বাংলা নিউজ > টেকটক > এই হেলমেটের মাধ্যমে পড়া যাবে মানুষের মন! দাম 'মাত্র' ৫০ হাজার ডলার

এই হেলমেটের মাধ্যমে পড়া যাবে মানুষের মন! দাম 'মাত্র' ৫০ হাজার ডলার

ছবি সৌজন্যে টুইটার

তৈরি হয়েছে এক অভিনব হেলমেট। যা পরলে সেই ব্যক্তির মনে কী চলছে তা জানা যাবে।

তৈরি হয়েছে এক অভিনব হেলমেট। যা পরলে সেই ব্যক্তির মনে কী চলছে তা জানা যাবে। এই হেলমেটটি তৈরি করেছে কার্নেল নামক এক সংস্থা। আমেরিকাতে আর কয়েকদিন পর থেকেই বিক্রি করা হবে এই হেলমেট। আর এই হেলমেট কেনা যাবে মাত্র ৫০ হাজার ডলারের বিনিময়ে। জানা গিয়েছে এই হেলমেট এক একটির ওজন দুই পাউন্ডের কাছাকাছি। তার মধ্যেই একগুচ্ছ সেন্সর এবং ইলেকট্রনিক তার রয়েছে তাতে।

জানা গিয়েছে, মস্তিষ্কের রক্ত সঞ্চালন এবং ইলেক্ট্রিক ইম্পালস খতিয়ে দেখে এই যন্ত্রটি কাজ করবে। এই যন্ত্রের প্রাথমিক প্রযুক্তিটা বহু বছর ধরেই ছিল। কবে এই 'কম্প্যাক্ট' আকারে এটি প্রথমবার তৈরি করা হল। নাহলে আগে এই ধরনের যন্ত্র প্রায় এক বিশাল ঘর জুড়ে থাকার মতো আকারের হত। দামও হত কয়েক মিলিয়ন ডলার। সেই তুলনায় নতুন এই যন্ত্রেক দাম অনেকটাই কম।

ক্যালিফোর্নিয়ার এক স্টার্টআপ সংস্থা এই অত্যাধুনিক যন্ত্রটি তৈরি করেছে। হেলমেট প্রস্তুতকারক সংস্থার দাবি, ব্যবহারকারীর মন বুঝে নেবে এই অত্যাধুনিক হেলমেট। তাঁরা জানিয়েছেন, মস্তিষ্কের বয়স বৃদ্ধি, মানসিক ব্যাধি বা সমস্যা, স্ট্রোক এবং বিভিন্ন মেন্টাল ডিসঅর্ডার বা মেটাফিজিক্যাল অভিজ্ঞতার পিছনে কী যুক্তি রয়েছে, তা বোঝার চেষ্টা করা যাবে এই হেলমেটের ব্যবহার করে। সংস্থার অধিকর্তা ব্রায়ান জনসন জানিয়েছেন, এই হেলমেট তৈরি করতে ৫ বছরের বেশি সময় লেগেছে।

বন্ধ করুন