বাংলা নিউজ > টেকটক > চিনের সিল্ক রুটে 5000 কিলোমিটারের চার্জিং নেটওয়ার্ক খুলল Tesla!
ফাইল ছবি : টেসলা (Tesla)
ফাইল ছবি : টেসলা (Tesla)

চিনের সিল্ক রুটে 5000 কিলোমিটারের চার্জিং নেটওয়ার্ক খুলল Tesla!

  • চিনের মার্কেট এখন লক্ষ্য টেসলার। কিন্তু সেখানে দখল পেতে গেলে আগে রেঞ্জের দিক দিয়ে পেট্রোলচালিত গাড়ির সমতুল হতে হবে টেসলার গাড়িগুলিকে।

এক সময়ে বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ বাণিজ্য পথ ছিল সিল্ক রুট (Silk Route)। সেই সিল্ক রুটের প্রায় 5000 KM পথ জুড়ে সুপারচার্জিং নেটওয়ার্ত তৈরী করল মার্কিন ইলেকট্রিক গাড়ি নির্মাতা টেসলা (Tesla) ।

সংস্থা জানায়, বিশ্বে এর চেয়ে বড় গাড়ি চার্জিংয়ের নেটওয়ার্ক নেই। মোট 27 টি চার্জিং পয়েন্ট রয়েছে এই বিস্তীর্ণ পথে।এই রুটের মধ্যে পড়ছে চিনের 9টি গুরুত্বপূর্ণ শহর।

চিনের মার্কেট এখন লক্ষ্য টেসলার। কিন্তু সেখানে দখল পেতে গেলে আগে রেঞ্জের দিক দিয়ে পেট্রোলচালিত গাড়ির সমতুল হতে হবে টেসলার গাড়িগুলিকে।

সেই কারণেই এই বিস্তৃত অঞ্চলজুড়ে বসানো হল 27টি সুপারচার্জিং স্টেশন। প্রতি 100-300 কিলোমিটারের মধ্যেই থাকছে এমন একটি করে স্টেশন।

ফলে মাঝরাস্তায় চার্জ কমে এলেও টেসলার স্টেশন থেকে 15 মিনিট দাঁড়ালেই হবে। তাতেই আবার 250 কিলোমিটার চলার মতো চার্জ নিয়ে নেবে গাড়ি।

এর ফলে ইলেকট্রিক গাড়ির রেঞ্জ নিয়ে চিন্তিত হওয়ার বিষয়টি আর থাকবে না। এই ঘোষণার সঙ্গে টুইটারে একটি ভিডিয়ো শেয়ার করা হয়েছে টেসলা গ্রেটার চায়না (Tesla Greater China) পেজ থেকে। দেখুন সেই ভিডিয়ো। 


ভারতেও ইলেকট্রিক গাড়ির জনপ্রিয়তা বৃদ্ধিতে কি এমন সুপারচার্জিং নেটওয়ার্ক প্রয়োজন? আপনার মতামত কমেন্টে জানাতে ভুলবেন না!

বন্ধ করুন