বাংলা নিউজ > টেকটক > Tata Tiago EV Launch: পুজোর আগে আমজনতার সাধ্যের মধ্যে ইলেকট্রিক গাড়ি আনল টাটা

Tata Tiago EV Launch: পুজোর আগে আমজনতার সাধ্যের মধ্যে ইলেকট্রিক গাড়ি আনল টাটা

ফাইল ছবি: পিটিআই (PTI)

Tata Tiago EV Launch: বুধবার আনুষ্ঠানিক লঞ্চ হল টাটা টিয়াগো ইভি-র। আমজনতার কথা মাথায় রেখে এই বৈদ্যুতিক গাড়িটি বানিয়েছে টাটা। গাড়িটির দাম শুরু হচ্ছে ৮.৪৯ লক্ষ টাকা (এক্স-শোরুম) থেকে।

Tata Tiago EV Launch: বুধবার আনুষ্ঠানিক লঞ্চ হল টাটা টিয়াগো ইভি-র। আমজনতার কথা মাথায় রেখে এই বৈদ্যুতিক গাড়িটি বানিয়েছে টাটা। গাড়িটির দাম শুরু হচ্ছে ৮.৪৯ লক্ষ টাকা (এক্স-শোরুম) থেকে। অর্থাত্ প্রায় পেট্রোল গাড়ির সমান দামেই মিলবে এই ইলেকট্রিক গাড়িটি। এর আগে টাটা নেক্সন ইভি, নেক্সন ইভি ম্যাক্স এবং টিগর ইভির মতো ইলেকট্রিক গাড়ি এনেছে। এই নিয়ে এটি টাটার চার নম্বর ইলেকট্রিক গাড়ি।

টাটার আগের তিনটি মডেলের দাম অনেকটাই বেশি ছিল। ফলে ধনী ব্যক্তি ছাড়া কারও পক্ষে সেগুলি কেনা সম্ভব ছিল না। কিন্তু Tiago EV-র বেলায় সেই বিষয়টি মাথায় রেখেছে টাটা। এন্ট্রি লেভেল হ্যাচব্যাক মডেলটিকেই ইভিতে রূপান্তরিত করা হয়েছে। ফলে সাধারণ ক্রেতারাও এবার এই গাড়িটি কেনার কথা বিবেচনা করতে পারবেন।

টাটা মোটর্স জানিয়েছে, প্রথম ১০,০০০ বুকিংয়ের জন্য Tiago EV-র এই ইনট্রোডাক্টরি অফার প্রযোজ্য। আগামী ১০ অক্টোবর থেকে রিজার্ভেশন উইন্ডো খোলা হচ্ছে। Tiago EV-র ডেলিভারি আগামী বছরের জানুয়ারি থেকে শুরু হবে। এর পাশাপাশি প্রথম ১০,০০০ বুকিংয়ের মধ্যে ২,০০০টি গাড়ি তাঁদের জন্য সংরক্ষিত, যাঁরা এর আগেও টাটার কোনও ইলেকট্রিক গাড়ি কিনেছেন।

আরও পড়ুন : Tata Motors: গাড়ির স্বপ্নপূরণ! পুজোর মরসুমে টাটার এই ৫টি মডেল সস্তা হচ্ছে

দেশের ক্রমবর্ধমান ইভি ব্যবসায় টাটা মোটর্সের উল্লেখযোগ্য অবদান রয়েছে। Nexon EV এই সেগমেন্টে সবচেয়ে বেশি বিক্রি হওয়া গাড়ি। 'আমাদের ইলেকট্রিক গাড়িগুলি সবার নাগালে পৌঁছে দেওয়ার লক্ষ্যে, এই লঞ্চের মাধ্যমে, আমরা ৮০টি নতুন শহরে প্রবেশ করছি। ১৬৫টিরও বেশি শহরে আমাদের নেটওয়ার্ক বৃদ্ধি করছি,' জানালেন শৈলেশ চন্দ্র, ম্যানেজিং ডিরেক্টর, টাটা মোটর্স প্যাসেঞ্জার ভেহিকেলস এবং টাটা প্যাসেঞ্জার ইলেকট্রিক মোবিলিটি।

ব্যাটারি রেঞ্জ

টাটা টিয়াগোতে দু'টি ব্যাটারি অপশন পাবেন। একটি 19.2 kWh ইউনিট এবং অপরটি আরও শক্তিশালী 24 kWh ইউনিট।

ইলেকট্রিক গাড়ির ক্ষেত্রে রেঞ্জ অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। Tata Tiago EV-র 24 kWh ব্যাটারি ফুল চার্জ থাকলে একটানা প্রায় ৩১৫ কিলোমিটার যাওয়া যাবে। অন্যদিকে 19.2 kWh ব্যাটারির Tiago EV-তে ফুল চার্জে টানা ২৫০ কিলোমিটার পর্যন্ত চালানো যাবে।

Tiago EV টাটা-র জিপট্রন হাই-ভোল্টেজ আর্কিটেকচারের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। ৫.৭ সেকেন্ডে শূন্য থেকে ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টায় যেতে সক্ষম। দু'টি ড্রাইভ মোড রয়েছে।

চার্জ দিতে কতটা সময় লাগে

DC ফাস্ট চার্জার ব্যবহার করে, মাত্র ৫৭ মিনিটে ১০ শতাংশ থেকে ৮০ শতাংশ পর্যন্ত চার্জ দেওয়া যাবে। তবে এটি একেবারে আদর্শ পরিস্থিতিতে। আরও পড়ুন : Tata Punch: সবার পছন্দ টাটার এই গাড়ি, ১১ মাসেই ১ লাখেরও বেশি বিক্রি!

Tiago EV আপাতভাবে 'সাধারণ' টিয়াগোর মতোই। তাহলে কি রাস্তায় দেখলে আলাদা করে বোঝা যাবে না যে এটি ইলেকট্রিক? তা কিন্তু নয়। টাটার অন্যান্য ইভি গাড়ির মতোই ইলেকট্রিক ব্লু হাইলাইটস আছে। ভিতরে, গিয়ার লিভারের পরিবর্তে একটি রোটারি ডায়াল রয়েছে।

Tiago EV-তে স্ট্যান্ডার্ড হিসাবে অটোম্যাটিক ট্রান্সমিশন পাবেন। স্বয়ংক্রিয় ক্লাইমেট কনট্রোল, অটো ওয়াইপার, ক্রুজ কনট্রোল, আট-স্পিকারের হারমান সাউন্ড সিস্টেমের মতো ফিচার্স পাবেন।

Mumbai: Tata Motors Tiago.ev during its launch, in Mumbai, Wednesday, Sept. 28, 2022. Tiago.ev is Tata Motors' first electric vehicle in hatchback segment. (PTI Photo/Kunal Patil) (PTI09_28_2022_000066A)
Mumbai: Tata Motors Tiago.ev during its launch, in Mumbai, Wednesday, Sept. 28, 2022. Tiago.ev is Tata Motors' first electric vehicle in hatchback segment. (PTI Photo/Kunal Patil) (PTI09_28_2022_000066A) (PTI)
বন্ধ করুন