বাংলা নিউজ > টেকটক > প্রায় ৫০ বছর পর প্রমাণিত হল কৃষ্ণগহ্বরের আকার বৃদ্ধি নিয়ে স্টিফেন হকিংয়ের তত্ত্ব

প্রায় ৫০ বছর পর প্রমাণিত হল কৃষ্ণগহ্বরের আকার বৃদ্ধি নিয়ে স্টিফেন হকিংয়ের তত্ত্ব

ফাইল ছবি : টুইটার (Twitter)

১৯৭০-এর দশকের শুরুর দিকে নিজের গবেষণায় প্রাপ্ত এই তত্ত্বের কথা জানিয়েছিলেন কিংবদন্তী পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিং।

সময়ের সঙ্গে ক্রমেই বাড়ে কৃষ্ণ গহ্বর (Black Hole) চেহারা। ১৯৭০-এর দশকের শুরুর দিকে নিজের গবেষণায় প্রাপ্ত এই তত্ত্বের কথা জানিয়েছিলেন কিংবদন্তী পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিং। প্রায় পঞ্চাশ বছর পর অবশেষে প্রমাণিত হল হকিংয়ের তত্ত্ব।

মহাশূন্যে ক্রমেই সবকিছু শোষণ করে নেয় ব্ল্যাক হোল। ক্রমেই তার অতলে ডুবে যায় সবকিছু। আর প্রতিটা গ্রাসের সঙ্গেই বাড়তে থাকে ব্ল্যাক হোলের আয়তন।

তাই সময়ের সঙ্গে ক্রমেই বৃদ্ধি পায় ব্ল্যাক হোলের আকার। উল্টোটা, অর্থাত্ আকারে ছোট হওয়ার ঘটনা, হয় না বলেই উল্লেখ করেন তাঁর তত্ত্বে।

সেই তত্ত্বকেই পরীক্ষামূলক প্রমাণ করলেন ম্যাসাচুসেট্স ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)-র একদল জ্যোতির্বিজ্ঞানী।

২০১৫ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের 'লাইগো' অবজারভেটরিতে ধরা পড়া এক মহাকর্ষীয় তরঙ্গকে বিশ্লেষণ করেন বিজ্ঞানীরা। কয়েকশো কোটি বছর আগে ব্রহ্মাণ্ডেক দূরপ্রান্তে দুটি ব্ল্যাক হোলের মধ্যে ভয়ঙ্কর সংঘর্ষের বার্তা ছিল সেই তরঙ্গে।

বিশ্লেষণ করে বোঝা যায়, সেই বিপুল সংঘর্ষে প্রচন্ড শক্তিতে দুটি ব্ল্যাক হোল একটিতে পরিণত হয়।

এই দুটি ব্ল্যাক হোল যুক্ত হয়ে যে একটি ব্ল্যাক হোল তৈরী হয়, তার আকার দুটি ব্ল্যাক হোলের চেয়ে বড়। তরঙ্গ বিশ্লেষণ করে এমনটাই জানা যায়। এতেই স্টিফেন হকিংয়ের তত্ত্ব প্রমাণিত হয়।

টেকটক খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল কোপা চ্যাম্পিয়ন হয়ে FIFA Rankings-এ শীর্ষস্থান মজবুত হল মেসিদের, ১২৪-এ থাকল ভারত Paris Olympics 2024: অফিসিয়ালি খুলে গেল প্যারিস অলিম্পিক্সের গেমস ভিলেজ ENG vs WI: মাত্র ২৬ বলে ৫০, টেস্টের ইতিহাসে দ্রুততম দলীয় হাফসেঞ্চুরি ইংল্যান্ডের T20-র মতো শুরু, ODI-এর ঢংয়ে শেষ, নটিংহ্যাম টেস্টের ১ম দিনেই ৪০০ টপকাল ইংল্যান্ড মার্কিন প্রেসিডেন্ট ভোট, আসরে হাজির ওবামা, বাইডেনের উপর কি আর ভরসা রাখা সম্ভব? বৌদি সোহিনী শ্বশুরবাড়িতে কতটা খাপ খাইয়ে নিয়েছেন? জানালেন 'ননদিনি' দীপ্সিতা জনতা-পুলিশ খণ্ডযুদ্ধ মালদায়! বিদ্যুৎ বিভ্রাট ঘিরে অবরোধকে কেন্দ্র করে রণক্ষেত্র রেকর্ড ৩.২ কোটি ট্রান্সফার ফি কেরালাকে দিয়ে জিকসনকে নিল ইস্টবেঙ্গল- রিপোর্ট ক্যাপ্টেন্সি এল না, চলে গেল ভাইস-অধিনায়ক, ডিভোর্স- হার্দিকের 'ব্ল্যাক থার্সডে'

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.