বাংলা নিউজ > টেকটক > নগ্নতা থেকে হেট স্পিচ, এক মাসে ৩ কোটি পোস্ট ডিলিট করেছে ফেসবুক
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)

নগ্নতা থেকে হেট স্পিচ, এক মাসে ৩ কোটি পোস্ট ডিলিট করেছে ফেসবুক

  • কেন্দ্রের নয়া সোশ্যাল মিডিয়া নীতি মেনে এই প্রথম মাসিক অন্তর্বর্তীকালীন রিপোর্ট জমা দিল ফেসবুক। পূর্ব-পরিকল্পনামাফিক শুক্রবার এই রিপোর্ট প্রকাশিত হয়।

হিংসাত্মক, গ্রাফিক বিষয়বস্তু থেকে নগ্নতা। আত্মহত্যা থেকে হেট স্পিচ। এক মাসে ফেসবুকের সরানো কনটেন্ট, পেজ ও প্রোফাইলের তালিকায় আছে সবরকমই। গত ১৫ মে থেকে ১৫ জুনের মধ্যে প্রায় ৩ কোটি ইউআরএল ডিলিট করেছে ফেসবুক।

কেন্দ্রের নয়া সোশ্যাল মিডিয়া নীতি মেনে এই প্রথম মাসিক অন্তর্বর্তীকালীন রিপোর্ট জমা দিল ফেসবুক। পূর্ব-পরিকল্পনামাফিক শুক্রবার এই রিপোর্ট প্রকাশিত হয়।

সংস্থা জানিয়েছে, ফেসবুকের স্বয়ংক্রিয় এবং দ্রুত অপসারণের মাধ্যমেই প্রায় ৯৫% এ জাতীয় কনটেন্ট সরিয়ে দেওয়া হয়েছে। অন্যদিকে ব্যবহারকারীর অভিযোগের ভিত্তিতে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, সে বিষয়ে আগামী ১৫ জুলাই রিপোর্ট প্রকাশ করা হবে।

তবে ফেসবুকের এই রিপোর্ট সামাজিক প্রেক্ষাপটে বেশ উদ্বেগজনক। পরিসংখ্যান বলছে, এক মাসে প্রায় আড়াই কোটি হিংসাত্মক এবং গ্রাফিক বিষয়ের কনটেন্ট অপসারণ করা হয়েছে।

তবে চিন্তার এখানেই শেষ নয়। সন্ত্রাসবাদ প্রচারের জন্য প্রায় ১ লক্ষ ৬ হাজার প্রোফাইল, পেজ এবং পোস্টের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছে ফেসবুক। প্রায় ৩ লক্ষ ১১ হাজার হিংসামূলক প্রচার ডিলিট করা হয়েছে।

১ জুলাই গুগলের পর ফেসবুকই কেন্দ্রের নয়া নিয়ম মেনে রিপোর্ট প্রকাশ করা বৃহত্ সোশ্যাল মিডিয়া সংস্থা।

বন্ধ করুন