বাংলা নিউজ > টেকটক > Battlegrounds Banned: Battlegrounds ফ্যানদের জন্য দুঃসংবাদ! পাবজির পর আরও এক গেম বন্ধ করে দিল ভারত

Battlegrounds Banned: Battlegrounds ফ্যানদের জন্য দুঃসংবাদ! পাবজির পর আরও এক গেম বন্ধ করে দিল ভারত

ছবি: বিজিএমআই (BGMI)

Battlegrounds Mobile India Banned: ভারতের জন্য আলাদা করে, ২০২১ সালে BGMI চালু হয়। BGMI গেমপ্লের ক্ষেত্রে PUBG-র মতোই ছিল। এটি চালু হওয়ার এক বছরের মধ্যে, আইফোন এবং অ্যান্ড্রয়েডে বিজিএমআইয়ের ব্যবহারকারীর সংখ্যা ১০ কোটি ছাড়িয়ে যায়।

সরিয়ে দেওয়া হল ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া (BGMI)। বৃহস্পতিবার জনপ্রিয় মাল্টিপ্লেয়ার গেমটি গুগল প্লে স্টোর থেকে সরিয়ে নেওয়া হয়েছে। PUBG ব্যান হওয়ার পর, মালিকং সংস্থা ক্রাফটন, শুধুমাত্র ভারতের জন্য নতুন করে BGMI এনেছিল। এবার সেটাও বন্ধ করে দিল কেন্দ্র।

গুগলের এক মুখপাত্র জানিয়েছেন, একটি সরকারি নির্দেশিকা প্রাপ্তির পরেই এই অ্যাপটি প্লে স্টোর থেকে সরিয়ে নেওয়া হয়।

ক্রাফটন যদিও এখনও এ বিষয়ে কোনও সরাসরমি মন্তব্য করেনি। সংস্থার একজন মুখপাত্র বলেন, 'আমরা খতিয়ে দেখছি যে কেন বিজিএমআই গুগল প্লে স্টোর এবং অ্যাপ স্টোর থেকে সরানো হল। এ বিষয়ে কোনও তথ্য পেলেই তা প্রকাশ করা হবে।'

২০২০ সালে সাইবার নিরাপত্তার স্বার্থে, বেশ কিছু চিনা অ্যাপ ভারতে নিষিদ্ধ করে কেন্দ্র সরকার। সেই তালিকায় PUBG-ও ছিল। যদিও PUBG-র নির্মাতা ক্রাফটন আসলে দক্ষিণ কোরিয়ার গেমিং সংস্থা। কিন্তু, তাঁদের উপর চিনা প্রভাব ছিল বলে দাবি উঠেছিল। চিনা সংস্থা টেনসেন্ট তাদের সংস্থায় বিনিয়োগ করেছিল। PUBG মোবাইল ভারতে চিনের টেনসেন্ট দ্বারা প্রকাশিত হয়েছিল।

এরপর শুধুমাত্র ভারতের জন্য আলাদা করে, ২০২১ সালে BGMI চালু হয়। BGMI গেমপ্লের ক্ষেত্রে PUBG-র মতোই ছিল। এটি চালু হওয়ার এক বছরের মধ্যে, আইফোন এবং অ্যান্ড্রয়েডে বিজিএমআইয়ের ব্যবহারকারীর সংখ্যা ১০ কোটি ছাড়িয়ে যায়।

ভারতে কেন গেমটি নিষিদ্ধ করা হয়েছে তা এখনও স্পষ্ট নয়।

বন্ধ করুন