বাংলা নিউজ > টেকটক > Aadhaar Card Verification: আধার কার্ড ভুয়ো নয় তো? ৩০ সেকেন্ডের কমেই জেনে ফেলুন, ৬ লাখ বাতিল হয়েছে কিন্তু!
Aadhaar Card Verification: আপনার আধার কার্ড বুঝবেন কীভাবে? তা জানা যায় সহজেই। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

Aadhaar Card Verification: আধার কার্ড ভুয়ো নয় তো? ৩০ সেকেন্ডের কমেই জেনে ফেলুন, ৬ লাখ বাতিল হয়েছে কিন্তু!

  • Aadhaar Card Verification: সম্প্রতি ভুয়ো ছয় লাখের মতো আধার কার্ড বাতিল করে দেওয়া হয়েছে। সেই পরিস্থিতিতে আপনার আধার কার্ড ঠিক আছে কিনা, তা কীভাবে বুঝবেন?সেই কাজটা করার জন্য ৩০ সেকেন্ডও খরচ হবে না। কীভাবে করবেন?

আপনার আধার কার্ড ভুয়ো নয় তো? সেটা একেবার সহজেই বোঝা যাবে। সেজন্য মেরেকেটে ৩০ সেকেন্ড লাগবে। বাড়িতে বসেই মুহূর্তের মধ্যে সেই কাজটা করতে পারবেন। আপনার আধার কার্ড বৈধ কিনা, তা কীভাবে বুঝবেন?

আধার কার্ড যাচাইয়ের প্রক্রিয়া (Aadhaar Card Verification)

১) ইউনিক আইডেন্টিটিফিকেশন অথরিটি অব ইন্ডিয়ার (ইউআইডিএআই) অফিসিয়াল ওয়েবসাইট uidai.gov.in-তে যান।

২) তারপর ‘Aadhaar Services’-র নীচে থাকা ‘Verify an Aadhaar Number’ বেছে নিন। সেই লিঙ্কে ক্লিক করে আধার কার্ড যাচাই করতে পারবেন।

৩) নয়া একটি পেজ খুলে যাবে। ১২ ডিজিটের আধার কার্ডের নম্বর এবং ক্যাপচা দিয়ে 'Procced And Verify Aadhaar'-তে ক্লিক করুন। 

৪) নয়া একটি পেজ খুলে যাবে। আপনার আধার নম্বর যদি বৈধ হয়, তাহলে '123456789101 (আপনার আধার নম্বর দেখাবে) Exists' দেখাবে। পাশে লেখা থাকবে ‘Aadhaar Verification Completed’ (আধার কার্ডের যাচাই পর্ব শেষ হয়েছে)।

Aadhaar Card Verification-র ডিরেক্ট লিঙ্ক - ক্লিক করুন এখানে

ভুয়ো আধার কার্ড বাতিল

ভুয়ো আধার কার্ড সংক্রান্ত একটি প্রশ্নের জবাবে গত ২০ জুলাই সংসদে কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী রাজীব চন্দ্রশেখর জানিয়েছিলেন, বাতিল করে দেওয়া হয়েছে মোট ৫৯৮,৯৯৯ টি ভুয়ো আধার কার্ড। সেইসঙ্গে তিনি দাবি করেছিলেন, জালিয়াতি রুখতে আধার কার্ডের ক্ষেত্রে বাড়তি সুরক্ষা যুক্ত করা হয়েছে।

আরও পড়ুন: ভুয়ো পরিচয়ে ভর্তুকি মিলবে না, সব প্রকল্পেই আধার দিয়ে যাচাই করবে মোদী সরকার

হামেশাই ভুয়ো আধার কার্ড ব্যবহারের অভিযোগ ওঠে। তা ব্যবহার করে বহুবার জালিয়াতির অভিযোগও উঠেছে। সেই পরিস্থিতিতে কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছিলেন, আধার কার্ডের যাতে জালিয়াতি না করা যায়, সেজন্য বাড়তি সুরক্ষা ব্যবস্থা যোগ করা হচ্ছে। যাঁরা নয়া নথিভুক্ত করছেন, তাঁদের ক্ষেত্রে 'ফেস' প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। ফিঙ্গারপ্রিন্ট ব্যবস্থাও থাকবে।

বন্ধ করুন