বাংলা নিউজ > টেকটক > এই তারিখেই দেশে 4G ও 5G লঞ্চ করছে BSNL

এই তারিখেই দেশে 4G ও 5G লঞ্চ করছে BSNL

 ফাইল ছবি: হিন্দুস্তান টাইমস বাংলা  (HT Bangla)

কয়েক বছর আগেই বেসরকারি টেলিকম সংস্থাগুলি তাদের 4G নেটওয়ার্ক চালু করেছে। কিন্তু আর্থিক চ্যালেঞ্জের কারণে বিএসএনএল তা বাজারে পুরোদমে আনতে পারছিল না।

নন-স্ট্যান্ডঅ্যালোন (NSA) মোডে 4G এবং 5G নেটওয়ার্ক। আগামী ১৫ অগস্ট ২০২২-এই পরিষেবা চালু করার পরিকল্পনা BSNL-এর। এর ফলে এন্ড-টু-এন্ড 5G নেটওয়ার্ক ছাড়াই 5G পরিষেবা দেওয়া যাবে। 4G পরিকাঠামো থেকেই মিলবে 5G পরিষেবা।

সাম্প্রতিক শিল্প ইভেন্টে এ বিষয়ে শেয়ার করেন রাজকুমার উপাধ্যায়। রাজকুমার ডেভেলপমেন্ট সেন্টার অফ টেলিমেটিক্স (C-C-DoT)-এর এক্সিকিউটিভ ডিরেক্টর এবং চেয়ারম্যান।

তিনি জানিয়েছেন, রাষ্ট্রীয় মালিকানাধীন টেলকম সংস্থা একই সঙ্গে 4G-র জন্য একটি প্রুফ অফ কনসেপ্ট (PoC) ডেভেলপ করছে।

কয়েক বছর আগেই বেসরকারি টেলিকম সংস্থাগুলি তাদের 4G নেটওয়ার্ক চালু করেছে। কিন্তু আর্থিক চ্যালেঞ্জের কারণে বিএসএনএল তা বাজারে পুরোদমে আনতে পারছিল না। BSNL-এর 4G নেটওয়ার্ক ছিল অসম্পূর্ণ। তবে মনে করা হচ্ছে, শীঘ্রই সেই ফাঁক পূরণ হবে। ওয়াকিবহাল মহলের মতে, ২০২৩ সালের তৃতীয় ত্রৈমাসিকের মধ্যেই BSNL তার 5G SA সংযোগ স্থাপন করে ফেলবে।

BSNL উত্তর ভারতের আম্বালা এবং চণ্ডীগড়ে ফিল্ড ট্রায়াল পরিচালনার জন্য আইটি পরিষেবা এবং পরামর্শকারী সংস্থা টাটা কনসালটেন্সি সার্ভিসেস (TCS)-এর সঙ্গে অংশীদারিত্ব করেছে৷

 

বন্ধ করুন