বাংলা নিউজ > ময়দান > ZIM vs BAN: হারারেতে জিম্বাবোয়ের বিরুদ্ধে রানের পাহাড় তৈরি করছেন মাহমুদউল্লাহ-তাসকিন
দুরন্ত ব্যাটিং করছেন মাহমুদউল্লাহ-তাসকিন জুটি (ছবি:টুইটার)
দুরন্ত ব্যাটিং করছেন মাহমুদউল্লাহ-তাসকিন জুটি (ছবি:টুইটার)

ZIM vs BAN: হারারেতে জিম্বাবোয়ের বিরুদ্ধে রানের পাহাড় তৈরি করছেন মাহমুদউল্লাহ-তাসকিন

  • ৪০০ রানের গণ্ডি টপকেছে বাংলাদেশ। শতরান করেছেন মাহমুদউল্লাহ ও অর্ধশতরান করলেন তাসকিন আহমেদ। বাংলাদেশের হয়ে নবম উইকেটে সর্বোচ্চ রানের রেকর্ড গড়ল মাহমুদউল্লাহ-তাসকিন জুটি।

জিম্বাবোয়ে বনাম বাংলাদেশ টেস্টের দ্বিতীয় দিনের প্রথম সেশনে চালকের আসনে বাংলাদেশ। ৪০০ রানের গণ্ডি টপকেছে বাংলাদেশ। শতরান করেছেন মাহমুদউল্লাহ ও অর্ধশতরান করলেন তাসকিন আহমেদ। বাংলাদেশের হয়ে নবম উইকেটে সর্বোচ্চ রানের রেকর্ড গড়ল মাহমুদউল্লাহ-তাসকিন জুটি। লাঞ্চ পর্যন্ত ১০৭ ওভারে ৮ উইকেটের বিনিময়ে বাংলাদেশ স্কোর বোর্ডে তুলেছে ৪০৪ রান। 

বাংলাদেশের হয়ে দুরন্ত ব্যাটিং করছেন তাসকিন আহমেদ ও মাহমুদউল্লাহ। হারারে টেস্টে ১০৩.৪ ওভার শেষে বাংলাদেশের রান ৮ উইকেটের বিনিময়ে ৪০০ রানের গণ্ডি টপকাল। হারারেতে একটা সময় ১৩২ রানে ৬ উইকেট হারিয়েছিল বাংলাদেশ। সেখান থেকে দলকে তুলে নিয়ে আসেন লিটন দাস ও মাহমুদউল্লাহ। এরপর অবশ্য ২৭০ রানের মধ্যে ৮ উইকেট হারিয়ে একটা সময় বেশ চাপে পড়ে যায় টাইগাররা। এরপর ফের বাংলাদেশের ত্রাতা হয়ে বাইশ গজে আসেন তাসকিন আহমেদ। দলের ১০ নম্বর ব্যাটসম্যান হিসাবে মাঠে নামেন। কিন্তু তাসকিন ও মাহমুদউল্লাহ ব্যাটে ভর করে রানের পাহাড় তৈরি করছে বাংলাদেশ।

এদিন ১৯৫ বলে মাহমুদউল্লাহ নিজের শতরান পূর্ণ করেছেন, অন্যদিকে তাসকিন আহমেদও ৬৯ বলে নিজের অর্ধশতরান পূর্ণ করেছেন। দল ইতিমধ্যেই ৪০০ রান ছুঁয়ে ফেলেছে। অনেকেই ভেবেছিলেন ম্যাচের দ্বিতীয় দিনে মাহমুদউল্লাহকে সঙ্গ দেবেন তাসকিন আহমেদ। কিন্তু তাসকিন এদিন বুঝিয়ে দিলেন যে তিনিও কম যান না। এই পেসারই হয়ে উঠলেন যেন মূল ব্যাটসম্যান। দুজনের দারুণ জুটিতে জিম্বাবোয়েকে হতাশ করে দ্বিতীয় দিনের বাংলাদেশের শুরুটা করলেন দুর্দান্ত।

দুজনের অবিচ্ছিন্ন জুটির রান এগিয়ে চলেছে। নবম উইকেটে জিম্বাবোয়ের বিপক্ষে বাংলাদেশের সেরা জুটি এটিই। আগের সেরা ছিল ২০০৫ সালে মাশরাফি বিন মুর্তজা ও তাপস বৈশ্যর। তাদের সেই জুটি করেছিল ৩৫ রান। এই জুটি এখনই ১০০ রানের পার্টনারশিপ করে ফেলেছে।

৮ উইকেটে ২৯৪ রান নিয়ে দিন শুরু করে বাংলাদেশ। ভিক্টর নিয়াউচি দিনের প্রথম ওভারটি করেন দুর্দান্ত। তবে দ্বিতীয় ওভারেই ব্লেসিং মুজারাবানিকে দৃষ্টিনন্দন এক অফ ড্রাইভে চার মেরে ছুটতে শুরু করেন তাসকিন। ওই ওভারেই একটি বল ছেড়ে দিয়ে মজা করে তাসকিন আহমেদ নাচের মতো ভঙ্গি করার পর কিছু একটা বলেন মুজরাবানি। তাসকিনও জবাব দেন এগিয়ে এসে। দুজন মুখোমুখি হওয়ায় উত্তপ্ত অবস্থার সৃষ্টি হয়। সেটির ফায়দা নেন তাসকিনই। মেজাম হারানো মুজারাবানির পরের তিন ওভারেই তিনি মারেন বাউন্ডারি। ৩২ রানে তাসকিন জীবন পান রিচার্ড এনগারাভার বলে। দ্বিতীয় স্লিপে সহজ ক্যাচ ফসকে যায় মিল্টন শুম্বার হাত থেকে। এরপর তাসকিনের অর্ধশতরান করার মধ্যে আর সুযোগ পায়নি জিম্বাবোয়ে।

বন্ধ করুন