বাংলা নিউজ > টেকটক > Bajaj: প্লাটিনা, অ্যাভেঞ্জার অতীত, ইলেকট্রিক Chetak-এরই বিক্রি বাড়ছে হু-হু করে

Bajaj: প্লাটিনা, অ্যাভেঞ্জার অতীত, ইলেকট্রিক Chetak-এরই বিক্রি বাড়ছে হু-হু করে

ছবি : বাজাজ (Bajaj)

লক্ষ্যণীয় বিষয় হল, বাজাজের ইলেকট্রিক স্কুটারের বিক্রি এক বছরের মধ্যেই প্রায় ৩০০%-এরও বেশি বৃদ্ধি পেয়েছে। এটি বাদ দিলে একমাত্র পালসার রেঞ্জের বাইকগুলির বিক্রি বেড়েছে। বাকি অন্য বাইকগুলি, যেমন প্লাটিনা, সিটি, অ্যাভেঞ্জার ও ডমিনারের বিক্রি আগের তুলনায় হ্রাস পেয়েছে।

জুলাই ২০২২-এর সেলস রিপোর্ট প্রকাশ করল বাজাজ। পরিসংখ্যান অনুযায়ী, গত বছরের তুলনায় প্রায় ৬.৪৮% বেড়েছে বাজাজের আয়। মোট ৬টি টু-হুইলার রয়েছে বাজাজের ঝুলিতে। তবে, চাহিদা বাড়ার পেছনে ২টির-ই অবদান সবচেয়ে বেশি। অন্যদিকে ৪টি মোটরসাইকেলের চাহিদা আগের বছরের তুলনায় কমেছে।

লক্ষ্যণীয় বিষয় হল, বাজাজের ইলেকট্রিক স্কুটারের বিক্রি এক বছরের মধ্যেই প্রায় ৩০০%-এরও বেশি বৃদ্ধি পেয়েছে। এটি বাদ দিলে একমাত্র পালসার রেঞ্জের বাইকগুলির বিক্রি বেড়েছে। বাকি অন্য বাইকগুলি, যেমন প্লাটিনা, সিটি, অ্যাভেঞ্জার ও ডমিনারের বিক্রি আগের তুলনায় হ্রাস পেয়েছে।

বিক্রি বৃদ্ধির নিরিখে শীর্ষে চেতক

পালসার ব্র্যান্ড অনেক পুরনো। কিন্তু এত বছর পরেও যেন একটুও ভাঁটা পড়েনি 'পালসার মেনিয়া'য়। বাজাজের সবচেয়ে বেশি বিক্রি হওয়া বাইকের তালিকায় শীর্ষে রয়েছে পালসার। গত মাসে ১,০১,৯০৫টি পালসার বিক্রি হয়েছে। জুলাই মাসে এই সংখ্যাটি ছিল ৬৫,০৯৪। অর্থাত্ আগের পছরের তুলনায় প্রায় ৩৬,৮১১টি পালসার বেশি বিক্রি হয়েছে। অন্যদিকে, বাজাজ চেতক ইলেকট্রিক স্কুটারের চাহিদা ৩১১.২৩% বৃদ্ধি পেয়েছে। ২০২১ সালের জুলাই মাসে ৭৩০টি চেতক ইলেকট্রিক স্কুটার বিক্রি হয়েছে। গত মাসে বিক্রি হয়েছে ৩,০০০ ইউনিট। অর্থাৎ এর ২,২৭২ ইউনিট বেশি বিক্রি হয়েছে।

ফাইল ছবি- পিটিআই
ফাইল ছবি- পিটিআই (PTI)

জুলাই মাসে দাম বাড়ানো হয়েছিল

জুলাইয়ের আগে বাজাজ চেতক ইলেকট্রিক স্কুটারের দাম ছিল ১,৪১,৪৪০ টাকা। এখন সেটা বেড়ে ১,৫৪,১৮৯ টাকা হয়ে গিয়েছে। অর্থাৎ, দাম ৯.০১% বেড়েছে। সব মিলিয়ে এখন ইলেকট্রিক চেতক কিনতে ১২,৭৪৯ টাকা বেশি খরচ করতে হবে। দাম বৃদ্ধি পাওয়া সত্ত্বেও চাহিদা কমেনি এই স্কুটারের। উল্টে বিক্রি বেড়েছে।

