বাংলা নিউজ > ময়দান > ZIM vs BAN: ওয়ান ডে ক্রিকেটে শাকিব আল হাসানকে টপকালেন মুশফিকুর, সামনে শুধু তামিম

ZIM vs BAN: ওয়ান ডে ক্রিকেটে শাকিব আল হাসানকে টপকালেন মুশফিকুর, সামনে শুধু তামিম

অনবদ্য নজির মুশফিকুরের। ছবি- এএফপি (AFP)

জিম্বাবোয়ের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় ওয়ান ডে ম্যাচে ব্যাট করতে নেমে অনবদ্য নজির গড়েন মুশফিকুর রহিম।

জিম্বাবোয়ের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় ওয়ান ডে ম্যাচে ২৫ রানের সংক্ষিপ্ত ইনিংস খেলে আউট হন মুশফিকুর রহিম। তাতেই বাংলাদেশের হয়ে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে দুর্দান্ত এক নজির গড়েন অভিজ্ঞ তারকা।

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের হয়ে সব থেকে বেশি রান সংগ্রহকারীদের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে আসেন মুশফিকুর। এই নিরিখে তিনি পিছনে ফেলে দেন তারকা অল-রাউন্ডার শাকিব আল হাসানকে। তালিকায় মুফফিকের সামনে রয়েছেন কেবল তামিম। যদিও ক্যাপ্টেনকে টপকাতে হলে এখনও অনেকটা পথ হাঁটতে হবে মুশফিকুরকে।

শাকিবকে টপকাতে মুশফিকুরের দরকার ছিল মাত্র ৭ রান, যা তিনি অনায়াসে সংগ্রহ করে নেন। মুশফিক একদিনের আন্তর্জাতিক ক্রিকেটের ২৩৫টি ম্যাচের ২২০টি ইনিংসে ৩৭.০১ গড়ে ৬৭৭৪ রান সংগ্রহ করেছেন। ওয়ান ডে ক্রিকেটে তিনি ৮টি সেঞ্চুরি ও ৪২টি হাফ-সেঞ্চুরি করেছেন।

শাকিব আল হাসান ২২১ ওয়ান ডে ম্যাচের ২০৯টি ইনিংসে ৩৭.৭৩ গড়ে ৬৭৫৫ রান সংগ্রহ করেছেন। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে শাকিব ৯টি সেঞ্চুরি ও ৫০টি হাফ-সেঞ্চুরি করেছেন।

ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ সিরিজের পঞ্চম টি-২০ ম্যাচের লাইভ আপডেটে চোখ রাখতে ক্লিক করুন

৫০ ওভারের ক্রিকেটে বাংলাদেশের হয়ে সব থেকে বেশি রান সংগ্রহকারীদের তালিকায় ১ নম্বরে রয়েছেন তামিম, যিনি জিম্বাবোয়ের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় ম্যাচে ৫০ রান করে আউট হন। আপাতত ২৩০ ম্যাচের ২২৮টি ইনিংসে তামিমের ব্যক্তিগত সংগ্রহ দাঁড়ায় ৩৭.১১ গড়ে ৮০৫৫ রান। তিনি ১৪টি সেঞ্চুরি ও ৫৫টি হাফ-সেঞ্চুরি করেছেন। উল্লেখ্য, তামিম জিম্বাবোয়ের বিরুদ্ধে সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে ওয়ান ডে ক্রিকেটে ৮০০০ রানের মাইলস্টোন টপকে যান।

ভারত বনাম অস্ট্রেলিয়া কমনওয়েলথ গেমস ক্রিকেটের গোল্ড মেডেল ম্যাচের লাইভ আপডেটে চোখ রাখতে ক্লিক করুন

জিম্বাবোয়ের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় ম্যাচে শুরুতে ব্যাট করে বাংলাদেশ নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটের বিনিময়ে ২৯০ রান তোলে। তামিম ইকবাল ৫০, এনামুল হক ২০, নাজমুল হোসেন শান্ত ৩৮, মুশফিকুর রহিম ২৫, মাহমুদুল্লাহ অপরাজিত ৮০, আফিফ হোসেন ৪১ ও মেহেদি হাসান মিরাজ ১৫ রান করেন।

বন্ধ করুন