বাংলা নিউজ > ময়দান > কেন ২০১১ ফাইনালে ধোনি আগে নেমেছিলেন, পুরো কিস্সা জানালেন যুবরাজ

কেন ২০১১ ফাইনালে ধোনি আগে নেমেছিলেন, পুরো কিস্সা জানালেন যুবরাজ

ধোনি ছয় মেরে ফাইনাল জেতানোর মুহূর্তে নন স্ট্রাইকে উচ্ছ্বসিত যুবরাজ সিং। ছবি- টুইটার।

২০১১ সালের ফাইনালে পাঁচে ব্যাটিংয়ে ধোনি অপরাজিত ৯১ রানের ইনিংস খেলেছিলেন।

এক দশকেরও অধিক সময় কেটে গিয়েছে, তবে এখনও ওয়াংখেড়ে ময়দানে ২০১১ সালে ভারতের বিশ্বকাপ জয় এবং মহেন্দ্র সিং ধোনির ছয় মেরে ম্যাচ জেতানোর কথা সকল ভারতীয় সমর্থকদের মনে তাজা। ফাইনালে গৌতম গম্ভীরের ৯৭ রানের পাশাপাশি মহেন্দ্র সিং ধোনির অপরাজিত ৯১ রানই ভারতকে ওইদিন ম্যাচ ও খেতাব জিতিয়েছিল।

তবে গোটা টুর্নামেন্টে তেমন ছন্দে ছিলেন ধোনি। বরং, সেবারের বিশ্বকাপের সেরা খেলোয়াড় হয়েছিলেন যুবরাজ সিং। ছিলেন তুখড় ব্যাটিং ফর্মেও। তা ফাইনালে সকলকে চমকে দিয়ে যুবরাজের জায়গায় পাঁচ নম্বরে ব্যাট করতে নামেন ধোনি। আর বাকিটা যেমন সকলে বলে থাকে, ইতিহাস। অতীতের স্মৃতিচারণা করে যুবরাজ সিং সম্প্রতি Sports18-কে দেওয়া এক সাক্ষাৎকারে ওই দিন ঠিক কী হয়েছিল, কেন ধোনি এবং কীভাবে ধোনি তাঁর আগে ব্যাটিংয়ে নেমেছিলেন, তার পুরো ঘটনাটিই জানান।

যুবরাজ বলেন, ‘মাহির আমার আগে ব্যাট করতে নামাটা দলগত সিদ্ধান্ত ছিল। আমার যতদূর মনে পড়ছে বিরাট (কোহলি) ও গৌতম (গম্ভীর) যখন ব্যাট করছিল, তখন সাজঘরে একটা আলোচনা হয়। বীরু (বীরেন্দ্র সেহওয়াগ), সচিন (তেন্ডুলকর), মাহি এবং গ্যারি (কার্স্টেন) মিলে সিদ্ধান্ত নেয় যে, ওদের স্পিনাররা বল করায়  বাঁ-হাতি এবং ডান হাতি ব্যাটারের কম্বিনেশনটা জরুরি। সিদ্ধান্ত নেওয়া হয় যে বিরাট আউট হলে মাহি যাবে এবং গৌতম আউট হলে আমি ব্যাট করতে নামব।’ সেই মতোই বিরাট কোহলি আউট হওয়ার পর ধোনি ক্রিজে নামেন এবং ওই রাতেই ভারত ২৮ বছর পর ফের বিশ্বজয়ী হয়।

বন্ধ করুন