বাজাজ চেতক ইলেকট্রিক

>> চেতক ৩ kWh লিথিয়াম-আয়ন ব্যাটারি দ্বারা চালিত। ৩.৮ kW বৈদ্যুতিক মোটর আছে। সর্বোচ্চ ৫.৫ PS শক্তি উৎপন্ন করে। ইকো মোডে সর্বাধিক ৯৫ কিলোমিটার এবং স্পোর্ট মোডে ৮৫ কিলোমিটারের রেঞ্জ দেয়।

>> ৫ Amp আউটলেটের মাধ্যমে ব্যাটারি ১০০% চার্জ করতে প্রায় ৫ ঘণ্টা সময় লাগে। ব্যাটারিতে ৩ বছর বা ৫০,০০০ কিলোমিটার ওয়ারেন্টি পাবেন।

>> অল-এলইডি লাইট (হেডল্যাম্প, ডিআরএল, টার্ন ইন্ডিকেটর, টেললাইট), ফ্রন্ট ডিস্ক ব্রেক এবং ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার (ব্লুটুথের মাধ্যমে স্মার্টফোন সংযোগ সহ) সহ রিজেনারেটিভ ব্রেকিং পায়।

>> ১২ ইঞ্চি অ্যালয় হুইল পাবেন। সামনে ৯০/৯০ টায়ার এবং পিছনে ৯০/১০০ টায়ার (উভয়ই টিউবলেস)। সামনের চাকায় একটি লিডিং-লিঙ্ক-টাইপ সাসপেনশন আছে। পেছনের চাকায় একটি মনোশক সাসপেনশন পাবেন। রিভার্স গিয়ারের সুবিধাও রয়েছে।

টেকটক খবর

Latest News

কবে থেকে শুরু হবে অম্বুবাচী মেলা? জেনে নিন সঠিক তারিখ ও এই মেলার বিশেষ তাৎপর্য ছেলের জন্য ‘ব্রেস্টফিডিং’ মেয়ের জন্য ‘ফর্মুলা’! কোনটা কঠিন? প্রশ্ন পরীমনির লজ্জার একশেষ! মোদীর উদ্বোধনের পাঁচ মাসের মধ্য়েই অটল সেতুতে বিরাট ফাটল হাসপাতাল থেকে ছাড়া পেলেন, এখন কেমন আছেন সন্ধ্যা রায়? এগিয়ে গিয়ে হার স্লোভাকিয়ার, দুরন্ত প্রত্যাবর্তনে ২-১ জিতল যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে গেল ২০২৪-র জুনের CSIR UGC NET! কী জানাল NTA? জেগে উঠে দেখলাম ছেলে থেকে মেয়ে হয়ে গেছি, 'ওইটা' কেটে নিয়েছেন ডাক্তারবাবু ছেলের জন্য ‘ব্রেস্টফিডিং’ মেয়ের জন্য ‘ফর্মুলা মিল্ক’! কোনটা কঠিন? প্রশ্ন পরীমনির কলকাতার মালিকানাহীন সম্পত্তি দখল করে নেবে পুরসভা, ঘোষণা করলেন ফিরহাদ মুকেশ আম্বানির ডিপফেক ভিডিয়ো ঘুরছে বাজারে, ফাঁদে পড়ে ৭ লাখ খোয়ালেন চিকিৎসক

T20 WC 2024

ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য ‘সিরাজ তো খেতে বসেছে’, ভুল নামে ডাকতেই সাংবাদিককে সটান জবাব সূর্যকুমার যাদবের সুপার ৮-এ ভারত নয়, আফগানিস্তান হেরেছে বুমরাহ-র কাছে! দাবি আফগান কোচের বেঞ্চে যারা আছে তাদের হ্যাটট্রিক আছে....নজির গড়ে তৃপ্ত কামিন্স, দেখুন ভিডিয়ো আফগানদের দাপটে হারিয়েও পয়েন্ট টেবিলে শীর্ষ থাকা হল না ভারতের!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.