বাংলা নিউজ > টেকটক > QR Code কারচুপি থেকে সাবধান! সতর্ক করল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া

QR Code কারচুপি থেকে সাবধান! সতর্ক করল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া

ফাইল ছবি : পিটিআই (PTI)

এ বিষয়ে একটি ভিডিয়োও টুইট করে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অফিসিয়াল টুইটার হ্যান্ডেল।

বুধবার ক্রমবর্ধমান QR Code কারচুপির বিষয়ে গ্রাহকদের সতর্ক করল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। টুইটার পোস্টের মাধ্যমে এই ধরনের জালিয়াতির বিষয়ে গ্রাহকদের সতর্ক করল SBI ।

টাকা প্রেরণের উদ্দেশ্য ছাড়া, হঠাত্ কেউ অজানা সূত্র থেকে QR Code পাঠালে স্ক্যান করবেন না। এ বিষয়ে গ্রাহকদের সতর্ক করে ভারতীয় স্টেট ব্যাঙ্ক।

করোনা পরিস্থিতিতে বেড়েছে অনলাইন লেনদেন। আর তারই সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে অনলাইন প্রতারণা।

এ বিষয়ে একটি ভিডিয়োও টুইট করে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অফিসিয়াল টুইটার হ্যান্ডেল।

ঠিক কী কে QR Code-এর মাধ্যমে জালিয়াতি হয়?

ধরুন আপনি অনলাইন সেকেন্ড হ্যান্ড কোনও জিনিস বিক্রি করবেন। এবার আপনি ক্রেতার সঙ্গে কথা বললেন। ক্রেতা জিনিসটি কিনতে রাজি হল। আপনাকে একটি QR Code পাঠাল। জানাল যে সেই QR Code স্ক্যান করলেই নাকি আপনি টাকা পেয়ে যাবেন।

এখানেই কারচুপি। টাকা পেতে QR Code স্ক্যানের কোনও প্রয়োজনই নেই। টাকা দিতেই একমাত্র প্রয়োজন। এই ধরনের QR Code-এর মধ্যেই থাকে জালিয়াতির ফাঁদ।
 

এছাড়া হঠাত্ কোনও অচেনা সূত্র থেকে প্রাপ্ত QR Code স্ক্যান না করাই বুদ্ধিমানের কাজ হবে। 

টেকটক খবর
বন্ধ করুন

Latest News

২০০৭ সালে ধোনির দলকে চ্যাম্পিয়ন করেছিলেন, এবার সেই ভারতীয়কে হেড কোচ করল UAE ফের সামরিক পর্যায়ে আলোচনায় বসল ভারত-চিন, কী সিদ্ধান্ত হল? কীভাবে শুরু হল মাঘী পূর্ণিমার ব্রত? জেনে নিন এই ব্রতের মহিমা মোবাইলের ফ্ল্যাশলাইট জ্বেলে রোগীর চিকিৎসা করলেন ডাক্তার ‘১৪ বছর একই জিনিস করে আসছি’, নগ্ন ছবি পোস্ট প্রসঙ্গে এতদিনে মুখ খুললেন বিদ্যুৎ অবশেষে চারহাত এক হল, পঞ্জাবি মতে বিয়ে সারলেন রকুলপ্রীত-জ্যাকি জন্ম থেকেই আগলে রেখেছিলেন সিংহটিকে, তার হাতেই প্রাণ গেল ব্যক্তির কংগ্রেসের অ্যাকাউন্ট থেকে ৬৫ কোটি তুলে নিয়েছে IT দফতর! বকেয়া কর-কাণ্ডে নয়া মোড় ফ্রান্সের সর্বোচ্চ অসামরিক পুরস্কারে সম্মানিত হলেন কংগ্রেস সাংসদ শশী থারুর গড়িয়াহাট, হাতিবাগান, নিউ মার্কেট কলকাতায় হকার সংখ্য়া কত? পুরসভার সমীক্ষা Report

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.