বাংলা নিউজ > ময়দান > Irani Trophy: একই ম্যাচে সেঞ্চুরি ও ডাবল সেঞ্চুরি যশস্বীর, ইরানির ৬৩ বছরের ইতিহাসে এই রেকর্ড আর কারও নেই

Irani Trophy: একই ম্যাচে সেঞ্চুরি ও ডাবল সেঞ্চুরি যশস্বীর, ইরানির ৬৩ বছরের ইতিহাসে এই রেকর্ড আর কারও নেই

সতীর্থদের অভিবাদন স্বীকার করছেন যশস্বী। ছবি- বিসিসিআই।

Madhya Pradesh vs Rest of India: মধ্যপ্রদেশের বিরুদ্ধে ইরানি কাপের ম্যাচে একসঙ্গে একাধিক রেকর্ড গড়েন যশস্বী জসওয়াল।

ইরানি ট্রফির ৬৩ বছরের ইতিহাসে আর কোনও ক্রিকেটার যা কখনও করে দেখাতে পারেননি, ঠিক সেই কৃতিত্বই অর্জন করলেন যশস্বী জসওয়াল। ইরানি ট্রফির ইতিহাসে প্রথম ও একমাত্র ক্রিকেটার হিসেবে এক ইনিংসে ডাবল সেঞ্চুরি ও অন্য ইনিংসে সেঞ্চুরি করার রেকর্ড গড়েন তিনি।

মুম্বইয়ের তরুণ ব্যাটসম্যান মধ্যপ্রদেশের বিরুদ্ধে চলতি ইরানি কাপের প্রথম ইনিংসে ৩০টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ২৫৯ বলে ২১৩ রানের দুর্দান্ত ইনিংস খেলেন। দ্বিতীয় ইনিংসে তিনি ১৪৪ রানের অনবদ্য ইনিংস খেলে মাঠ ছাড়েন। ১৫৭ বলের আগ্রাসী ইনিংসে যশওয়াল ১৬টি চার ও ৩টি ছক্কা মারেন।

যশস্বীর নজির:-
১. সার্বিকভাবে ক্রিকেটের ইতিহাসের ১১ নম্বর ব্যাটসম্যান হিসেবে একই ফার্স্ট ক্লাস ম্যাচের এক ইনিংসে সেঞ্চুরি ও অপর ইনিংসে ডাবল সেঞ্চুরি করেন যশস্বী।

২. ইরানির এক মরশুমে (একটি ম্যাচে) সব থেকে বেশি রান করার সর্বকালীন রেকর্ড গড়েন যশস্বী। মধ্যপ্রদেশের বিরুদ্ধে দুই ইনিংস মিলিয়ে ৩৫৭ রান সংগ্রহ করেন যশস্বী। আগে এই রেকর্ড ছিল শিখর ধাওয়ানের নামে। তিনি ২০১১ সালের ইরানি কাপে দুই ইনিংস মিলিয়ে ৩৩২ রান সংগ্রহ করেন।

৩. শিখর ধাওয়ানের পরে দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ইরানির এক ম্যাচে ৩০০ রানের গণ্ডি টপকান যশস্বী জসওয়াল।

আরও পড়ুন:- IPL 2023: চেন্নাইয়ের নেটে ধোনির তাণ্ডব, ছক্কার পর ছক্কা হাঁকিয়ে দিলেন ঝড়ের পূর্বাভাস- ভিডিয়ো

যশস্বী এই নিয়ে মোট ১৫টি ফার্স্ট ক্লাস ম্যাচে মাঠে নামেন। ইতিমধ্যেই ৯টি সেঞ্চুরি করলেন তিনি, যার মধ্যে তিনবার তিনি ডাবল সেঞ্চুরির গণ্ডি টপকেছেন। এছাড়া ২টি হাফ-সেঞ্চুরিও রয়েছে জসওয়ালের ঝুলিতে। এই নিয়ে দ্বিতীয়বার একই ম্যাচের উভয় ইনিংসে তিন অঙ্কের গণ্ডি টপকান যশস্বী। এর আগে উত্তরপ্রদেশের বিরুদ্ধে রঞ্জি ম্যাচের প্রথম ইনিংসে ১০০ ও দ্বিতীয় ইনিংসে ১৮১ রান করেন তিনি।

আরও পড়ুন:- Premier League: খেলা শুরুর বাঁশি বাজা মাত্রই গোল, প্রিমিয়র লিগে দুরন্ত নজির ফিলিপের- ভিডিয়ো

যশস্বী রঞ্জিতে ৪টি সেঞ্চুরি ও ২টি হাফ-সেঞ্চুরি করেছেন। তিনি দলীপ ট্রফিতে ২টি সেঞ্চুরি করেছেন। দু'বারই তিনি ২০০ রানের গণ্ডি টপকান। এবার ইরানিতে ১টি দ্বিশতরান-সহ জোড়া সেঞ্চুরি করেন জসওয়াল। এছাড়া ভারতীয়-এ দলের হয়ে বাংলাদেশ সফরে ১টি ফার্স্ট ক্লাস সেঞ্চুরি করেন তিনি।

যশস্বী এখনও পর্যন্ত ১৫টি ফার্স্ট ক্লাস ম্যাচের ২৬টি ইনিংসে ব্যাট করতে নেমে সাকুল্যে ১৮৪৫ রান সংগ্রহ করেছেন। ফার্স্ট ক্লাস ক্রিকেটে তাঁর সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসে ২৬৫ রানের, যা তিনি পশ্চিমাঞ্চলের হয়ে দক্ষিণাঞ্চলের বিরুদ্ধে দলীপ ট্রফির ম্যাচে উপহার দেন।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল প্রায় ৬ মাস পরে DA মামলা উঠলেও ১টা 'ভালো খবর' আছে, ব্যাখ্যা নেতার, কী লাভ হবে? রিয়ালের সঙ্গে ২০২৫ পর্যন্ত চুক্তি বাড়িয়ে নিলেন ক্রোয়েশিয়ার তারকা লুকা মদ্রিচ ‘ডিভোর্স সোজা নয়…’, বিচ্ছেদ ভাবনা ঘিরে ধরেছে অভিষেককে, ঐশ্বর্যর সংসারে চিড়! টিমম্যান অশ্বিনের চালে বাজিমাত ড্রাগনসের, TNPL-এ দুরন্ত মাইলস্টোন ইন্দ্রজিৎ-এর ওমানের উপকূলে ডুবে যাচ্ছিল জাহাজ,৮ ভারতীয় সহ ৯ নাবিককে উদ্ধারে ভারতের নৌবাহিনী ৬ ঘণ্টা গুলির লড়াই, গড়চিরোলিতে ১২ মাওবাদীকে নিকেশ করল বাহিনী ‘রাত সাড়ে ১২টায় মুকেশ আম্বানির সাথে দেখা…’, কলকাতার ছেলের ছোঁয়ায় সাজল বিয়ের আসর 'সবকা সাথ' নিয়ে সাফাই শুভেন্দুর, সংখ্যালঘু মোর্চা বন্ধের কথা সুকান্ত বললেন …… ন্যূনতম ১০০০০ টাকা! রাজ্য সরকারি কর্মীদের বেতন কতটা বাড়বে? রইল হিসাব, পেনশন কত?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.