বাংলা নিউজ > ময়দান > WTC Point Table: পাকিস্তান জিততেই টেস্ট চ্যাম্পিয়নশিপ তালিকার শীর্ষে ভারত

পাকিস্তান জিততেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকার শীর্ষে উঠে এল ভারত। আপাতত ১৪ পয়েন্ট নিয়ে প্রথম স্থানে আছেন বিরাট কোহলিরা। দ্বিতীয় স্থানে আছে পাকিস্তান। তারপর আছে যথাক্রমে ওয়েস্ট ইন্ডিজ এবং ইংল্যান্ড।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের সাম্প্রতিক পয়েন্ট তালিকা অনুযায়ী, দু'ম্যাচে ভারতের পয়েন্ট ১৪ (৫৮.৩৩ শতাংশ)। পয়েন্ট বিন্যাস অনুযায়ী, একটি জয় এবং একটি ড্রয়ের ভারতের ঝুলিতে ১৬ থাকার কথা ছিল। কিন্তু স্লো ওভার-রেটের জন্য দু'পয়েন্ট কাটা গিয়েছে বিরাটদের। টিম ইন্ডিয়ার ঠিক নীচেই আছে পাকিস্তান। একটি জয় এবং একটি হারের কারণে বাবর আজমদের ঝুলিতে আছে ১২ পয়েন্ট (৫০ শতাংশ)। সমসংখ্যক ম্যাচে সমসংখ্যক পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে ওয়েস্ট ইন্ডিজ। আপাতত লিগ টেবিলের একেবারে নীচে আছে ইংল্যান্ড। জো রুটদের নামের পাশে মাত্র এক পয়েন্ট (৮.৩৩ শতাংশ) আছে। বিরাটদের মতো তাঁদেরও স্লো ওভার-রেটের কারণে পয়েন্ট কাটা গিয়েছে। এখনও পর্যন্ত চারটি দল এবারের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে খেলেছে।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের সাম্প্রতিক পয়েন্ট তালিকা
বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের সাম্প্রতিক পয়েন্ট তালিকা

এমনিতে এবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট বিন্যাস অনুযায়ী,  প্রতিটি টেস্ট জিতলে মিলবে ১২ পয়েন্ট। টাই হলে ছ'পয়েন্ট করে পাবে দুটি দল। ড্র হলে প্রতিটি দলের ঝুলিতে যাবে চার পয়েন্ট। অর্থাৎ দুই টেস্টের সিরিজে সর্বোচ্চ ২৪ পয়েন্ট, তিন ম্যাচের সিরিজে ৩৬ পয়েন্ট, চার ম্যাচের সিরিজে ৪৮ পয়েন্ট এং পাঁচ ম্যাচের সিরিজে সর্বোচ্চ ৬০ পয়েন্ট পেতে পারে কোনও দল। সেইসঙ্গে স্লো ওভার-রেটের কারণে পয়েন্ট কাটারও নিয়ম আছে। যতগুলি ওভার কম হবে, তত পয়েন্ট কাটা যাবে। সেইমতো বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকা তৈরি করা হচ্ছে। তবে পয়েন্টের ভিত্তিতে শীর্ষে থাকার মাপকাঠি নির্ধারিত হবে না। বরং গতবারের মতো শতাংশের ভিত্তিতেই দুই ফাইনালিস্ট নির্ধারণ করা হবে।

বন্ধ করুন