বাংলা নিউজ > ময়দান > ‘গাড়িটা তুই পাবি না,’ জানেন মিয়াঁদাদের এই স্লেজিং-এর জবাব কীভাবে দিয়েছিলেন শাস্ত্রী
ওয়ার্ল্ড সিরিজ জয়ের পরে ভারতীয় দল (ছবি-টুইটার)

‘গাড়িটা তুই পাবি না,’ জানেন মিয়াঁদাদের এই স্লেজিং-এর জবাব কীভাবে দিয়েছিলেন শাস্ত্রী

  • পাকিস্তান দলের অহংকারী ও মেজাজী ব্যাটসম্যান জাভেদ মিয়াঁদাদ মাঠে উপস্থিত ব্যাটসম্যান রবি শাস্ত্রীকে স্লেজিং করেছিলেন। শাস্ত্রীকে বিভ্রান্ত করতে মিয়াঁদাদ প্রশ্ন করেন, ‘তুমি বারবার কী দেখছ, গাড়ির দিকে তাকাচ্ছ কেন। ওটা তুমি পাবে না।’

ভারতের প্রাক্তন প্রধান কোচ রবি শাস্ত্রী ১৯৮৫ সালের বিশ্ব সিরিজের স্মৃতিচারণ করে তার ও জাভেদ মিয়াঁদাদের একটি মজার ঘটনা শেয়ার করেছেন। সেই সিরিজটি ভারত জিতেছিল এবং রবি শাস্ত্রীকে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় ঘোষণা করা হয়েছিল। প্রাক্তন ভারতীয় অলরাউন্ডারকে টুর্নামেন্টে তার পারফরম্যান্সের জন্য একটি অডি গাড়ি দেওয়া হয়েছিল। শাস্ত্রী সম্প্রতি ভিনটেজ গাড়িটি পুনরুদ্ধার করেছেন। সেই টুর্নামেন্টের ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের মুখোমুখি হয়েছিল ভারত। শাস্ত্রী সেই ফাইনালের শেষের দিকে পাকিস্তানের ব্যাটিং কিংবদন্তি জাভেদ মিয়াঁদাদের সঙ্গে একটি আকর্ষণীয় কথোপকথনের কথা স্মরণ করেছেন।

বেনসন অ্যান্ড হেজেস ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত ও পাকিস্তানের ক্রিকেট দল একে অপরের মুখোমুখি হয়েছিল। উত্তেজনা তখন চরমে ছিল। ম্যাচ জেতার জন্য যে কোনো কিছু করতে প্রস্তুত ছিল দুই দলের খেলোয়াড়রা। এমন পরিস্থিতিতে লক্ষ্য তাড়া করতে গিয়ে পাকিস্তান দলের অহংকারী ও মেজাজী ব্যাটসম্যান জাভেদ মিয়াঁদাদ মাঠে উপস্থিত ব্যাটসম্যান রবি শাস্ত্রীকে স্লেজিং করেছিলেন। শাস্ত্রীকে বিভ্রান্ত করতে মিয়াঁদাদ প্রশ্ন করেন, ‘তুমি বারবার কী দেখছ, গাড়ির দিকে তাকাচ্ছ কেন। ওটা তুমি পাবে না।’

আসলে ওই সুন্দর অডি গাড়িটি বিশ্ব সিরিজের প্লেয়ার অফ দ্য টুর্নামেন্টকে দেওয়ার কথা ছিল। যার দিকে নজর ছিল রবি শাস্ত্রীর। তিনি এই টুর্নামেন্টে মোট ১৮২ রান করেছিলেন এবং তার নামে আটটি উইকেটও ছিল। একই সময়ে, তিনি পাকিস্তানের বিরুদ্ধে ফাইনাল ম্যাচে অপরাজিত ৬৩ রান করেন এবং একটি উইকেট নিয়ে ভারতকে একটি স্মরণীয় জয় এনে দিয়েছিলেন।

রবি শাস্ত্রী সেই ম্যাচ সম্পর্কিত ঘটনা শেয়ার করতে গিয়ে বলেছিলেন যে ভারতীয় দল যখন তার লক্ষ্যের দিকে এগিয়ে যাচ্ছিল তখন মিয়াঁদাদ তাদের স্লেজ করছিলেন। রবি শাস্ত্রী বলেন, ‘জাভেদ মিয়াঁদাদ আমায় বলেন, ‘বারবার কী দেখছ, গাড়ির দিকে তাকাচ্ছ কেন। ওটা তুমি কখনই পাবে না।’মিয়াঁদাদের এই কথার জবাব দিতে গিয়ে রবি শাস্ত্রী বললেন, ‘জাভেদ, ওটা আমার দিকে আসছে।’ আন্তর্জাতিক একদিনের ক্রিকেটে রবি শাস্ত্রী ১৫০টি একদিনের ম্যাচে ভারতীয় ক্রিকেট দলের প্রতিনিধিত্ব করেছেন। এই সময়ে, তিনি ২৯.০৫ গড়ে ৩১০৮ রান করেছেন। এর সাথে রবি শাস্ত্রী বল হাতে ১২৯ শিকার করেছেন।

বন্ধ করুন