বাংলা নিউজ > টেকটক > Big Discovery: আদতে কেমন ছিল যীশু খ্রিস্টের ছোটবেলা? ১,৬০০ বছর পুরনো পাণ্ডুলিপি বলছে অন্য গল্প

Big Discovery: আদতে কেমন ছিল যীশু খ্রিস্টের ছোটবেলা? ১,৬০০ বছর পুরনো পাণ্ডুলিপি বলছে অন্য গল্প

১,৬০০ বছর পুরনো পাণ্ডুলিপি বলছে অন্য গল্প (Pexel)

Big Discovery: সম্প্রতি যীশু খ্রিস্ট সম্পর্কিত ১,৬০০ বছরের পুরনো একটি নথি আবিষ্কৃত হয়েছে। কোন রহস্য রয়েছে এই পাণ্ডুলিপিতে।

নিত্যদিন একের পর এক রহস্য উদঘাটন হয়ে চলেছে। সারা বিশ্বের ঐতিহাসিকরা প্রতিনিয়ত খুঁজে বের করেছেন বহু পুরনো রহস্যকে। গবেষণা থেকে ফাঁস হচ্ছে এমনই কিছু তথ্য। যা প্রায় জনেরই কল্পনার বাইরে। সম্প্রতি জার্মান ইতিহাসবিদরাও তেমনই কিছু আবিষ্কার করেছেন। বার্লিনের হামবোল্ট ইউনিভার্সিটির ইতিহাসবিদরাই রয়েছেন এর মূল। বলেছেন যে প্রায় ১,৬০০ বছরের পুরনো একটি পাণ্ডুলিপি আবিষ্কার করেছেন তাঁরা। এই পাণ্ডুলিপিটি যীশু খ্রিস্টের ছোটবেলার সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। এই পাণ্ডুলিপিটিকেই যীশুর ছোটবেলার সবচেয়ে প্রাচীনতম রেকর্ড বলে মনে করছেন গবেষকরা।

পাণ্ডুলিপিটি কোথায় খুঁজে পাওয়া গিয়েছে

ঐতিহাসিকরা বলেছেন যে তাঁরা যে পাণ্ডুলিপিটি খুঁজে পেয়েছেন, তা প্যাপিরাসের একটি টুকরো মাত্র, হামবুর্গের একটি লাইব্রেরিতে, বহু বছর ধরে সংরক্ষণ করা হয়েছিল এই লিপি। যদিও এতদিন পর্যন্ত এটি কারও চোখে পড়েনি, অলক্ষিত ছিল। বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে প্যাপিরাসের এই টুকরোটি, থমাসের শৈশব গসপেলের অংশ ছিল। আর থমাসের ছোটবেলার গসপেল হল যীশু খ্রিস্টের ছোটবেলার প্রতিটি দিনের বিবরণ। আর খোঁজ পাওয়া এই পাণ্ডুলিপির খণ্ডটি এই নথির প্রাচীনতম কপিগুলির একটি অংশ।

আরও পড়ুন: (Water on earth: ৪০০ কোটি বছর আগেও পৃথিবীতে স্বাদু জল ছিল, জেনে নিন কী বলছে নতুন গবেষণা)

নথিটি কীভাবে ঐতিহাসিকরা এর গুরুত্বের ব্যাপারে নিশ্চিত হয়েছিলেন

তাঁরা জানিয়েছেন, প্রথমবারে এটি দেখে এটিকে একটি প্রাইভেট চিঠি বা কেনাকাটার তালিকার মতো একটি দৈনন্দিন নথির অংশ বলে মনে করা হয়েছিল, কারণ এটিতে লেখা হস্তাক্ষরগুলো খুব একটা স্পষ্ট ছিল না। কিন্তু তারপর নথিটিকে ভালো করে লক্ষ্য করার পর তাঁরা টেক্সটে জিসাস শব্দটি লক্ষ্য করেছিলেন। এরপর, এটিকে অন্যান্য অসংখ্য ডিজিটালাইজড প্যাপিরির সঙ্গে তুলনা করে, এটিকে অক্ষরে অক্ষরে পাঠোদ্ধার করা হয়েছে। এবং এর পরেই তাঁরা দ্রুত বুঝতে পেরেছিলেন যে এটি কোনও দৈনন্দিন সাধারণ নথি হতে পারে না।

