বাংলা নিউজ > ময়দান > ‘পূজারাকে ব্যাট চালাতে আর সেহওয়াগকে ডিফেন্স করতে বলা যায় না'
আউট হয়ে ফিরছেন কোহলি। ছবি- রয়টার্স (REUTERS)
আউট হয়ে ফিরছেন কোহলি। ছবি- রয়টার্স (REUTERS)

‘পূজারাকে ব্যাট চালাতে আর সেহওয়াগকে ডিফেন্স করতে বলা যায় না'

  • বিরাট কোহলির গেম প্ল্যান নিয়ে প্রশ্ন তুললেন জাদেজা।

ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম টি-২০ ম্যাচে বিরাট কোহলির গেম প্ল্যান একেবারেই পছন্দ হয়নি টিম ইন্ডিয়ার প্রাক্তন তারকা অজয় জাদেজার। কোহলি যেভাবে ব্যাটিংয়ের সময় নিজেকে প্রয়োগ করেন, তা নিয়ে বেজায় ক্ষুব্ধ জাদেজা।

ক্রিকবাজের সাক্ষাত্কারে জাদেজা প্রশ্ন তোলেন বেশ কয়েকটা বিষয় নিয়ে। প্রথমত, প্রথম একাদশ নির্বাচনে বিরাট মুন্সিয়ানা দেখাননি বলে তাঁর দাবি। কেননা কোহলি সাংবাদিক সম্মেলনে স্পষ্ট জানিয়েছিলেন যে, রোহিত শর্মার সঙ্গে ওপেন করবেন লোকেশ রাহুল। বাস্তবে দেখা যায় টিম ইন্ডিয়ার হয়ে ইনিংসের গোড়াপত্তন করতে নামেন রাহুল ও ধাওয়ান। রোহিতকে প্রথম একাদশেই রাখা হয়নি। জাদেজার ইঙ্গিত, বিশ্বকাপের দিকে নজর রেখে পরীক্ষা-নিরীক্ষার কথা জানিয়েছিলেন বিরাট। তবে দলে যে ক'টি পরিবর্তন চোখে পড়েছে, তা আগেও পরীক্ষিত। নতুন কিছুর দেখা মেলেনি প্রথম টি-২০ ম্যাচে।

দ্বিতীয়ত, আক্রমণাত্মক ক্রিকেটের যে ধ্বজা উড়িয়েছিলেন কোহলি, তা পন্ত-হার্দিকের মতো কাউকে দিয়ে প্রয়োগ করা উচিত ছিল বলে মনে করেন জাদেজা। ক্রিজে এসে কোহলির বড় শট খেলতে যাওয়া উচিত হয়নি বলে দাবি করেন প্রাক্তন তারকা। এপ্রসঙ্গেই জাদেজা পূজারা ও সেহওয়াগের উদাহরণ দেন।

তাঁর কথায়, ‘যদি আক্রমণাত্মক ভঙ্গির আমদানি করতে হয়, তবে সেই মতো মশলা রাখতে হবে হাতে। আপনি সেহওয়াগকে ডিফেন্স করার কথা আর পূজারাকে ব্যাট চালানোর কথা বলতে পারেন না। যদি দল আক্রমণাত্মক ক্রিকেট খেলতে চায়, তবে কোহলি নয়, অন্য কারণও আক্রমণে যাওয়া উচিত। কোহলি দলের পারফর্ম্যান্সকে দৃঢ়তা দেয়। ও কখনই বিগ হিটার নয়। ও আক্রমণাত্মক ক্রিকট খেলতে পারে, তবে সেটা সেট হয়ে যাওয়ার পর। এই ছক ভাঙতে চাওয়া উচিত হয়নি।’

বন্ধ করুন