বাংলা নিউজ > টেকটক > 'পুরো ফোনই কিনা টাচ?' সমস্ত ক্লাসিক ফোনে সাপোর্ট বন্ধ ঐতিহ্যবাহী BlackBerry-র
ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)

'পুরো ফোনই কিনা টাচ?' সমস্ত ক্লাসিক ফোনে সাপোর্ট বন্ধ ঐতিহ্যবাহী BlackBerry-র

  • সমস্ত ক্লাসিক ব্ল্যাকবেরি ফোনে সাপোর্ট বন্ধ করল BlackBerry। গত বৃহস্পতিবার এই ঘোষণা করে সংস্থা।

ব্ল্যাকবেরি। এক সময়ের প্রযুক্তি ও বিলাসিতার প্রতীক ছিল এই স্মার্টফোন ব্যান্ড। কিন্তু সময়ের সঙ্গে ক্রমেই দাপট বেড়েছে অ্যান্ড্রয়েডের।

দামী, বিলাসিতার ফোন হিসেবে বাজার কেড়েছে অ্যাপেল। ফলে কালের সিঁড়ি বেয়ে উঠতে উঠতে কোথাও যেন হারিয়ে গেল ব্ল্যাকবেরি। সমস্ত ক্লাসিক ব্ল্যাকবেরি ফোনে সাপোর্ট বন্ধ করল BlackBerry। গত বৃহস্পতিবার এই ঘোষণা করে সংস্থা। অর্থাত্ BlackBerry OS ও BlackBerry 10 অপারেটিং সিস্টেমে চালিত স্মার্টফোনগুলিতে আর কোনও সাপোর্ট মিলবে না। কোনও আপডেট বা প্যাচ আসবে না।

তবে সব ব্ল্যাকবেরিই যে BlackBerry OS ও BlackBerry 10 অপারেটিং সিস্টেমে চালিত, এমনটা ভাবলে ভুল করবেন। যুগের সঙ্গে তাল মেলাতে অ্যান্ড্রয়েড ফোনও আনে ব্ল্যাকবেরি। কিন্তু সত্যি বলতে, সেভাবে বাজার দখল করতে পারেনি সেই ফোন। ২০০৭ সাল। ব্ল্যাকবেরির তখন রমরমার বাজার। Qwerty কিবোর্ড-সহ সেই ফোনের তখন আলাদাই স্টাইল। সেলিব্রিটি থেকে ধনকুব - সকলের হাতে থাকত ব্ল্যাকবেরি। সেই সময়ে সম্পূর্ণ টাচস্ক্রিনের আইফোন এনেছিল অ্যাপেল। আর সেই ফোন দেখে বেজায় হেসেছিলেন ব্ল্যাকবেরির কর্তারা। পুরো ফোনেই টাচ? টাইপও হবে স্ক্রিনে টাচ করে করে? এমন আবার হয় নাকি!

কিন্তু সেটাই মনে ধরে বিশ্ববাসীর। তুমুল জনপ্রিয়তা পেয়ে যায় অ্যাপেল। অন্যদিকে স্যামসাং-এর মতো অন্যান্য বহু সংস্থাও সম্পূর্ণ টাচস্ক্রিন ফোন বানিয়ে বাজার কয়েকগুণ বাড়িয়ে ফেলে। যতক্ষণে ব্ল্যাকবেরি নাক উঁচু ভাব ছেড়ে সম্পূর্ণ টাচস্ক্রিন অ্যান্ড্রয়েড ফোন আনল, ততদিনে অনেকটাই দেরি হয়ে গিয়েছে। 

বন্ধ করুন