বাংলা নিউজ > ময়দান > WTC Final: ভারতের 'দুর্বলতা'র জায়গা তুলে ধরলেন কিরণ মোরে
ভারতের প্রাক্তন ক্রিকেটার কিরণ মোরে (ছবি: গুগল)
ভারতের প্রাক্তন ক্রিকেটার কিরণ মোরে (ছবি: গুগল)

WTC Final: ভারতের 'দুর্বলতা'র জায়গা তুলে ধরলেন কিরণ মোরে

  • কিরণ মোরে মনে করেন দ্বিতীয় ওপেনারের স্পটের জন্য গিল এবং মায়াঙ্কের ভিতর জোরদার লড়াই হবে।

শুভব্রত মুখার্জি:  বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আসর বসতে বাকি আর কয়েকটি দিন। ইংল্যান্ডের সাউদাম্পটনে কিউয়িদের বিরুদ্ধে ফাইনালে খেলতে নামার আগে আপাতত নিভৃতবাসে থাকাকালীন শরীরচর্চাতে ব্যস্ত আছেন বিরাটরা। এই মুহূর্তে দাড়িয়ে ব্যাটিং বা বোলিং উভয় বিভাগেই ভারতের হাতে রয়েছে বেশ কিছু ম্যাচ উইনার। যারা নিজের দিনে যে কোন প্রতিপক্ষকে একেবারে গুড়িয়ে দেওয়ার ক্ষমতা রাখেন। শেষ মুহূর্তে আপাতত দুই দল ব্যস্ত তাদের দলের 'ফাঁকফোকর' মেরামতিতে। 

এমন আবহে দাঁড়িয়ে প্রাক্তন ভারতীয় ক্রিকেটার কিরণ মোরে মনে করেন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে ভারতের সব থেকে বড় দুঃশ্চিন্তার জায়গা হতে পারে তাদের ব্যাটিং। কিরণ মোরে মনে করেন একটি সংঘবদ্ধ ব্যাটিং ইউনিট হিসেবে সাফল্য পায়নি ভারত এখনও। তিনি মনে করেন অস্ট্রেলিয়ার মাটিতে ভারত টেস্ট সিরিজ জিতলেও ব্যক্তিগত ব্যাটিং পারফর্ম্যান্স ভারতকে সেই সাফল্য এনে দিয়েছিল। দলগত ব্যাটিং বা সংঘবদ্ধ ব্যাটিং সেভাবে দেখা যায়নি।

প্রসঙ্গত ২০২০ সালে শেষবার কিউয়িদের বিরুদ্ধে ভারত টেস্ট খেলেছিল। দুই ম্যাচের সেই সিরিজ বিরাটরা খেলেছিল নিউজিল্যান্ডের মাটিতে। সেখানে চারটি ইনিংসে ভারতের সর্বোচ্চ দলগত স্কোর ছিল ২৪২ রান মাত্র। আর সেই টেস্ট সিরিজে রীতিমতো বিপর্যয়ের সম্মুখীন ভারতকে হতে হয়েছিল বারবার। সেই কথা মাথায় রেখেই কিরন মোরে ভারতীয় ব্যাটিং সম্বন্ধে এমন মন্তব্য করেছেন। 

কিরণ মোরে জানান ' ভারতীয় দল সম্বন্ধে একটা জিনিস আমাকে চিন্তায় রাখছে তা হল তাদের ব্যাটিং। আমরা দলগত ভাবে ব্যাটিং ইউনিট হিসেবে সাফল্য পাইনি। আপনি যদি দেখেন তাহলে দেখবেন নিউজিল্যান্ডের মাটিতে আমাদের হারের মূল কারণ ছিল আমাদের ব্যাটিং। অস্ট্রেলিয়ার মাটিতে ও আমাদের ব্যাটিং দলগত ভাবে সাফল্য পাইনি। কয়েকজন ক্রিকেটারের ব্যক্তিগত ব্যাটিং দক্ষতার উপর আমাদের নির্ভর করতে হয়েছিল। যখন আমাদের দরকার পড়েছে তখন আজিঙ্কা রাহানে শতরান করেছে। পন্ত বেশকিছু ভাল ইনিংস খেলেছে। লো আর অর্ডারে সুন্দর, অশ্বিনরা ও ব্যাট হাতে ভাল ফল করেছে।'

ভারতীয় টেস্ট দলের ওপেনারদের নিয়েও তার মতামত ব্যক্ত করেছেন তিনি। তিনি বলেছেন 'আমি মনে করি দ্বিতীয় ওপেনারের স্পটের জন্য গিল এবং মায়াঙ্কের ভিতর জোরদার লড়াই হবে। রাহুলের জন্য আমার ক্রিকেটার হিসেবে যথেষ্ট শ্রদ্ধা রয়েছে। তবে এত বড় ফাইনালে অনেকদিন বাদে চট করে ওকে নামিয়ে দিলে সেটা ওর প্রতি অন্যায় হবে।'

বন্ধ করুন