বাংলা নিউজ > টেকটক > UPI দিয়ে পেমেন্ট করেন? এই ৬টি বিষয়ে সব সময়ে সাবধান থাকুন

UPI দিয়ে পেমেন্ট করেন? এই ৬টি বিষয়ে সব সময়ে সাবধান থাকুন

ফাইল ছবি: পিটিআই (PTI)

UPI লেনদেন করতে গিয়েই আপনিও পড়তে পারেন কোনও প্রতারণা চক্রের ফাঁদে। সেই কারণে UPI ব্যবহার করে অনলাইন পেমেন্ট করার সময় কিছু সাবধানতা বজায় রাখা প্রয়োজন।

UPI দিয়ে অনলাইন পেমেন্টের সংখ্যা ক্রমেই বাড়ছে। এদিকে অনলাইনে লেনদেনের ক্ষেত্রে সাইবার ক্রাইমের সংখ্যাও সময়ের সঙ্গে বৃদ্ধি পাচ্ছে। ফলে এই UPI লেনদেন করতে গিয়েই আপনিও পড়তে পারেন কোনও প্রতারণা চক্রের ফাঁদে। সেই কারণে UPI ব্যবহার করে অনলাইন পেমেন্ট করার সময় কিছু সাবধানতা বজায় রাখা প্রয়োজন।

1

স্ক্রিন লক: স্মার্টফোন থাকলেই তাতে স্ক্রিন লক দেওয়াটা আবশ্যিক। আপনার ফোনে 'গোপন মেসেজ' থাকুক আর না-ই থাকুক, অনলাইন লেনদেন করলে ফোনে স্ক্রিন লক রাখতেই হবে। আর এই লকই কার্যকর হয় UPI লেনদেনের অ্যাপে। ফলে এটুকু করলেই আপনার ফোন অনেক বেশি সুরক্ষিত হয়ে যাবে। ফোন চুরি হলে অন্তত প্রথম ১-২ ঘণ্টা এটি নিয়ে চিন্তা করতে হবে না। অন্য ডিভাইস থেকে অ্যাকাউন্টগুলি ডিঅ্যাকটিভেট করে নিতে পারবেন। আরও পড়ুন: UPI ছেড়ে কি লোকে আদৌ RBI-এর ডিজিটাল টাকা e- R ব্যবহার করবে?

2

পিন শেয়ার করবেন না: মেসেজেও কখনই ফোনের পিন শেয়ার করবেন না। অনেকক্ষেত্রে প্রযুক্তি জ্ঞানে পিছিয়ে থাকা ব্যক্তিদের প্রতারকরা ফোন করে ব্যাঙ্ক বা UPI অ্যাপের প্রতিনিধি বলে পরিচয় দিচ্ছেন। এরপর তাঁদের UPI অ্যাপের পিন জানাতে বলছেন। এমনটা করলে সঙ্গে সঙ্গে ফোন কাটুন। পুলিশে অভিযোগ দায়ের করুন। ব্যাঙ্ক, UPI সংস্থা কখনই আপনার সঙ্গে ফোনে বা মেসেজ/মেইল-এ এত কাজ করবে না।

3

অজানা লিঙ্কে ক্লিক করবেন না: কোনও অলনাইন শপিং ওয়েবসাইটের মেইল/SMS এল। তাতে দুর্দান্ত সেলের অফার। সঙ্গে লিঙ্ক দেওয়া। এমনটা দেখলেই সাবধান হয়ে যান। অনেক সময়ে প্রতারকরা আমাজন-ফ্লিপকার্টের প্রোমোশনাল মেসেজের আড়ালে এমন ফাঁদ পাতে। লিঙ্কে ক্লিক করলেই পেমেন্ট রিকোয়েস্ট, এমনকি কোনও ম্যালওয়্যার, থার্ড পার্টি অ্যাপ ইনস্টল হতে পারে স্মার্টফোনে। একইভাবে একেবারে সন্দেহজনক কোনও ফোন নম্বর থেকে কল এলে ধরবেন না।

4

একাধিক পেমেন্ট অ্যাপ রাখবেন না: বিশেষজ্ঞরা বলছেন, একাধিক পেমেন্ট অ্যাপের কোনও প্রয়োজন নেই। যে কোনও একটি বিশ্বস্ত এবং সুপরিচিত পেমেন্ট অ্যাপ, যেমন গুগল পে, ফোন পে, পেটিএম, ভারতপে ইত্যাদির মধ্যে থেকে বেছে নিন। অফারের লোভে নতুন, অজানা পেমেন্ট অ্যাপ ইনস্টল করা থেকে বিরত থাকুন।

