বাংলা নিউজ > টেকটক > মাইক্রোসফটে সাইবার হানা, সঙ্কটে ২০ হাজার মার্কিন সংস্থা
FILE PHOTO: A Microsoft logo is seen on an office building in New York City on July 28, 2015. REUTERS/Mike Segar (REUTERS)
FILE PHOTO: A Microsoft logo is seen on an office building in New York City on July 28, 2015. REUTERS/Mike Segar (REUTERS)

মাইক্রোসফটে সাইবার হানা, সঙ্কটে ২০ হাজার মার্কিন সংস্থা

মার্কিন যুক্তরাষ্ট্রের অসংখ্য সংস্থাই বিপদের সম্মুখীন হতে পারে তা নয়। রেকর্ড অনুযায়ী এশিয়া ও ইউরোপের প্রায় ১০,০০০-রও বেশি সংস্থা এই হানায় প্রভাবিত হয়েছে।

আবার সাইবার হানার শিকার মাইক্রোসফট। সঙ্কটে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রায় ২০,০০০ সংস্থা। শুক্রবার এমনটাই প্রকাশিত হয়েছে হোয়াইট হাউজ-ঘনিষ্ঠ এক ব্যক্তির বিবৃতিতে।

ডিসেম্বর থেকে একের পর এক মারাত্বক সাইবার আক্রমণ। শুক্রবারের ঘটনা আরও অস্বস্তিতে ফেলেছে মাইক্রোসফটকে। সূত্রের খবর, ডিসেম্বরের সাইবার হানার পেছনে দায়ী সোলারউইন্ডস-এর সেই কোডই দায়ী এবারের হামলার জন্যও। সাইবার বিশেষজ্ঞদের প্রাথমিক অনুমান, ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে বিভিন্ন ক্রেডিট ইউনিয়ন, নগর পরিচালন কমিটি ও ক্ষুদ্র ব্যবসার ক্ষেত্রে ছড়িয়ে পড়েছে সেই কোড।

তবে এর প্রভাবে শুধু মার্কিন যুক্তরাষ্ট্রের অসংখ্য সংস্থাই বিপদের সম্মুখীন হতে পারে তা নয়। রেকর্ড অনুযায়ী এশিয়া ও ইউরোপের প্রায় ১০,০০০-রও বেশি সংস্থা এই হানায় প্রভাবিত হয়েছে।

এর আগেও এই ধরণের সাইবার হানার উত্স হিসাবে চিনকে দায়ী করেছে মাইক্রোসফট। একই সুর হোয়াইট হাউজেরও। মার্কিন প্রশাসনের অভিযোগ, বেজিং সরকারের মদতপুষ্ট সূত্র থেকেই বারবার এ ধরণের সাইবার হানা চালানো হচ্ছে।

শুধু মার্কিন যুক্তরাষ্ট্রই নয়, জিনপিং সরকারের বিরূদ্ধে সাইবার হানায় মদতের অভিযোগ করেছে নাভি মুম্বই পুলিসও। গত বছর সেপ্টেম্বরে সাইবার হানার মাধ্যমে বিদ্যুত্ বিভ্রাটের শিকার হয় মুম্বই ও তত্সংলগ্ন শহরতলি। চলতি সপ্তাহে সেই সাইবার হানার তদন্তের প্রাখমিক রিপোর্ট প্রকাশ করে নাভি মুম্বই পুলিস। রিপোর্টে চিন-সহ একাধিক দেশের বিরূদ্ধে সাইবার হানার অভিযোগ তোলা হয়।

 

বন্ধ করুন