বাংলা নিউজ > টেকটক > Adani 5G: স্পেকট্রাম ব্যবহারের স্বত্ব কিনল আদানিরা, রয়েছে বড়সড় পরিকল্পনা
  ফাইল ছবি: রয়টার্স  (REUTERS/Amit Dave)

Adani 5G: স্পেকট্রাম ব্যবহারের স্বত্ব কিনল আদানিরা, রয়েছে বড়সড় পরিকল্পনা

বি-টু-বি, অর্থাত্ বিভিন্ন ব্যবসা, শিল্প ক্ষেত্রে ডেটা পরিষেবা প্রদানই তুরুপের তাস হতে চলেছে গৌতম আদানি। ৫জি-র ক্ষেত্রে বিপুল বৃদ্ধির আশা করছেন বলে জানিয়েছেন তিনি। 

5G-তে প্রবেশ করছে আদানি গোষ্ঠী। ২৬GHz ব্যান্ডে ৪০০MHz স্পেকট্রাম ব্যবহারের স্বত্ব পেয়েছে আদানি ডেটা নেটওয়ার্কস। এটি আদানি গ্রুপের ডিজিটাল কানেক্টিভিটি সলিউশন শাখা।

চেয়ারম্যান গৌতম আদানি বলেন, ডেটা সেন্টার, টেরেস্ট্রিয়াল ফাইবার এবং সাবমেরিন কেবিল, ইন্ডাস্ট্রিয়াল ক্লাউড, এআই ইনোভেশন ল্যাব, সাইবার সিকিউরিটি এবং সুপারঅ্যাপস-সহ, আদানি গ্রুপের ডিজিটাল পরিকাঠামো প্রদানের পোর্টফোলিওকে একীভূত করা হবে। তারই প্রথম ধাপ হল এই স্পেকট্রাম স্বত্ব অর্জন।

'ইন্ডাস্ট্রিয়াল 5G ক্ষেত্রে আদানি গ্রুপের প্রবেশের ফলে, আমাদের পোর্টফোলিও সংস্থাগুলি আরও বেশি, নতুন অ্যাড-অন পরিষেবা দিতে সক্ষম হবে,' মঙ্গলবার এক বিবৃতিতে বলেন গৌতম আদানি।

আদানি গোষ্ঠীর এই ক্ষেত্রে আপাতত লক্ষ্য কী? সেগুলি হল, 

  • সাবমেরিন এবং টেরেস্ট্রিয়াল কেবিলের নেটওয়ার্কের মাধ্যমে ডেটা সেন্টারগুলিকে লিঙ্ক করা
  • বিশ্বের বৃহত্তম শিল্প অপারেশনের ক্লাউড তৈরি করা
  • প্রায় ৪০ কোটি গ্রাহকদের জন্য একটি সুপার অ্যাপ তৈরি করা 
  • একটি বিশ্বমানের আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (AI) সেন্টার অফ এক্সিলেন্স প্রতিষ্ঠা করা

'এর ফলে পরিষেবার এমন একটি সেট তৈরি করা যাবে যা আজকের বাজার কল্পনাও করতে পারবে না। এর বৃদ্ধির পরিমাণও অনেক বৃহত্ হবে। বিশেষত, ভারতের মতো দেশে, যেখানে টিয়ার-II এবং টিয়ার-III শহরগুলি এখন দ্রুততম সার্বিক বৃদ্ধি পাচ্ছে,' বলেন আদানি।

বন্ধ করুন