বাংলা নিউজ > ময়দান > WTC Final 2023: ওভালে অজিদের বেহাল রেকর্ড, সবুজ পিচে সেটাই স্বস্তি দেবে রোহিতদের

WTC Final 2023: ওভালে অজিদের বেহাল রেকর্ড, সবুজ পিচে সেটাই স্বস্তি দেবে রোহিতদের

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল জিততে মরিয়া অস্ট্রেলিয়া। 

অস্ট্রেলিয়া ১৮৮০ সালে প্রথম ওভালে খেলেছিল, যেটা ইংল্যান্ডে প্রথম টেস্ট ছিল। কিন্তু তার পর থেকে তারা ওভালে খেলা ৩৮টি টেস্টের মধ্যে মাত্র সাতটি টেস্ট জিতেছে। এই মাঠে অজিদের সাফল্যের হার মাত্র ১৮.৪২ শতাংশ।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ (ডব্লিউটিসি) ফাইনালের জন্য ভারত বনাম অস্ট্রেলিয়ার মধ্যে একটি ব্লকবাস্টার এনকাউন্টারের মঞ্চ তৈরি। যেখানে বিশ্বের সেরা দু'টি দল টেস্ট ক্রিকেটে চূড়ান্ত লড়াইয়ের জন্য মুখোমুখি হচ্ছে।

ম্যাচটি লন্ডনের দ্য ওভালে ৭ জুন থেকে শুরু হবে। অজিদের বিরুদ্ধে ভারত তাদের শেষ টেস্ট সিরিজ জিতে সামান্য কিছুটা ফেভারিট হলেও, এটা ভুলে যাওয়া উচিত নয় যে, সেই সিরিজ টিম ইন্ডিয়া ঘরের মাঠে খেলেছে। এখন তারা নিরপেক্ষ ভেন্যুতে ইংল্যান্ডে প্যাট কামিন্স ব্রিগেডের মুখোমুখি হবে।

ওভালে পরিস্থিতি কেমন হবে? তা নিয়ে জল্পনা রয়েছে। তবে যে দলটি এই কন্ডিশনের সঙ্গে সবচেয়ে ভালো মানিয়ে নিতে পারবে, এবং সুযোগের পুরোপুরি ব্যবহার করতে পারবে, তারাই জিতবে।

মজার ব্যাপার হল, অস্ট্রেলিয়া ১৮৮০ সালে প্রথম ওভালে খেলেছিল, যেটা ইংল্যান্ডে প্রথম টেস্ট ছিল। কিন্তু তার পর থেকে তারা ওভালে খেলা ৩৮টি টেস্টের মধ্যে মাত্র সাতটি টেস্ট জিতেছে। এই মাঠে অজিদের সাফল্যের হার মাত্র ১৮.৪২ শতাংশ।

আরও পড়ুন: ভরত না কিষাণ? অশ্বিন নাকি চার পেসার? কী হতে পারে অজিদের বিরুদ্ধে ভারতের একাদশ?

যে কারণেই অনেকে মনে করছেন, ওভালে অস্ট্রেলিয়া হয়তো ফেভারিট নাও হতে পারে। কিন্তু প্যাট কামিন্সের নেতৃত্বে তাদের স্কোয়াড অভিজ্ঞতা-তারুণ্যের মিশ্রণে বেশ শক্তিশালী। স্টিভ স্মিথ বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান। ওয়ার্নার বিশ্বের সবচেয়ে ধ্বংসাত্মক ব্যাটসম্যানদের একজন, এবং অস্ট্রেলিয়া যদি প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয়, তবে তিনি একটি ভালো শুরু করতে চাইবেন। কামিন্সের নেতৃত্বে তাদের আক্রমণে মিচেল স্টার্ক, স্কট বোল্যান্ড, নাথান লিয়নরা রয়েছেন, যাঁদের সবাই উইকেট নিতে সক্ষম। ডেভিড ওয়ার্নার, স্মিথ, স্টার্ক এবং লিয়নরা জানেন যে, এই ভেন্যুতে জিততে কী প্রয়োজন।

২০১৫ সালে ইংল্যান্ডের বিপক্ষে ইনিংস এবং ৪৬ রানে জয়ী দলের একটি রয়েছে এই স্কোয়াডে। অজিরা আট বছর আগে তাদের সফর থেকে তারা শিক্ষা নিয়েছিল এবং এই বছর উপমহাদেশে তিক্ত পরাজয় থেকে তারা পাঠ নিয়েই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে নামবে।

আরও পড়ুন: একটা-দুটো ICC ট্রফি জিততে চাই- 2023 WTC Final এর আগে মনের কথা বললেন রোহিত

