বাংলা নিউজ > টেকটক > 5G Spectrum Auction: ৮৮,০৭৮ কোটি টাকায় 5G স্পেকট্রামের নিলামে বাজিমাত Jio-র, ২১২ কোটি খরচ আদানির

5G Spectrum Auction: ৮৮,০৭৮ কোটি টাকায় 5G স্পেকট্রামের নিলামে বাজিমাত Jio-র, ২১২ কোটি খরচ আদানির

মুকেশ আম্বানি। (ফাইল ছবি, সৌজন্যে রয়টার্স)

5G Spectrum Auction: অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, 'নায়ক' ৭০০ MHz ব্যান্ড-সহ একাধিক ব্যান্ড দখল করেছে জিয়ো। যে ৭০০ MHz ব্যান্ডের মাধ্যমে ছয় থেকে ১০ কিলোমিটার এলাকায় সিগন্যাল পাওয়া যায়। যা দেশের ২২ টি সার্কেলে 'ফিফথ জেনারেশনের' জন্য ভালো ভিত্তি তৈরি করবে।

5G স্পেকট্রামের নিলামে বাজিমাত করল রিলায়েন্স জিয়ো। ৮৮,০৭৮ কোটি টাকায় প্রায় অর্ধেক এয়ারওয়েভ কিনে নিল মুকেশ আম্বানির টেলিকম সংস্থা। অন্যদিকে, ২১২ কোটি টাকার এয়ারওয়েভ কিনল গৌতম আদানির মালিকাধীন আদানি গ্রুপ।

সংবাদসংস্থা পিটিআইকে কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, 'নায়ক' ৭০০ MHz ব্যান্ড-সহ একাধিক ব্যান্ড দখল করেছে জিয়ো। যে ৭০০ MHz ব্যান্ডের মাধ্যমে ছয় থেকে ১০ কিলোমিটার এলাকায় সিগন্যাল পাওয়া যায়। যা দেশের ২২ টি সার্কেলে 'ফিফথ জেনারেশনের' জন্য ভালো ভিত্তি তৈরি করবে। যদিও ৭০০ MHz ব্যান্ড ব্যবহার করা হয়, একটি টাওয়ারের মাধ্যমে বিস্তীর্ণ এলাকায় সিগন্যাল পাওয়া যায়।

আরও পড়ুন: 5G Service To Start From October: 5G নিয়ে বড় দাবি অশ্বিনী বৈষ্ণবের, শীঘ্রই এই বড় উপহার পেতে পারেন ভারতবাসী

অন্যদিকে, ৪০০ MHz কিনেছে আদানি গ্রুপ। যা মোট স্পেকট্রামের এক শতাংশের কম। সেজন্য ২১২ কোটি টাকা খরচ করেছে। ২৬ GHz ব্যান্ড কিনেছে আদানি গ্রুপ। যা 'পাবলিক নেটওয়ার্ক' নয়। অর্থাৎ আমজনতাকে সরাসরি 5G পরিষেবা প্রদান করবে না। যা আগেই আদানি গ্রুপের তরফে জানানো হয়েছিল। বরং আদানি গ্রুপের নজরে আছে বিমানবন্দর, ডেটা সেন্টারের মতো ক্ষেত্র।

আরও পড়ুন: 5G Spectrum Auction: শুরু 5G স্পেকট্রামের নিলাম, উঠতে পারে ১.১ ট্রিলিয়ন টাকা, লড়াইয়ে আম্বানি-আদানিও

কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, সবমিলিয়ে 5G স্পেকট্রামের নিলামে ১৫০,১৭৩ কোটি টাকার দর হাঁকা হয়েছে। ১০ টি ব্যান্ডের যে ৭২,০৯৮ MHz স্পেকট্রাম নিলামে উঠেছিল, তার মধ্যে ৫১,২৩৬ MHz (৭১ শতাংশ) বিক্রি হয়ে গিয়েছে। 5G স্পেকট্রামের জন্য প্রথম বছর ১৩,৩৬৫ কোটি টাকা পাবে কেন্দ্র। যে পরিষেবা আগামী অক্টোবর থেকে শুরু হতে পারে।

টেকটক খবর

Latest News

অন্যের সমস্যা না করে পালন করুন উৎসব, মহরমের আগে বার্তা রাজীব কুমারের ২৭ সেকেন্ড ধরে ভিকি-তৃপ্তির চুমু সহ্য হল না সেন্সর বোর্ডের! 'রবিবার করে মাইসোর ক্যাফে থেকে খাবার...' রেস্তোঁরার মালকিনকে দেখে প্রণাম অনন্তর খাটের তলায় সুড়ঙ্গ! প্রশ্ন শুনেই ট্রাম্প হামলার প্রসঙ্গ তুললেন রাজীব কুমার ডার্বি জয়ের পরের ম্যাচেই ধাক্কা খেল ইস্টবেঙ্গল, আটকে গেল কাস্টমসের বুটের জঙ্গলে গত বছরে ভারতে ১৬ লক্ষ শিশু কোনও টিকা পায়নি, ইউনিসেফের রিপোর্ট বাড়াল উদ্বেগ নতুন বৌদির কথা অক্ষরে অক্ষরে পালন করলেন ননদিনী! সোহিনীর কোন কথা রাখলেন দীপ্সিতা? NTAএর ট্রাঙ্ক থেকে প্রশ্ন চুরি ইঞ্জিনিয়ারের! নিটকাণ্ডে এবার শাগরেদ সহ ধৃত ২ আম্বানিদের বিয়ে রেখাকে হাত ধরে নিয়ে গেলেন সলমন, কিন্তু কেন? মর্মান্তিক দুর্ঘটনায় মৃত্যু ২০ বছরের গোলকিপারের, শোকস্তব্ধ ফুটবল বিশ্ব

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.