বাংলা নিউজ > টেকটক > PM Modi & Akash Ambani: আম্বানি পুত্রের থেকে 5G-র ডেমো নিলেন প্রধানমন্ত্রী মোদী

PM Modi & Akash Ambani: আম্বানি পুত্রের থেকে 5G-র ডেমো নিলেন প্রধানমন্ত্রী মোদী

জিও-র চেয়ারম্যান আকাশ আম্বানির কাছে Jio Glass পরখ করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: এএনআই (ANI)

শুধু রিলায়েন্স জিও নয়। এদিন দেশের শীর্ঘ তিন টেলিকম জায়ান্টই উপস্থিত ছিল। অর্থাত্ জিও, এয়ারটেল ও ভোদাফোন-আইডিয়া এতে অংশ নেয়। ইভেন্টের প্রথম দিনে প্রধানমন্ত্রীকে ৫জি প্রযুক্তির সম্ভাবনাময় ভবিষ্যতের একটি আভাসও দেন তাঁরা।

শনিবার ১ অক্টোবর আনুষ্ঠানিকভাবে ভারতে 5G পরিষেবা চালু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দিল্লির প্রগতি ময়দানে ষষ্ঠ ইন্ডিয়া মোবাইল কংগ্রেসে (IMC) 5G পরিষেবার সূচনা করেন তিনি। লঞ্চের আগে, রিলায়েন্স জিও-র চেয়ারম্যান আকাশ আম্বানি, প্রধানমন্ত্রীকে নয়া প্রযুক্তির একটি ডেমো দেন।

সংবাদ সংস্থা এএনআই মুকেশ-পুত্রের প্রধানমন্ত্রীকে ডেমো দেওয়ার একটি ভিডিয়ো শেয়ার করেছে।

তবে শুধু রিলায়েন্স জিও নয়। এদিন দেশের শীর্ঘ তিন টেলিকম জায়ান্টই উপস্থিত ছিল। অর্থাত্ জিও, এয়ারটেল ও ভোদাফোন-আইডিয়া এতে অংশ নেয়। ইভেন্টের প্রথম দিনে প্রধানমন্ত্রীকে ৫জি প্রযুক্তির সম্ভাবনাময় ভবিষ্যতের একটি আভাসও দেন তাঁরা। সেই জন্য বিভিন্ন অত্যাধুনিক প্রযুক্তি ও টেস্ট কেসের মাধ্যমে ৫জি-র উপযোগিতা তুলে ধরেন।

দিল্লির প্রগতি ময়দানে প্রদর্শনীর স্থান থেকেই দ্রুত ইন্টারনেট ব্যবস্থার মাধ্যমে, ইউরোপের একটি গাড়ির টেস্ট ড্রাইভ অবধি করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এদিন দেশের প্রতিটি প্রান্তে, ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে ৫জি পৌঁছে দেবেন বলে জানান মুকেশ আম্বানি। রিলায়েন্স গোষ্ঠীর প্রধান জানান, 'আমি প্রতিশ্রুতি দিচ্ছি যে আগামী ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে প্রতিটি শহরে, প্রতিটি গ্রামে 5G পৌঁছে দেব।'

প্রাথমিক পর্যায়ে দেশের ১৩টি শহরে 5G চালু করছে Jio। সেগুলি হল আহমেদাবাদ, ব্যাঙ্গালুরু, চণ্ডীগড়, চেন্নাই, দিল্লি, গান্ধীনগর, গুরুগ্রাম, হায়দরাবাদ, জামনগর, কলকাতা, লখনউ, মুম্বই এবং পুনে। তার প্রথম ধাপ হিসাবে ৪টি শহরে 5G আসছে। সেগুলি হল দিল্লি, কলকাতা, মুম্বই এবং চেন্নাই। এই শহরগুলিতে আগামী ২২-২৬ অক্টোবরের মধ্যেই 5G পরিষেবা এসে যাবে।

টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ভারতে 5G পরিষেবা চালুর আবহে দেশবাসীকে অভিনন্দন জানিয়েছেন। টেলিকম সেক্টরে কীভাবে সহজেই অনুমতি ও অনুমোদন দেওয়ার ফলে কাজের গতি বেড়েছে, তার উল্লেখও করেন তিনি।

টেলিকমিউনিকেশন বিভাগ (DoT) এবং সেলুলার অপারেটর অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার(COAI) যৌথ উদ্যোগ এই ইন্ডিয়া মোবাইল কংগ্রেস। আগামী মঙ্গলবার এই প্রদর্শনী শেষ হবে।

বন্ধ করুন