বাংলা নিউজ > টেকটক > AI Bad Effects: হুমকির মুখে মানব সভ্যতা! ২০২৯-এর মধ্যে মানুষের চেয়েও বুদ্ধিমান হয়ে যেতে পারে AI

AI Bad Effects: হুমকির মুখে মানব সভ্যতা! ২০২৯-এর মধ্যে মানুষের চেয়েও বুদ্ধিমান হয়ে যেতে পারে AI

২০২৯ সালের মধ্যে মানব জীবনের রাশ টানবে AI (Pixabay)

AI Bad Effects: মাস্কের এই উক্তি নতুন করে বিতর্কের জন্ম দিয়েছে সোশ্যাল মিডিয়ায়। বর্তমানে চ্যাটজিপিটি নির্মাতা ওপেনএআই-এর সঙ্গে বিরোধে জড়িয়ে পড়েছেন মাস্ক।

বাস্তবেও ঘটে যেতে রজনীকান্তের রোবট ২.০ ছবির মতো। কৃত্রিম বুদ্ধিমত্তাকে নিয়ন্ত্রণ না করা হলে, এটি মানব জীবনের জন্য হুমকির সমান হয়ে উঠতে পারে। আমেরিকান সরকারের এক প্রতিবেদনে বলা হয়েছিল এমনটাই। এবার ওই একই কথা বললেন টেসলা এবং স্পেসএক্সের সিইও এলন মাস্ক। কৃত্রিম বুদ্ধিমত্তা অর্থাৎ এআইয়ের ভবিষ্যদ্বাণী করে বলেছেন যে কৃত্রিম বুদ্ধিমত্তা আগামী বছরের মধ্যে যে কোনও সাধারণ মানুষের চেয়ে আরও বেশি স্মার্ট হয়ে উঠবে।

মাস্কের এই উক্তি নতুন করে বিতর্কের জন্ম দিয়েছে সোশ্যাল মিডিয়ায়। বর্তমানে চ্যাটজিপিটি নির্মাতা ওপেনএআই-এর সঙ্গে বিরোধে জড়িয়ে পড়েছেন মাস্ক। সে প্রসঙ্গেই কথা বলতে গিয়ে যেখানে এলন মাস্ক, AI কোম্পানি XAI-এর সিইও, বলেছেন যে ২০২৯ সাল নাগাদ এআই বিশ্বের প্রত্যেক মানুষের চেয়ে আরও স্মার্ট হয়ে উঠতে পারে। আর এই ক্লিপটিই জো রোগান পডকাস্ট থেকে ভাইরাল হয়ে গিয়েছে।

এদিন রোগান আমেরিকান কম্পিউটার বিজ্ঞানী এবং ভবিষ্যৎবিদ রেমন্ড কার্জওয়েলের সঙ্গে কথা বলছিলেন। কার্জওয়েলই জো রোগানকে বলেছেন যে AI ২০২৯ সালের মধ্যে মানব-স্তরের বুদ্ধিমত্তা অর্জন করবে। তাঁর আরও দাবি, 'আমরা এখনও পুরোপুরি সেই পর্যায়ে পৌঁছোয়নি, তবে খুব শীঘ্রই আমরা সেখানে থাকব, এবং ২০২৯ সালের মধ্যে এটি যে কোনও ব্যক্তির সঙ্গেই ঘটতে চলেছে।' কার্জওয়েল আরও উল্লেখ করেছেন যে তিনি ১৯৯৯ সালে একই কথা বলেছিলেন। কিন্তু তখন অর্থাৎ আজ থেকে ৩০ বছর আগে মানুষ ভেবেছিলেন যে তিনি 'পাগল'। কিন্তু আজ মানুষ বুঝেছে তিনি ভুল বলেননি। রোগান এই কথাটি বলেছিলেন স্ট্যানফোর্ডের একটি সম্মেলনে। যেখানে আমার ভবিষ্যদ্বাণী সম্পর্কে কথা বলার জন্য বিশ্বজুড়ে কয়েকশ লোককে আমন্ত্রণ জানানো হয়েছিল। আমি যখন ভবিষ্যৎবাণী করলাম, তখন লোকেরা ভেবেছিল যে এটি ঘটবে, কিন্তু ২০২৯ সালের মধ্যে নয়। তাঁদের মনে হয়েছিল যে আরও ১০০ বছর সময় লাগবে এমনটা ঘটতে।

