বাংলা নিউজ > টেকটক > 5G Spectrum Auction: ৮৮,০৭৮ কোটি টাকায় 5G স্পেকট্রামের নিলামে বাজিমাত Jio-র, ২১২ কোটি খরচ আদানির
মুকেশ আম্বানি। (ফাইল ছবি, সৌজন্যে রয়টার্স)

5G Spectrum Auction: ৮৮,০৭৮ কোটি টাকায় 5G স্পেকট্রামের নিলামে বাজিমাত Jio-র, ২১২ কোটি খরচ আদানির

5G Spectrum Auction: অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, 'নায়ক' ৭০০ MHz ব্যান্ড-সহ একাধিক ব্যান্ড দখল করেছে জিয়ো। যে ৭০০ MHz ব্যান্ডের মাধ্যমে ছয় থেকে ১০ কিলোমিটার এলাকায় সিগন্যাল পাওয়া যায়। যা দেশের ২২ টি সার্কেলে 'ফিফথ জেনারেশনের' জন্য ভালো ভিত্তি তৈরি করবে।

5G স্পেকট্রামের নিলামে বাজিমাত করল রিলায়েন্স জিয়ো। ৮৮,০৭৮ কোটি টাকায় প্রায় অর্ধেক এয়ারওয়েভ কিনে নিল মুকেশ আম্বানির টেলিকম সংস্থা। অন্যদিকে, ২১২ কোটি টাকার এয়ারওয়েভ কিনল গৌতম আদানির মালিকাধীন আদানি গ্রুপ।

সংবাদসংস্থা পিটিআইকে কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, 'নায়ক' ৭০০ MHz ব্যান্ড-সহ একাধিক ব্যান্ড দখল করেছে জিয়ো। যে ৭০০ MHz ব্যান্ডের মাধ্যমে ছয় থেকে ১০ কিলোমিটার এলাকায় সিগন্যাল পাওয়া যায়। যা দেশের ২২ টি সার্কেলে 'ফিফথ জেনারেশনের' জন্য ভালো ভিত্তি তৈরি করবে। যদিও ৭০০ MHz ব্যান্ড ব্যবহার করা হয়, একটি টাওয়ারের মাধ্যমে বিস্তীর্ণ এলাকায় সিগন্যাল পাওয়া যায়।

আরও পড়ুন: 5G Service To Start From October: 5G নিয়ে বড় দাবি অশ্বিনী বৈষ্ণবের, শীঘ্রই এই বড় উপহার পেতে পারেন ভারতবাসী

অন্যদিকে, ৪০০ MHz কিনেছে আদানি গ্রুপ। যা মোট স্পেকট্রামের এক শতাংশের কম। সেজন্য ২১২ কোটি টাকা খরচ করেছে। ২৬ GHz ব্যান্ড কিনেছে আদানি গ্রুপ। যা 'পাবলিক নেটওয়ার্ক' নয়। অর্থাৎ আমজনতাকে সরাসরি 5G পরিষেবা প্রদান করবে না। যা আগেই আদানি গ্রুপের তরফে জানানো হয়েছিল। বরং আদানি গ্রুপের নজরে আছে বিমানবন্দর, ডেটা সেন্টারের মতো ক্ষেত্র।

আরও পড়ুন: 5G Spectrum Auction: শুরু 5G স্পেকট্রামের নিলাম, উঠতে পারে ১.১ ট্রিলিয়ন টাকা, লড়াইয়ে আম্বানি-আদানিও

কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, সবমিলিয়ে 5G স্পেকট্রামের নিলামে ১৫০,১৭৩ কোটি টাকার দর হাঁকা হয়েছে। ১০ টি ব্যান্ডের যে ৭২,০৯৮ MHz স্পেকট্রাম নিলামে উঠেছিল, তার মধ্যে ৫১,২৩৬ MHz (৭১ শতাংশ) বিক্রি হয়ে গিয়েছে। 5G স্পেকট্রামের জন্য প্রথম বছর ১৩,৩৬৫ কোটি টাকা পাবে কেন্দ্র। যে পরিষেবা আগামী অক্টোবর থেকে শুরু হতে পারে।

বন্ধ করুন