5

পেমেন্ট করার সময়ে সতর্ক থাকুন: নগদে টাকা দেওয়ার সময়ে অনেকেই ১০টাকার বদলে ২০ টাকার নোট, একটির বদলে দুইটি নোট দেওয়ার মতো ভুল করে ফেলি। UPI-তেও কিন্তু এমন উদাহরণ কম নয়। ২,০০০ টাকা পাঠাতে গিয়ে একটি শুন্য বেশি পড়ে গেলেই কিন্তু অনেক টাকা গচ্চা যাবে। সেই টাকা আবার ফেরত নেওয়াও ঝামেলা। তাই কত টাকা পেমেন্ট করছেন, তা বারবার সতর্কভাবে দেখে নিয়ে তবেই সেন্ড করুন।

6

পেমেন্ট রিকোয়েস্ট থেকে সাবধান: অনেক সময়ে প্রতারকরা হঠাত্ করে ইলেকট্রিক বিল, EMI-এর আকারে UPI অ্যাপের পেমেন্ট রিকোয়েস্ট পাঠায়। তাই কোনও অজানা পেমেন্ট রিকোয়েস্টে কখনই ক্লিক করবেন না। আরও পড়ুন: PhonePe: মন্দার বাজারেও ২,৮০০ কোটি টাকারও বেশি বিনিয়োগ তুলল ফোনপে

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

Latest News

ভোট পরবর্তী হিংসায় হাওড়ায় ঘরছাড়া ২০০ BJP কর্মী, অভুক্ত অবস্থায় কাটছে জঙ্গলে ‘কেন চিন্তা করছেন? যার যা ইচ্ছা…’ অভয় দিলেন মমতা, সুদীপ কি টেনশনে? কেমন কাটবে আগামিকাল? মেষ থেকে মীনের মধ্যে কারা লাকি? রইল ২৪ মের রাশিফল ‘‌উত্তর কলকাতার মানুষ আপনার জামানত জব্দ করবে’‌, নাম না করে তাপসকে তোপ মমতার সোনামণির পর এবার প্রতীকের ‘জোড়িদার’ রত্নাপ্রিয়া, নয়া উড়ান নিয়ে কী বলছেন নায়ক? ‘একটা কথাও বলবে না’, বন্ধুকে নিয়ে লাগাতার অপমানের পাল্টা গাভাসকরকে তোপ এবির অসুস্থতার কারণে আমরা সকলে ১০০ শতাংশ দিতে পারেনি- দলের হাল ফাঁস করলেন সঞ্জু টসে জিতল Bangladesh , প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিল| চা-কফি থেকে মশলাদার স্ন্যাকস, এই মরশুমে কেন এড়িয়ে চলবেন এই ৫ খাবার বেসরকারি ডাক্তারি পড়ুয়াদের গ্রামে প্র্যাকটিশ করতেই হবে?জানুন সুপ্রিম পর্যবেক্ষণ

Latest IPL News

‘একটা কথাও বলবে না’, বন্ধুকে নিয়ে লাগাতার অপমানের পাল্টা গাভাসকরকে তোপ এবির অসুস্থতার কারণে আমরা সকলে ১০০ শতাংশ দিতে পারেনি- দলের হাল ফাঁস করলেন সঞ্জু ইংল্যান্ড ক্রিকেটারদের বাড়ি যাওয়া বন্ধ, আগামী IPL নিয়ে বড় বার্তা অরুণ ধুমলের পরের ম্যাচেও দেখা যাবে হেড-অ্যাবির অ্যাটাকিং ব্যাটিং, হেরেও সাবধানী নয় SRH শিবির নাচতেই পারেনা বেঙ্কি, সুয়াশের চুল কাটে দর্জি,শ্রেয়সকে নিয়ে কি বললেন রাসেল-নারিন? T20 WC-এ বিরাটকে দিয়ে ওপেন করানোটা বেশ ঝুঁকির হবে- দাবি ডি'ভিলিয়ার্সের তাল ঠুকছিলেন রায়াডু,তুষার...RCB হারতেই দিলেন খোঁচা 'এত ভালোবাসা ও প্রার্থনা...' হিট স্ট্রোকের পর কেমন আছেন শাহরুখ? কী জানালেন পূজা মান-অভিমানপর্ব শেষ, অবশেষে বাংলায় ফিরছেন সুদীপ চট্টোপাধ্য়ায় যন্ত্রণার ছাপ কোহলির চোখেমুখে,দরজায় ঘুষি ম্যাক্সির, RCB সাজঘরে শশ্মানের স্তব্ধতা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.