বাংলা নিউজ > ময়দান > ZIM vs BAN: ৯ বছর পর ফের বাংলাদেশের বিরুদ্ধে জয়, ম্যাচের সেরা রাজা হলেন মাইলস্টোনের সাক্ষী
দুরন্ত পারফরম্যান্স করেন সিকান্দার রাজা।

ZIM vs BAN: ৯ বছর পর ফের বাংলাদেশের বিরুদ্ধে জয়, ম্যাচের সেরা রাজা হলেন মাইলস্টোনের সাক্ষী

  • শেষ বার বাংলাদেশের বিরুদ্ধে জিম্বাবোয়ে ২০১৩ সালের মে মাসে ওয়ানডে জিতেছিল। তার পর আবার ৯ বছর পর ২০২২ সালে ৫ অগস্ট ওয়ানডে-তে জিতল। ২০১৩ সালেও জিম্বাবোয়ের সেই সময়কার দলে ছিলেন সিকান্দার রাজা। আর ২০২২ সালেও জিম্বাবোয়ের এই দলে গুরুত্বপূর্ণ সদস্য তিনি।

সিকান্দার রাজা অপরাজিত ১৩৫ রান করে বাংলাদেশের বিরুদ্ধে দুরন্ত জয় এনে দিয়েছেন। বাংলাদেশের বিরুদ্ধে ১৯ ম্যাচে পরাজয়ের ধারায় ইতি টেনে ম্যাচের সেরার পুরস্কার জিতেছেন। তবে রাজা কিন্তু দুরন্ত এক মাইলস্টোনের সাক্ষী থেকে গিয়েছেন শুক্রবার।

শেষ বার বাংলাদেশের বিরুদ্ধে জিম্বাবোয়ে ২০১৩ সালের মে মাসে ওয়ানডে জিতেছিল। তার পর আবার ৯ বছর পর ২০২২ সালে ৫ অগস্ট ওয়ানডে-তে জিতল। ২০১৩ সালেও জিম্বাবোয়ের সেই সময়কার দলে ছিলেন সিকান্দার রাজা। আর ২০২২ সালেও জিম্বাবোয়ের এই দলে গুরুত্বপূর্ণ সদস্য তিনি।

আরও পড়ুন: সমস্যায় শাকিব আল হাসান! তারকা ক্রিকেটারকে নোটিশ পাঠাচ্ছে BCB

জিম্বাবোয়ের মাটিতে টি-টোয়েন্টি সিরিজে হারের পর, ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচেও হারের মুখ দেখল বাংলাদেশ দল। পূর্ণশক্তির দল নিয়েও জিম্বাবোয়ের বিপক্ষে টাইগারদের এই হার নিঃসন্দেহে লজ্জার। আফ্রিকার এই দেশটির বিরুদ্ধে টানা ১৯টি ওয়ানডে ম্যাচে অপরাজিত থাকার পর অবশেষে হারের মুখ দেখল বাংলাদেশ। ওয়ানডেতে শক্তিশালী দল হিসেবে পরিচিত বাংলাদেশকে ৫ উইকেটে হারিয়ে দিল জিম্বাবোয়ে। তাও ৩০৪ রানের বড় লক্ষ্য তাড়া করে এই জয় তারা তুলে নেয়।

আরও পড়ুন: WC-এর ঠিক আগেই T20 থেকে অবসর নিলেন তামিম ইকবাল

একমাত্র শাকিব ছাড়া এ দিন পূর্ণশক্তির দল নিয়ে মাঠে নেমেছিল বাংলাদেশ। অন্য দিকে চোটের কারণে ম্যাচে খেলতেই পারেননি জিম্বাবোয়ে অধিনায়ক তথা তাদের সেরা ব্যাটার ক্রেগ আরভাইন। চোটের কারণেই দলে পাওয়া যায়নি পেসার ব্লেসিং মুজারবানি এবং অলরাউন্ডার শন উইলিয়ামসকেও। তবু তাঁদের অনুপস্থিতিতেও এ দিন ম্যাচের নায়ক হয়ে গেলেন সিকান্দার রাজা এবং ইনোসেন্ট কাইয়া।

টস জিতে বাংলাদেশকে প্রথমে ব্যাট করতে পাঠায় জিম্বাবোয়ে। তামিম ইকবালের ৬২, লিটস দাসের ৮১ (রিটায়ার্ড হার্ট), আনামুল হকের ৭৩, মুশফিকুর রহিমের অপরাজিত ৫২ রানের সৌজন্য ২ উইকেট হারিয়ে ৩০৩ রান কঅরে বাংলাদেশ।

জবাবে ব্যাট করতে নেমে কাইয়ার ১১০ এবং রাজার অপরাজিত ১৩৫ রানের হাত ধরে ৫ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় জিম্বাবোয়ে। ৫ উইকেটে তারা ম্যাচ পকেটে পুড়ে ফেলে। ম্যাচের সেরা হন রাজা।

বন্ধ করুন