বাংলা নিউজ > ময়দান > WTC Prize Money: টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অজিদের হারালে মোটা টাকা পুরস্কার পাবেন রোহিতরা, যদিও IPL-এর থেকে অনেক কম

WTC Prize Money: টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অজিদের হারালে মোটা টাকা পুরস্কার পাবেন রোহিতরা, যদিও IPL-এর থেকে অনেক কম

রোহিত শর্মা ও প্যাট কামিন্স। ছবি- পিটিআই।

ICC World Test Championship Prize Money: সময় গড়ালেও বাড়ল না পুরস্কার মূল্য, টেস্ট চ্যাম্পিয়নশিপের জন্য গতবারের মতোই সম পরিমাণ প্রাইজ মানি ঘোষণা করল আইসিসি।

আসন্ন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অস্ট্রেলিয়াকে হারাতে পারলে টিম ইন্ডিয়া দীর্ঘতম ফর্ম্যাটে বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করবে। সেই সঙ্গে বিরাট অঙ্কের পুরস্কার মূল্য ঘরে তোলারও সুযোগ থাকছে রোহিত শর্মাদের সামনে। অবশ্য হারলে প্রাইজ মানি কমে অর্ধেকে পরিণত হবে।

ভারত-অস্ট্রেলিয়া ফাইনালের ফলাফল সামনে না আসা পর্যন্ত এটা বলা মুশকিল যে, দু'দলের মধ্যে কারা পুরস্কার হিসেবে সব থেকে বেশি অর্থ পকেটে পুরবে। তবে এবারের টেস্ট চ্যাম্পিয়নশিপ থেকে দক্ষিণ আফ্রিকা কত টাকা পেতে চলেছে, সেটা নির্ধারিত হয়ে গিয়েছে ইতিমধ্যেই।

আইসিসির তরফে এবারের টেস্ট চ্যাম্পিয়নশিপের পুরস্কারমূল্য ঘোষণা করা হয়েছে। চ্যাম্পিয়ন দল পাবে ১.৬ মিলিয়ন মার্কিন ডলার, ভারতীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় ১৩ কোটি ২৩ লক্ষ টাকা। রানার্স দল পাবে এর অর্ধেক অর্থাৎ ৮ লক্ষ মার্কিন ডলার, ভারতীয় মুদ্রায় যার পরিমাণ প্রায় ৬ কোটি ৬১ লক্ষ টাকা।

সার্বিকভাবে চলতি টেস্ট চ্যাম্পিয়নশিপ মরশুমের জন্য আইসিসি ৩.৮ মিলিয়ন মার্কিন ডলার অর্থাৎ, প্রায় ৩১ কোটি ৪০ লক্ষ টাকা পুরস্কার মূল্য নির্ধারণ করেছে। টেস্ট চ্যাম্পিয়নশিপে অংশ নেওয়া ৯টি দলকে সব মিলিয়ে এই পরিমাণ অর্থ পুরস্কার দেওয়া হবে। লিগে তৃতীয় স্থানাধিকারী দক্ষিণ আফ্রিকা পাবে ৪ লক্ষ ৫০ হাজার মার্কিন ডলার অর্থাৎ প্রায় ৩ কোটি ৭২ লক্ষ টাকা।

আরও পড়ুন:- KKR গম্ভীরকে তাড়ানোর পরে শেষ দু'বছর নাইট শিবিরে কেমন অবস্থা হয়েছিল তাঁর, ক্ষোভের সঙ্গে জানালেন উথাপ্পা

আইসিসি এবছর টেস্ট চ্যাম্পিয়নশিপের পুরস্কার মূল্য বাড়ায়নি। গতবারও সম পরিমাণ অর্থ বরাদ্দ ছিল ডব্লিউটিসি-র পুরস্কার মূল্য হিসেবে। গতবার টেস্ট চ্যাম্পিয়নশিপের খেতাব জয়ের সুবাদে নিউজিল্যান্ডও ১.৬ মিলিয়ন মার্কিন ডলার পুরস্কার পায়। রানার্স হওয়ার জন্য ভারতের হাতে ওঠে ৮ লক্ষ মার্কিন ডলার।

উল্লেখযোগ্য বিষয় হল, বিসিসিআই আইপিএল চ্যাম্পিয়ন দলকে যে পরিমাণ অর্থ পুরস্কার দেয়, টেস্ট চ্যাম্পিয়নশিপের খেতাবজয়ী দল তার থেকে অনেক কম টাকা পুরস্কার পাবে। ভারতীয় ক্রিকেট বোর্ড আইপিএল চ্যাম্পিয়নদের পুরস্কার দেয় ২০ কোটি টাকা। আইপিএলের রানার্স দল পায় ১৩ কোটি টাকা। অর্থাৎ, টেস্টের বিশ্বচ্যাম্পিয়ন হয়ে আইপিএলের রানার্স দলের মতো পুরস্কার মূল্য পাওয়া যাবে।

আরও পড়ু:- LSG vs MI: আকাশকে দিয়ে আর্চারের অভাব ঢাকতে চেয়েছিলেন রোহিতরা, বাস্তবে ৮ কোটির মহাতারকাকে ছাপিয়ে গেলেন ২০ লাখের মাধওয়াল

টেস্ট চ্যাম্পিয়নশিপ থেকে কারা কত টাকা পুরস্কার পাবে:-
১. চ্যাম্পিয়ন (ভারত অথবা অস্ট্রেলিয়া): ১.৬ মিলিয়ন মার্কিন ডলার।
২. রানার্স (ভারত অথবা অস্ট্রেলিয়া): ৮ লক্ষ মার্কিন ডলার।
৩. তৃতীয় স্থানাধিকারী (দক্ষিণ আফ্রিকা): ৪ লক্ষ ৫০ হাজার মার্কিন ডলার।
৪. চতুর্থ স্থানাধিকারী (ইংল্যান্ড): ৩ লক্ষ ৫০ হাজার মার্কিন ডলার।
৫. পঞ্চম স্থানাধিকারী (শ্রীলঙ্কা): ২ লক্ষ মার্কিন ডলার।
৬. ষষ্ঠ স্থানাধিকারী (নিউজিল্যান্ড): ১ লক্ষ মার্কিন ডলার।
৭. সপ্তম স্থানাধিকারী (পাকিস্তান): ১ লক্ষ মার্কিন ডলার।
৮. অষ্টম স্থানাধিকারী (ওয়েস্ট ইন্ডিজ): ১ লক্ষ মার্কিন ডলার।
৯. নবম স্থানাধিকারী (বাংলাদেশ): ১ লক্ষ মার্কিন ডলার।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বন্ধ করুন