প্রথম ইনিংসের গড় স্কোর ৩৪৩। চতুর্থ ইনিংসে সেটা ১৫৬-এ নেমে আসে। এবং টস জিতে প্রথমে ব্যাটিং করে ৩৮টি ম্যাচ জিতেছে অস্ট্রেলিয়া। সেখানে প্রথমে বোলিং করে মাত্র ২৯টিতে জিতেছে। তাই ওভালে প্যাট কামিন্সকে টস জিতলে ক্যাঙ্গারুরা প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিলে অবাক হওয়ার কিছু নেই।

ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে স্মিথ এবং মার্নাস ল্যাবুশেন, ট্র্যাভিস হেড এবং ক্যামেরন গ্রিনের মতো খেলোয়াড় রয়েছে, যারা সম্পূর্ণ ভিন্ন মাত্রা যোগ করে। তাদের সকলেই তাদের দিনে ম্যাচ জেতাতে সক্ষম। তবে কখনও কখনও তাঁরা স্পিন আক্রমণে কিছুটা বিপর্যস্ত হয়ে পড়ে।

অস্ট্রেলিয়া এই বছরের শুরুর দিকে উপমহাদেশে ২০২৩ সালের বর্ডার-গাভাসকর ট্রফিতে শেষ বার ভারতের বিরুদ্ধে লাল-বলের ক্রিকেটে মুখোমুখি হয়েছিল। মূলত টিম ইন্ডিয়ার স্পিন আক্রমণে অজি ব্যাটাররা নাস্তানাবুদ হয়েছিল। তবে সব ব্যর্থতা ভুলে এ বার আসল জায়গায় বাজিমাত করতে মরিয়া অস্ট্রেলিয়া। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল জিতে সব ভারতের বিরুদ্ধে যাবতীয় শোধ নিতে চাইবে কামিন্স ব্রিগেড।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

‘গোডাউন একটাই কিন্তু শোরুম দুটো’, সায়নী বিজেপিতে চলে যেতে পারে দাবি সৃজনের বিজেপির প্রচারের মাঝে GST নিয়ে প্রশ্ন করায় মারধর মহিলাকে! অভিযোগ উঠল তামিলনাড়ুত শেষ কথা আমিই! সন্দেশখালিতে কতটা দাপট ছিল? ইডিকে ফলাও করে বলেছেন শাহজাহান ফের জব উই মেট ছবির গীত হয়ে ধরা দিলেন করিনা, ব্যাপারটা কী? বাম ইস্তেহারে পরমাণু বোমা বাতিলের প্রতিশ্রুতি নিয়ে কংগ্রেসকে বিঁধলেন মোদী ‘‌আসন্ন নির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায় গুরুত্বপূর্ণ ভূমিকা নেবেন’‌, অকপট চিদম্বরম মুম্বইয়ের লোকাল ট্রেনে ভোটপ্রচার সারলেন উদ্ধব ঠাকরে ঘরের মাঠে খেলা, তাই শিল্ড জয়ের সেরা সুযোগ, হুংকার মোহনবাগানের অনিরুদ্ধ থাপার আইলিগের শেষ ম্যাচে হার মহমেডানের, যদিও লিগ জয়ের আনন্দে মাতলেন ফুটবলাররা বিরাট ধাক্কা দিল্লি ক্যাপিটালসে, চোট পাওয়া ‘ক্যাপ্টেনকে’ দেশে ফেরাল অস্ট্রেলিয়া!

Latest IPL News

বিরাট ধাক্কা দিল্লি ক্যাপিটালসে, চোট পাওয়া ‘ক্যাপ্টেনকে’ দেশে ফেরাল অস্ট্রেলিয়া! ধাওয়ান নেই, পঞ্জাবের ক্যাপ্টেন কারান, তবে কি…? কেন মাঠে নামলেন না বাটলার-অশ্বিন? দল জিতছে বলে সাত খুন মাফ! ‘২৫ কোটির’ খরুচে বোলারকে আড়াল করার চেষ্টা গম্ভীরের রবিবার ইডেনে KKR-এর বিরুদ্ধে লড়াই চালাবে সবুজ-মেরুন বাহিনী, মোহনবাগান নাকি? স্যামসন-পন্তকে নিয়ে মন্তব্য করিনি! মিথ্যে বার্তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব বিশপ কেন বুমরাহকে দেখেই কুর্নিশ জানালেন সিরাজ শ্রীনাথ কি সত্যিই কয়েন ঘুরিয়ে MI-কে টস জিতিয়েছেন? অভিযোগ ঠিক কিনা, দেখুন ভিডিয়ো ফেয়ার প্লে ট্রফিটা পাবো তো….চাপ কাটানোর জন্য কী বলেছিলেন ধোনি, মনে করলেন হাসি মাত্র ২৯ বলে সেঞ্চুরির রেকর্ড আছে দিল্লি পরিবারের নয়া তারকা ম্যাকগার্কের! ভিডিয়ো-ঋষভ পন্তের রিভার্স স্কুপ শটে হতবাক মহারাজ!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.