  • তাহলে কি মানব সৃষ্ট AI-ই মানব জাতির ধ্বংস টেনে আনবে

উল্লেখ্য, এই বছরের শুরুর দিকে, ফেসবুক প্যারেন্ট মেটার প্রধান এআই বিজ্ঞানী ইয়ান লেকুন বলেছিলেন যে AI বিশেষজ্ঞ এবং বিজ্ঞানীদের এখনও প্রযুক্তিগত সেটিংস তৈরি করতে অনেক সময় প্রয়োজন। তাহলে কি মানব সৃষ্ট AI-ই মানব জাতির ধ্বংস টেনে আনবে! এ প্রসঙ্গেও এআই বিজ্ঞানী কিছুটা স্বস্তি দিয়ে বলেছিলেন, AI-এর জ্ঞানীয় ক্ষমতা বিড়াল এবং কুকুরের তুলনায় কম। এবং মানুষের জ্ঞান এবং বুদ্ধিমত্তা থেকে অনেক দূরে রয়েছে। গত বছর, লেকুন উল্লেখ করেছিলেন যে বৃহৎ ভাষা মডেলের (LLMs) উপর প্রশিক্ষিত জেনারেটিভ এআই খুব একটা বুদ্ধিমান নয়। তিনি বলেছিলেন যে AI কুকুরের মতো স্মার্টও নয়।

টেকটক খবর

Latest News

মেয়ের বিয়ের আনন্দে সাজল 'রামায়ণ', কোথায় আইনি বিয়ে সারছেন সোনাক্ষী-জাহির? ১ কোটি জরিমানা থেকে ১০ বছর জেল, NEET বিতর্কের মাঝে কার্যকর প্রশ্নফাঁস বিরোধী আইন ‘‌লোকেদের থেকে টাকা নেবেন, মদ মাংস খাবেন আর ভুক্তভুগী হবে দল?’‌ বার্তা উদয়নের সেমিফাইনালের দৌড় থেকে ছিটকে গেল USA, ৯ উইকেটে জিতে সেমির আশা বাঁচিয়ে রাখল WI শ্মশানঘাটে মায়ের মৃতদেহের সামনে মালাবদল করে বিয়ে করলেন মেয়ে, ইচ্ছেপূরণ বর্ধমানে পুরসভার চেয়ারম্যানদের নিয়ে মুখ্যমন্ত্রীর বৈঠক নবান্নে, ব্রাত্য তাহেরপুর–ঝালদা‌ রণবীরের সঙ্গে বিয়ের আগেই জানতে পারেন তিনি প্রেগন্যান্ট! কেঁদেছিলেন আলিয়া, তবে… শনি হতে চলেছে বক্রী, জেনে নিন কোন রাশিগুলির হওয়া উচিত বিশেষভাবে সতর্ক ভারতের জন্য সুখবর, বোলিং শুরু করে দিয়েছেন শামি,কবে ফিরবেন জাতীয় দলে? মিলল ইঙ্গিত 'ছেঁড়া OMR…', NEET নিয়ে বড় অভিযোগ পানিহাটির ছাত্রীর, কী বলল কলকাতা হাই কোর্ট?

T20 WC 2024

দলে কোনও ঐক্য নেই- সত্যি এমনটা বলেছেন গ্যারি কার্স্টেন: পাক ক্রিকেটারের বড় দাবি বড় ধাক্কা খেল উইন্ডিজ, ছিটকেই গেলেন তারকা ওপেনার,পরিবর্তে দলে এলেন কাইল মায়ের্স শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.