বাংলা নিউজ > ময়দান > WTC Points Table: এজবাস্টনে হেরে কঠিন হল ভারতের টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যাওয়ার লড়াই
ট্রফি হাতে স্টোকস ও বুমরাহ। ছবি- রয়টার্স (Reuters)

WTC Points Table: এজবাস্টনে হেরে কঠিন হল ভারতের টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যাওয়ার লড়াই

  • টিম ইন্ডিয়াকে হারিয়ে WTC টেবিলে ইংল্যান্ডের অবস্থান বদল হল কি? চোখ রাখুন তালিকায়।

এজবাস্টন টেস্ট জিতেও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলে ইংল্যান্ডের বিশেষ কোনও সুবিধা হয়নি। তবে ভারতের ফাইনালে যাওয়ার লড়াই কঠিন হল সন্দেহ নেই। ইংল্যান্ড আগেই ছিটকে গিয়েছে খেতাবি লড়াইয়ের দৌড় থেকে। তবে ভারত টিকে রয়েছে লড়াইয়ে। এজবাস্টনে জিতলে টিম ইন্ডিয়ার কাজ তুলনায় সহজ হতে পারত। তা না হওয়ায় টেস্ট চ্যাম্পিয়নশিপের বাকি ম্যাচগুলিতে অগ্নিপরীক্ষায় নামতে হবে রোহিত শর্মাদের।

বার্মিংহ্যামে ম্যাচ হারলেও প্রাথমিকভাবে টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলে জায়গা বদল হয়নি ভারতের। তবে পরে স্লো ওভার-রেটের জন্য ভারতের ২ পয়েন্ট কেটে নেওয়ায় টিম ইন্ডিয়া ছিটকে যায় প্রথম তিনের বাইরে। তারা তিন নম্বর থেকে পিছিয়ে যায় চারে। টিম ইন্ডিয়াকে টপকে প্রথম তিনে ঢুকে পড়েন বাবর আজমরা। ইংল্যান্ড জিতেও আগের মতোই সাত নম্বরে অবস্থান করছে। যথারীতি লিগ টেবিলের শীর্ষে রয়েছে অস্ট্রেলিয়া। দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা। 

আরও পড়ুন:- IND vs ENG Day 5: অসাধ্য সাধন রুট-বেয়ারস্টোর, রেকর্ড জয়ে সিরিজে সমতা ফেরাল ইংল্যান্ড

আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিল:-

ক্রমিক নংদলটেস্টজয়ড্রহারপয়েন্টপয়েন্টের শতকরা হার
অস্ট্রেলিয়া৮৪৭৭.৭৮
দক্ষিণ আফ্রিকা৬০৭১.৪৩
পাকিস্তান৪৪৫২.৩৮
ভারত১২৭৫৫২.০৮
ওয়েস্ট ইন্ডিজ৫৪৫০.০০
শ্রীলঙ্কা৪০৪৭.৬২
ইংল্যান্ড১৬৬৪৩৩.৩৩
নিউজিল্যান্ড২৮২৫.৯৩
বাংলাদেশ১০১৬১৩.৩৩

টেস্ট চ্যাম্পিয়নশিপে আর ৬টি ম্যাচ বাকি রয়েছে ভারতের। তারা ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৪টি ও বাংলাদেশে গিয়ে ২টি টেস্ট খেলবে। ৬টি টেস্টই জিতলে ভারতের সংগৃহীত পয়েন্টের গড় দাঁড়াবে ৬৮.৯৮। তবে ফের কোনও টেস্ট হারলে রোহিতদের পয়েন্টের গড় দাঁড়াবে ৬৩.৪২। ভারত অস্ট্রেলিয়াকে হোয়াইটওয়াশ করলে অজিদের পয়েন্টের গড় কমবে এবং সেক্ষত্রে ভারত টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে জায়গা করে নিতে পারে।

আরও পড়ুন:- রান করার নাম নেই, শুধু অঙ্গভঙ্গি, কোহলিকে 'সবচেয়ে অপছন্দের' ক্রিকেটারের তকমা ব্রিটিশ মিডিয়ার

উল্লেখ্য, গতবারের মতো এবারও পয়েন্টের নিরিখে নয়, বরং বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালিস্ট নির্ধারণ করা হবে সংগৃহীত পয়েন্টের শতকরা হার অনুযায়ী। সেই মতোই নির্ধারিত হয়েছে ক্রমতালিকা। টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্গত দ্বি-পাক্ষিক সিরিজগুলির শেষে লিগ টেবিলের প্রথম দু'টি স্থানে থাকা দল ফাইনালে পরস্পরের মুখোমুখি হবে।

বন্ধ করুন