বাংলা নিউজ > টেকটক > Rules for getting sim with Aadhaar- এবার থেকে নতুন সিম নিতে গেলে আধারের মাধ্যমে ই-KYC, নতুন নিয়ম জানুন
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)

Rules for getting sim with Aadhaar- এবার থেকে নতুন সিম নিতে গেলে আধারের মাধ্যমে ই-KYC, নতুন নিয়ম জানুন

  • KYC প্রক্রিয়া ডিজিটালাইজ করার জন্য এবং গ্রাহক অধিগ্রহণ সম্পূর্ণরূপে অনলাইন করার জন্য এই সংস্কার আনা হয়েছে।

কেন্দ্রীয় মন্ত্রিসভা টেলিকম খাতে বেশ কিছু সংস্কারের ঘোষণা করেছে। এর কয়েক দিন পরেই পরিষেবা প্রদানকারী সংস্থা এবং ব্যবহারকারী উভয়ের জন্যই 'কনট্যাক্টলেস এবং সুরক্ষিত কেওয়াইসি প্রক্রিয়া' বাস্তবায়নের নির্দেশ জারি হয়। বর্তমানে গ্রাহকদের একটি নতুন মোবাইল সংযোগ অথবা প্রিপেইড সংযোগকে পোস্টপেইড-এ রূপান্তরের জন্য কাগজে কলমে কেওয়াইসি দিতে হয়। কিন্তু এবার সেই পন্থা বদলাচ্ছে। KYC প্রক্রিয়া ডিজিটালাইজ করার জন্য এবং গ্রাহক অধিগ্রহণ সম্পূর্ণরূপে অনলাইন করার জন্য এই সংস্কার আনা হয়েছে।

টেলিকম মন্ত্রকের বিবৃতিতে বলা হয়, 'বর্তমানে সব কিছু অনলাইনে। এছাড়া কোভিড পরিস্থিতিতে অনলাইনে কাজ করাই সুরক্ষিত। সেই কারণে এবার থেকে গ্রাহক ও পরিষেবা প্রদানকারীদের সুবিধার্থে অনলাইনে ব্যবস্থা করা হল।'

আধার ভিত্তিক ই-কেওয়াইসি

নতুন মোবাইল সংযোগ প্রদানের জন্য এই প্রক্রিয়াটি পুনরায় চালু করা হয়েছে। UIDAI টেলিকম পরিষেবা প্রদানকারীদের(TSP) গ্রাহক পিছু ১ টাকা চার্জ করবে। এই সম্পূর্ণ কাগজবিহীন এবং ডিজিটাল প্রক্রিয়ায়, UIDAI টিএসপিগুলিকে অনলাইনে গ্রাহকের ছবিসহ জরুরি বিবরণ প্রদান করবেন।

সেলফ-কেওয়াইসি

এই প্রক্রিয়ার অধীনে, গ্রাহকরা অনলাইনে মোবাইল সংযোগের জন্য আবেদন করতে পারবেন। UIDAI বা DigiLocker দ্বারা বৈদ্যুতিনভাবে যাচাইকৃত নথি ব্যবহার করে পরিষেবা প্রদানকারীরা দোরগোড়ায় সিম পৌঁছে দিতে পারবে।

OTP- ভিত্তিক কনভার্ট

মোবাইল সংযোগ প্রিপেইড থেকে পোস্টপেইড বা উল্টোটা করতে ওটিপি ব্যবহার করা হবে। এসএমএস, আইভিআরএস, ওয়েবসাইট বা টিএসপির অনুমোদিত অ্যাপের মাধ্যমে কনভার্টের অনুরোধ করা যেতে পারে। নতুন নির্দেশ অনুযায়ী, কনভার্টের কারণে পরিষেবায় ব্যাঘাত ৩০ মিনিটের বেশি হওয়া উচিত নয়। একবার কনভার্টের পর আবার যদি কোনও গ্রাহক আগের ফরম্যাটে ফিরতে চান, সেক্ষেত্রে নূন্যতম ৯০ দিন অপেক্ষা করতে হবে।

বন্ধ করুন