বাংলা নিউজ > টেকটক > ব্যাটারিতেই উড়বে বিমান! নয়া প্রযুক্তিতে তাক লাগাল চিনা সংস্থা

ব্যাটারিতেই উড়বে বিমান! নয়া প্রযুক্তিতে তাক লাগাল চিনা সংস্থা

ফাইল ছবি: সিএটিএল (CATL)

ভবিষ্যতে ব্যাটারির জোরেই উড়তে পারে বিমান। না, কল্পবিজ্ঞান নয়, অদূর ভবিষ্যতেই তা বাস্তবায়িত করতে চলেছে এক চিনা সংস্থা।

গাড়ি, স্কুটার এখন অতীত। ভবিষ্যতে ব্যাটারির জোরেই উড়তে পারে বিমান। না, কল্পবিজ্ঞান নয়, অদূর ভবিষ্যতেই তা বাস্তবায়িত করতে চলেছে এক চিনা সংস্থা। কনটেম্পোরারি অ্যাম্পেরেক্স টেকনোলজি কোম্পানি লিমিটেড(CATL) নামের এক সংস্থা সম্প্রতি এমনই শক্তিশালী এক ব্যাটারির প্রদর্শনী করেছে। সংস্থার দাবি, এই ব্যাটারি এতটাই শক্তিশালী যে এর মাধ্যমেই বৈদ্যুতিক বিমান চালনা করা যেতে পারে। আরও পড়ুন:  Ampere Primus: অ্যাকটিভার দামেই বাজারে এল নতুন ই-স্কুটার, এক চার্জেই ১০০ কিমি!

CATL-এর দাবি, 500 Wh/kg পর্যন্ত এনার্জি ডেনসিটির এই ব্যাটারি এমন প্রযুক্তিতে তৈরি করা হয়েছে যে, এর মাধ্যমে একই সঙ্গে উচ্চ শক্তি ঘনত্ব এবং উচ্চ স্তরের নিরাপত্তা প্রদান করা হয়েছে।

এই অভিনব ব্যাটারিতে ছোট আকারের মধ্যেই বেশি পরিমাণে শক্তি ধারণের ক্ষমতা রয়েছে। প্রতি কিলোগ্রামে 500 ওয়াট-আওয়ারের শক্তি ঘনত্ব রয়েছে এই ব্যাটারিতে। CATL-এর প্রধান বিজ্ঞানী উ কাই সাংহাই অটো শোতে এই ব্যাটারির প্রদর্শনী করেন ও ব্যাখা দেন। CATL-এর সবচেয়ে নতুন ব্যাটারির নাম 'কিলিন'। এই ব্যাটারির শক্তি ঘনত্ব 255 Wh/kg । সংস্থার দাবি, এই ব্যাটারির মাধ্যমে এক চার্জে ১,০০০ কিলোমিটার (৬২০ মাইল) পর্যন্ত কোনও বৈদ্যুতিক যান চালানো যেতে পারে।

CATL-এর মতে, তারা এক অত্যাধুনিক কনডেন্সড স্টেট ব্যাটারি তৈরি করেছে। সংস্থার দাবি, এই ব্যাটারির মাধ্যমে জীবাশ্ম জ্বালানির উপর নির্ভরশীল সেক্টরে ঝড় তোলা যাবে বলে মনে করছে সংস্থা। তবে বিশেষজ্ঞদের মতে, এখনও অনেক পরীক্ষানিরীক্ষা বাকি। এই ব্যাটারি আদৌ কতটা কার্যকর, বাস্তব পরিস্থিতিতে তা পরীক্ষা করে দেখা এখনও বাকি রয়েছে।

CATL হল বিশ্বের বৃহত্তম ইভি ব্যাটারি নির্মাতা। চলতি বছরেই নতুন এই ব্যাটারির ব্যাপক হারে উত্পাদন শুরুর পরিকল্পনা করছে সংস্থা। এই প্রযুক্তি ব্যবহার করে একটি বেসামরিক বৈদ্যুতিক বিমান তৈরির পরিকল্পনা CATL-এর। তবে প্রাইভেসি চুক্তির উল্লেখ করে সংস্থা জানিয়েছে, ঠিক কাদের সঙ্গে হাত মিলিয়ে এই বৈদ্যুতিক বিমান তৈরি করা হচ্ছে, তা এখনই প্রকাশ করা যাবে না।

কিন্তু CATL-এর এই ব্যাটারির দাম কত হবে? এই বিষয়ে সংস্থা কিছু জানায়নি। তবে তাদের আভাস, এর দাম গাড়ির ব্যাটারির তুলনায় প্রায় ১০ গুণ বেশি হবে। আরও পড়ুন: ‌‌Yellow Taxi: হলুদ ট্যাক্সির পরিবর্তন ইলেকট্রিক যানে, শহরকে পরিবেশবান্ধব করতে নয়া উদ্যোগ

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

টেকটক খবর

Latest News

সম্প্রচারের মাঝে 'বন্ধ' বাংলাদেশি খবরের চ্যানেলে, ওপার বাংলা যেন 'অন্ধকার দ্বীপ' গুরু পূর্ণিমায় এই ৩টি কাজ করুন, দেবী লক্ষ্মীর কৃপায় অর্থের বৃষ্টি হবে ‘পরিস্থিতিটা খুব এলার্মিং…’, দুমদাম বন্ধ হচ্ছে মেগা সিরিয়াল, কতটা চিন্তায় রাজা? বিরাট-ধোনির সঙ্গে আমার জনপ্রিয়তার তুলনা হয় না!আক্ষেপের সুরেই স্বীকারোক্তি নীরজের প্রকাশিত হলো বিশ্বের ১০০টি সেরা খাবারের তালিকা, স্থান পেল ভারতের একটি পদও সস্তায় ইলেকট্রনিক্স, হোম অ্যাপ্লায়েন্স, আরও কত কী! শুরু অ্যামাজন প্রাইম ডে সেল ২১ শে জুলাইয়ের জন্য 'সবুজ' হচ্ছে কলকাতা, ডিম-ভাত ছাড়া TMC কর্মীদের মেনুতে কী? ৫৯-এ ফের বিয়ের পিঁড়িতে দাদা স্নেহাশিস, নিমন্ত্রণপত্র পাঠালেন সৌরভ-ডোনা ভূমির জন্মদিন পালন করলেন ওরি! নায়িকার গায়ে হেলে পড়ে তুললেন ছবিও ‘‌২১ জুলাই বাংলার ইতিহাসে রক্তঝরা এক দিন’‌, এক্স হ্যান্ডেলে আজ বার্তা দিলেন মমতা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.