বাংলা নিউজ > টেকটক > অ্যাপ স্টোর থেকে সরিয়ে নেওয়া হবে এই অ্যাপগুলি, জানিয়ে দিল গুগল ও অ্যাপেল
  ফাইল ছবি : ব্লুমবার্গ  (Bloomberg)
  ফাইল ছবি : ব্লুমবার্গ  (Bloomberg)

অ্যাপ স্টোর থেকে সরিয়ে নেওয়া হবে এই অ্যাপগুলি, জানিয়ে দিল গুগল ও অ্যাপেল

  • সম্প্রতি এ বিষয়ে ডেভেলপারদের ইমেলও পাঠিয়েছে অ্যাপেল। সেখানে বলা হয়েছে, অ্যাপে আপডেট করার জন্য ৩০ দিনের সময় দেওয়া হবে। অন্যদিকে, এ বিষয়ে সতর্ক করেছে গুগলও।

নিয়মিত আপডেট আসে না এমন অ্যাপ রেখে লাভ নেই। এমনই সিদ্ধান্ত গুগল ও অ্যাপেলের। নির্দিষ্ট সময়সীমার বেশি পুরনো, আপডেটবিহীন অ্যাপগুলি স্টোর থেকে সরিয়ে দেওয়ার ভাবনা দুই সংস্থারই।

সম্প্রতি এ বিষয়ে ডেভেলপারদের ইমেলও পাঠিয়েছে অ্যাপেল। সেখানে বলা হয়েছে, অ্যাপে আপডেট করার জন্য ৩০ দিনের সময় দেওয়া হবে। অন্যদিকে, এ বিষয়ে সতর্ক করেছে গুগলও। তারা জানিয়েছে, ২০২২-এর নভেম্বর থেকেই এই নীতি কার্যকর হবে। আরও পড়ুন: Jio: ইনস্টলেশনের খরচ লাগবে না! ৩৯৯ টাকায় অঢেল ডেটা, OTT

চলতি মাসের শুরুতে, গুগল জানিয়েছিল, নভেম্বর থেকেই অ্যান্ড্রয়েডের জন্য প্লে স্টোর থেকে অ্যাপগুলি সরানো শুরু হবে। প্লে স্টোরে তালিকাভুক্তির জন্য অনুমোদিত প্রতিটি অ্যাপকেই আপডেটেড Android OS-এর শর্তাবলী পূরণ করতে হবে। ডেভেলপারদের Android আপডেটের রোলআউটের এক বছরের মধ্যেই আপডেট করতে হবে। যদি দুই বছর পরেও সেটি না মানা হয়, সেক্ষেত্রে অ্যাপগুলি লিস্ট থেকে সরানো হবে।

ডেভেলপাররা কী বলছেন?

এ বিষয়ে অসন্তোষ প্রকাশ করেছেন সফটওয়্যার নির্মাতাদের একাংশ। তাঁদের কথায়, বহু অ্যাপই সম্পূর্ণ ত্রুটিহীন। সেই সঙ্গে পুরনো ব্যবহারকারীদের কাছে বেশ জনপ্রিয়। তাছাড়া অনেক অ্যাপই আপডেট করা ব্যবসায়িকভাবে লাভজনক নয়। সেক্ষেত্রে সেই অ্যাপগুলি স্থান হারাবে।

আগে থেকেই যদি ফোনে এই অ্যাপ থাকে?

এমন ক্ষেত্রে কোনও সমস্যা নেই। আপনার ফোনে অ্যাপগুলি আগের মতোই চলতে থাকবে। শুধুমাত্র নতুন ডিভাইসে ডাউনলোড করতে গেলে প্লে স্টোর বা অ্যাপ স্টোরে পাবেন না।

বন্ধ করুন