বাংলা নিউজ > ময়দান > WTC Final: ফের দায়িত্বজ্ঞানহীন ভাবে আউট, জেমিসন যেন বিরাটের ত্রাস হয়ে উঠেছে
ফের ব্যর্থ হলেন বিরাট। ছবি: রয়টার্স
ফের ব্যর্থ হলেন বিরাট। ছবি: রয়টার্স

WTC Final: ফের দায়িত্বজ্ঞানহীন ভাবে আউট, জেমিসন যেন বিরাটের ত্রাস হয়ে উঠেছে

  • বিরাটের নেতৃত্বে অস্ট্রেলিয়া সফরে গিয়ে প্রথম টেস্টে মুথ থুবড়ে পড়েছিল ভারত। বিরাট ভারতে ফিরে আসার পর বরং অজিঙ্কা রাহানের নেতৃত্বে ঘুরে দাঁড়ায় টিম ইন্ডিয়া। ইংল্যান্ড সফরেও বিরাট যে আহামরি পারফরম্য়ান্স করেছে তা নয়, তবু দল জিতে যাওয়ায় তাঁর পারফরম্যান্স নিয়ে, সে ভাবে কাঁটাছেড়া হয়নি।

বহু দিন ধরেই তাঁর পারফরম্যান্সের ধারাবাহিকতা নিয়ে প্রশ্ন উঠছে। সেখানে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালেও ব্যর্থ হলেন ভারত অধিনায়ক। প্রশ্ন উঠেছে, এ রকম গুরুত্বপূর্ণ ম্যাচে যদি বিরাট কোহলি দায়িত্বজ্ঞানহীন ভাবে আউট  হন, তবে আর কবে তিনি দলকে ভরসা দেবেন?

প্রথম ইনিংসে ৪৪ রান করে আউট হয়েছিলেন বিরাট কোহলি। সেই ইনিংসে বিরাটের টিকে থাকাটা প্রয়োজন ছিল। দ্বিতীয় ইনিংসে মাত্র ১৩ রান করে কাইল জেমিসনের বলে উইকেটকিপারের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফিরে যান বিরাট। যে ভাবে তিনি এ দিন আউট হলেন, তাতে একটি দলের অধিনায়ক হওয়ার পরেও চাপের সময়ে তাঁর এই উইকেট ছুঁড়ে দেওয়া নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে। যেখানে পঞ্চম দিনের শেষে রোহিত শর্মা এবং শুভমন গিলের উইকেট পড়ে গিয়েছিল। সেখানে অনেক বেশি সতর্ক থাকা উচিত ছিল বিরাটের, এমনটাই মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

বিরাটের নেতৃত্বে অস্ট্রেলিয়া সফরে গিয়ে প্রথম টেস্টে মুথ থুবড়ে পড়েছিল ভারত। বিরাট ভারতে ফিরে আসার পরে বরং অজিঙ্কা রাহানের নেতৃত্বে ঘুরে দাঁড়ায় টিম ইন্ডিয়া। ইংল্যান্ড সফরেও বিরাট যে আহামরি পারফরম্য়ান্স করেছে তা নয়, তবু দল জিতে যাওয়ায় তাঁর পারফরম্যান্স নিয়ে সে ভাবে কাঁটাছেড়া হয়নি। ২০১৯-এর পর থেকে কোনও শতরান পাননি বিরাট। কিন্তু বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যে ভাবে তিনি মুখ থুবড়ে পড়লেন, তাতে অধিনায়ক হয়েও তাঁর দায়িত্বজ্ঞানহীনতা নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে। 

২০১৯ সালে টেস্টে শেষ শতরান করেছিলেন বিরাট কোহলি। ২০১৯ সালের পর থেকে দলের জয়ে তাঁর সে ভাবে কোনও ভূমিকাও নেই। যেখানে বিরাট কোহলি ২০১৬ সাল থেকে ২০১৮ সালের মধ্যে ৩৫টি টেস্টে ৩৫৯৬ রান করেছিলেন, সেখানে তিনি ২০১৯ থেকে ২০২১ সালের মধ্যে পুরোপুরি হাজার রানও করে উঠতে পারেননি। ২০১৬ সাল থেকে ২০১৮ সালের মধ্যে বিরাট কোহলি টেস্ট ক্রিকেটে ১৪টি শতরান এবং ৮টি অর্ধশতরান করেছিলেন। আর ২০১৯ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত তিনি মাত্র ২টি শতরান এবং ৫টি অর্ধশতরান করেছেন।

বন্ধ করুন