বাংলা নিউজ > টেকটক > কেন্দ্রের নির্দেশে চলতি বছরে সোশ্যাল মিডিয়া থেকে সরানো হয়েছে ৬০০০ পোস্ট
প্রতীকী ছবি (সৌজন্যে রয়টার্স) (REUTERS)
প্রতীকী ছবি (সৌজন্যে রয়টার্স) (REUTERS)

কেন্দ্রের নির্দেশে চলতি বছরে সোশ্যাল মিডিয়া থেকে সরানো হয়েছে ৬০০০ পোস্ট

  • আইটি আইন ২০০০-এর ৬৯(এ) ধারার অধীনে এই ৬০০০ পোস্ট সরানোর নির্দেশ দিয়েছে কেন্দ্র।

ভারতে অনলাইন মাধ্যমের উপর কড়াকড়ি ক্রমেই বাড়ছে। সোশ্যাল মিডিয়াগুলির জন্য নয়া আইটি নিয়ম প্রয়োগের পর থেকে সেই বিষয়ে আরও গুঞ্জন বেড়েছে। তা নিয়ে কেন্দ্র এবং সোশ্যাল মিডিয়া সংস্থাগুলির মধ্যে সংঘাতও দেখা দিয়েছে। এই পরিস্থিতিতে এবার জানা গেল যে ২০২১ সালে কেন্দ্রের নির্দেশে ৬০০০টি পোস্ট সরানো হয়েছে সোশ্যাল মিডিয়া থেকে। আইটি আইন ২০০০-এর ৬৯(এ) ধারার অধীনে এই ৬০০০ পোস্ট সরানোর নির্দেশ দিয়েছে কেন্দ্র।

এর আগে ২০১৯ সালে কেন্দ্র ৩৬০০টি পোস্ট সোশ্যাল মিডিয়া থেকে সরানোর নির্দেশ দিয়েছে আইটি আইন ২০০০-এর ৬৯(এ) ধারার অধীনে। সেই সংখ্যা ২০২০ সালে বেড়ে দাঁড়ায় ৯,৮০০। আর এবছর ৬ মাস যেতে না যেতেই সেই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬০০০। টুইটার, ফেসবুক, ইনস্টাগ্রাম এবং ইউটিউব সহ বিভিন্ন বড় বড় সোশ্যাল মিডিয়া সংস্থা থেকে সরানো হয়েছে।

এই বিষয়ে কেন্দ্রীয় সংস্থার এক কর্মী বলেন, 'যেসব পোস্ট সরানো হয়েছে, তার মধ্যে কৃষক আন্দোলন, কাশ্মীর, খালিস্তান এবং করোনা সংক্রমণ সংক্রান্ত বিভিন্ন পোস্ট রয়েছে। সাধারণ মানুষের সুরক্ষার ক্ষেত্রে এই পোস্টগুলি বিপজ্জনক হতে পারত। তাই বিভিন্ন পোস্ট সরাতে টুইটার, ফেসবুক, ইনস্টাগ্রাম এবং ইউটিউব সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় পোস্টগুলি সরাতে বলা হয়। ৯৯ শতাংশ ক্ষেত্রএ কেন্দ্রের সেই নির্দেশগুলো মেনে নেওয়া হয়।'

এদিকে সোশ্যাল মিডিয়া মাধ্যমগুলির জন্য নতুন ডিজিটাল নিয়ম নির্ধারণ করেছে কেন্দ্র। সেই অনুযায়ী ভারতীয় আধিকারিক নিয়োগ করতে হবে সব সোশ্যাল মিডিয়া সংস্থাগুলিকে। এখনও পর্যন্ত টুইটার ছাড়া সব সংস্থাই কেন্দ্রের এই নিয়ম মেনে নেবে বলে জানিয়েছে। এদিকে টুইটারকে এই নিয়ম মানতে চিঠি পাঠিয়েছে কেন্দ্র। কেন্দ্রের হুঁশিয়ারি দিয়েছে, নিয়ম না মানলে ফল ভুগতে হবে এই সোশ্যাল মিডিয়া মাধ্যমটিকে।

বন্ধ করুন