন ভাগ্য মেষ,বৃষ, মিথুন, কর্কটের মধ্যে আজ কোন কোন রাশি লাকি? জ্যোতিষমত দেখে নিন ৪ মার্চের সোমবার ১৭ জেলায় হবে বৃষ্টি, কয়েকটিতে ৫০ কিমিতে ঝড়! কতদিন বর্ষণ চলবে রাজ্যে? ২-২ থেকে শেষ মুহূর্তের গোলে রুদ্ধশ্বাস জয়, ISL-এ খেলার পথে আরও এক বাড়াল মহমেডান তৃণমূলে চলে আসুন! বঞ্চিতদের 'ভগবান' বিচারপতিকে আহ্বান ব্রাত্য বসুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.