বাংলা নিউজ > ময়দান > স্মিথের রেকর্ড ভেঙে ICC বর্ষসেরা পুরস্কার জিতলেন তরুণ পাক শাহিন আফ্রিদি
পাক ক্রিকেটার শাহিন আফ্রিদি (ছবি:টুইটার)
পাক ক্রিকেটার শাহিন আফ্রিদি (ছবি:টুইটার)

স্মিথের রেকর্ড ভেঙে ICC বর্ষসেরা পুরস্কার জিতলেন তরুণ পাক শাহিন আফ্রিদি

  • আইসিসির দ্বারা পুরুষ বিভাগের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন পাকিস্তানের প্রতিভাবান বাঁহাতি পেসার শাহিন শাহ আফ্রিদি। আর এই পুরস্কার জয়ের মধ্যে দিয়ে এক নয়া নজিরও স্থাপন করলেন শাহিন। আইসিসির পুরস্কারের ইতিহাসে সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে এই পুরস্কার জিতলেন শাহিন শাহ আফ্রিদি। ভেঙে দিলেন প্রাক্তন অজি অধিনায়ক স্টিভ স্মিথের সর্বকনিষ্ঠ পুরস্কার বিজয়ীর রেকর্ড।

শুভব্রত মুখার্জি: সম্প্রতি বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির তরফে গত মরশুমের সেরা পারফরমারদের নাম ইতিমধ্যেই ঘোষণা করা হয়েছে। আইসিসির দ্বারা পুরুষ বিভাগের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন পাকিস্তানের প্রতিভাবান বাঁহাতি পেসার শাহিন শাহ আফ্রিদি। আর এই পুরস্কার জয়ের মধ্যে দিয়ে এক নয়া নজিরও স্থাপন করলেন শাহিন। আইসিসির পুরস্কারের ইতিহাসে সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে এই পুরস্কার জিতলেন শাহিন শাহ আফ্রিদি। ভেঙে দিলেন প্রাক্তন অজি অধিনায়ক স্টিভ স্মিথের সর্বকনিষ্ঠ পুরস্কার বিজয়ীর রেকর্ড।

২০১৫ সালে স্টিভ স্মিথ এই পুরস্কার জিতেছিলেন। স্মিথ যখন এই পুরস্কার জিতেছিলেন তখন তার বয়স ছিল ২৬। আর শাহিন শাহ আফ্রিদি এই পুরস্কার জিতলেন ২১ বছর বয়সে। প্রসঙ্গত ২০২১ সালটা বল হাতে আফ্রিদির কাছে অনেকটা স্বপ্নের মত কেটেছে। টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছেছিল পাকিস্তান দল। পাকিস্তানের এই সাফল্যের পিছনে অন্যতম কারিগর ছিলেন দীর্ঘদেহী এই বাঁহাতি পেসার। বিশ্বকাপের মঞ্চে আমিরশাহিতে প্রথমবার ভারতকে হারাতে সক্ষম হয়েছিল পাকিস্তান। তাদের এই জয়েও অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল শাহিনের। ৩১ রান দিয়ে সেদিন রোহিত, বিরাট এবং রাহুলকে সেদিন প্যাভিলিয়নে পাঠিয়েছিলেন তিনি।

পুরস্কার জয়ের পরে নিজের প্রতিক্রিয়া জানাতে গিয়ে শাহিন বলেন, ‘আমার ক্যারিয়ারে অনেক ভালো পারফরম্যান্স রয়েছে। টেস্টে একাধিকবার ইনিংসে পাঁচ উইকেট নিয়েছি। তবে আমার কাছে সেরা স্মরণীয় মুহূর্ত হল টি-২০ বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে ম্যাচ জয়টা। ওই বছরটা আমার কাছে দারুণ কেটেছে। আশা করি আপনার ২০২২ সালেও আমার থেকে ভালো পারফরম্যান্স দেখতে পারবেন। সেদিন ম্যাচে অল্প সুইং হচ্ছিল। আমরা জানতাম আমরা রোহিতকে তাড়াতাড়ি ফেরাতে পারব। তবে যে বলে রোহিতকে আউট করেছি তাতে আমি নিজেও বিস্মিত।’

বন্ধ করুন