কী লেখা রয়েছে এই পাণ্ডুলিপিতে

বার্কস এবং ম্যাসেডো দ্বারা অনুবাদ করা নথিটি চতুর্থ থেকে পঞ্চম শতাব্দীর মধ্যে কোনও তারিখের। পাণ্ডুলিপির লেখা পড়ে বিশেষজ্ঞরা বুঝতে পেরেছেন যে এটি গ্রীক ভাষায় লেখা। খণ্ডটিতে গ্রীক অক্ষরে ১৩টি লাইন রয়েছে এবং নিউজ রিলিজ অনুসারে এটি বহু প্রাচীন মিশর থেকে এসেছে। এই পাণ্ডুলিপিটি বিশেষজ্ঞরা পড়েও দেখেছেন। এবং এতে কী লেখা তা জানিয়েওছেন। এই পাণ্ডুলিপিতে যীশু খ্রিস্টের শৈশবকালের একটি উপাখ্যান লেখা রয়েছে। এই উপাখ্যান অনুসারে, যীশু একটি নদীর তীরে খেলছিলেন এবং নরম কাদামাটি দিয়ে চড়ুই পাখি তৈরি করছিলেন। এরপর যখন তাঁর বাবা জোসেফ তাঁকে বকাঝকা করতে শুরু করেছিলেন, তখন ৫ বছর বয়সী ছোট্ট যীশু হাততালি দিয়ে মাটির পাখিগুলোকে জীবন্ত করে তুলেছিলেন। আর এই গল্পটিই যীশুর জীবনের দ্বিতীয় অলৌকিক ঘটনা হিসাবে পরিচিত। যদিও, এটি বাইবেলে অন্তর্ভুক্ত করা হয়নি কারণ কিছু প্রাথমিক খ্রিস্টান লেখক তথ্যের যথার্থতা নিয়ে সন্দেহ প্রকাশ করেছিলেন।

টেকটক খবর

Latest News

স্বামী, শাশুড়ি, ননদ সকলেই প্রাক্তন, তবু চারু বলছেন, তাঁদেরকেই ভালোবাসেন... 'লোকে আমায় এখনো মেয়েবাজ, চিটিংবাজ বলে', অকপট রণবীর, মেয়ের বাবা হয়েও স্বভাব… একঝলকে টেস্ট ফরম্যাটে উইন্ডিজের গত পাঁচটি বড় ইনিংসের তথ্য... সীমান্তে বন্ধ বাণিজ্য, উত্তাল বাংলাদেশের প্রভাব পড়ল আমদানি–রফতানিতে স্নেহাশিস-অর্পিতার বিয়েতে থাকছেন না সৌরভ! দাদা দ্বিতীয় বিয়ে নিয়ে অখুশি মহারাজ? তিন ফরম্যাটে ভারত অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি রান কাদের? ‘‌এটা বাংলা-দেশের অস্তিত্ব রক্ষার সভা’‌, প্রস্তুতি দেখে ধর্মতলায় বার্তা মমতার বাংলাদেশে মহিলা T20 WC-এর নিরাপত্তা নিয়ে উঠছে প্রশ্ন, পরিস্থিতিতে চোখ রাখছে ICC হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে পরিচালক অনিন্দিতা সর্বাধিকারী, হল অস্ত্রোপচার আগামিকাল কেমন কাটবে আপনার? ভাগ্য থাকবে কি পাশে? জানুন ২১ জুলাইয়ের রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.