বাংলা নিউজ > টেকটক > TikTok-এর ধাক্কা? প্রথমবারের জন্য কমল Youtube-এর আয়

TikTok-এর ধাক্কা? প্রথমবারের জন্য কমল Youtube-এর আয়

টিকটক ও ইউটিউবের আইকন। ফাইল ছবি

রিপোর্ট অনুসারে গত বছরের তুলনায় বিজ্ঞাপন থেকে অ্যালফাবেটের আয় নামমাত্র বেড়েছে। গত ত্রৈমাসিকে বিজ্ঞাপন থেকে তাদের আয় হয়েছে ৫৪৫০ কোটি ডলার। যা গত বছর ছিল ৫৩১০ কোটি ডলার।

বিশ্বজোড়া আর্থিক মন্দার মধ্যেই ৩ বছরে প্রথমবার কমল ইউটিউবের আয়। অ্যালফাবেট আইএনসির পেশ করা ত্রৈমাসিক রিপোর্ট বলছে, গত বছরের তুলনায় ইউটিউবের আয় ২ শতাংশ কমেছে। মোটের ওপর বিনিয়োগকারীদের প্রত্যাশা পূরণ করতে পারেনি অ্যালফাবেট-ও। আয়বৃদ্ধিতে প্রত্যাশার থেকে বেশ কিছুটা পিছিয়ে রয়েছে তারা।

অ্যালফাবেট আইএনসির তৃতীয় ত্রৈমাসিকের রিপোর্ট অনুসারে গুগলের আয় গত বছরের তুলনায় ৬ শতাংশ বেড়ে হয়েছে ৬৯০০ কোটি ডলার। যা গত বছরের তুলনায় ৬ শতাংশ বেশি। কিন্তু বিনিয়োগকারীদের প্রত্যাশা ছিল আয় বেড়ে অন্তত ৭০৯০ কোটি ডলার হবে। বিশেষজ্ঞদের মতে, একদিকে পশ্চিমী বিশ্বে অর্থনৈতিক মন্দার আশঙ্কা, অন্যদিকে টিকটক-সহ অন্য অ্যাপের ক্রমবর্ধমান জনপ্রিয়তার সঙ্গে লড়তে হচ্ছে গুগলকে।

Tata Power থেকে চুরি যাওয়া ডেটা হ্যাকাররা বিক্রি করছে ডার্ক ওয়েবে

রিপোর্ট অনুসারে গত বছরের তুলনায় বিজ্ঞাপন থেকে অ্যালফাবেটের আয় নামমাত্র বেড়েছে। গত ত্রৈমাসিকে বিজ্ঞাপন থেকে তাদের আয় হয়েছে ৫৪৫০ কোটি ডলার। যা গত বছর ছিল ৫৩১০ কোটি ডলার। তবে সব থেকে উদ্বেগের বিষয় গত ৩ বছরে গত ত্রৈমাসিকে প্রথমবারের জন্য কমেছে ইউটিউবের আয়।

অ্যালফাবেটের পেশ করা তথ্য অনুসারে, গত ত্রৈমাসিকে ইউটিউব থেকে তাদের আয় হয়েছে ৭০০ কোটি ডলার। যা গত বছর ছিল ৭২০ কোটি ডলার। সংস্থার চিফ এগজিকিউটিভ সুন্দর পিচাই জানিয়েছেন, ‘আমরা নির্দিষ্ট কয়েকটি পণ্য ও ব্যবসায়িক অগ্রাধিকারের ওপর জোর দিচ্ছি। সঙ্গে ইউটিউব শর্টস, সার্ট ও ক্লাউড থেকে আয় বাড়ানোর পথ খুঁজছি।’

বিশেষজ্ঞদের মতে, মন্দার আশঙ্কায় পশ্চিমী বিশ্বে বিজ্ঞাপন খরচ কমানোর সিদ্ধান্ত নিয়েছে বহু সংস্থা। এছাড়া নানা ভাবে ব্যায় সংকোচ করছে তারা। অ্যালফাবেটও বেশ কয়েকটি বিভাগে কর্মী নিয়োগ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।

 

টেকটক খবর
বন্ধ করুন

Latest News

'জনগর্জন'-এর ব্রিগেডে অবিজেপি দলগুলিকে আমন্ত্রণ? জবাব দিলেন অভিষেক ISL 2023 (Kerala vs Goa) Live Updates: ব্যাটে-বলে চমকে দিয়ে পূজারাদের রঞ্জি থেকে ছিটকে দিলেন সাই, শেষ চারে তামিলনাড়ু চিনি খেলে হতে পারে মানসিক সমস্যাও! দেখা দিতে পারে মারাত্মক বিপদ 'মানসিক সুখ না থাকলে খ্যাতি, টাকা, স্বামী-সন্তান সবই অচল…', হঠাৎ কেন বলছেন করিনা তৃণমূল নয়, শেখ শাহজাহানকে আড়াল করছে বিচারব্যবস্থা, বিস্ফোরক দাবি অভিষেকের IND v ENG: ধ্রুবের প্রশংসা করতে গিয়ে কি সরফারজ নিয়ে প্রচারকে ঠুকলেন সেহওয়াগ? আটক করেছিল পুলিশ, প্রস্তুতি নিয়েও HS পরীক্ষা ভালো দিতে পারল না সন্দেশখালির দুজন দাম ৩ কোটি! জন্মদিনে উর্বশীকে ২৪ ক্যারেট সোনায় মোড়া কেক উপহার দিলেন এই বিশেষ মানুষ... EPL 2023 (Wolverhampton Wanderers vs Sheffield United) Live Updates:

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.