বাংলা নিউজ > টেকটক > Budget 2022: 'ডিজিটাল রুপি' কী? সেটা কি আসল টাকার মতোই? জানুন বাজেটের নয়া ঘোষণার বিষয়ে

Budget 2022: 'ডিজিটাল রুপি' কী? সেটা কি আসল টাকার মতোই? জানুন বাজেটের নয়া ঘোষণার বিষয়ে

ফাইল ছবি : টি নারায়ন/ব্লুমবার্গ (T. Narayan/Bloomberg)

২০২২-২৩ অর্থবর্ষ থেকেই এটি ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক জারি করবে। 

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন মঙ্গলবার কেন্দ্রীয় বাজেট পেশ করেন। আর তাতে কেন্দ্রীয় ব্যাঙ্কের স্পনসরড ডিজিটাল মুদ্রার কথা উল্লেখ করেন তিনি। তিনি বলেন, সিবিডিসি বা ডিজিটাল মুদ্রার প্রচলন ডিজিটাল অর্থনীতিতে গতি আনবে। ডিজিটাল মুদ্রা আরও সুগম এবং সস্তার মুদ্রা ব্যবস্থাপনার পথ করে দেবে বলে জানান তিনি। তাই, ব্লকচেন এবং অন্যান্য প্রযুক্তি ব্যবহার করে ডিজিটাল রুপি চালু করার প্রস্তাব দেন তিনি। ২০২২-২৩ অর্থবর্ষ থেকেই এটি ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ইস্যু করবে। একটি ব্লকচেন মূলত একটি ডিজিটাল লেজার যা লেনদেন রেকর্ড করে। এটি ট্র্যাক করা যায়।

'ডিজিটাল রুপি' মুদ্রা ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) ডিজিটাল আকারে জারি করবে। এটি প্রকৃত মুদ্রার মতোই হবে। কেন্দ্রীয় ব্যাঙ্ক ডিজিটাল মুদ্রা, বা (CBDCs) হল একটি ডিজিটাল বা ভার্চুয়াল মুদ্রা। এগুলি মূলত ফিয়াট মুদ্রার ডিজিটাল সংস্করণ (ইলেকট্রনিক আকারে)।

আরবিআই গত বছর থেকে কেন্দ্রীয় ব্যাঙ্কের ডিজিটাল মুদ্রা প্রণয়নের জন্য বাস্তবায়ন কৌশল নিয়ে কাজ করছে। গত বছর জুলাইয়ে এক বক্তৃতায়, আরবিআই ডেপুটি গভর্নর টি. রবি শঙ্কর বলেছিলেন, কেন্দ্রীয় ব্যাঙ্ক একটি কেন্দ্রীয় ব্যাঙ্ক ডিজিটাল মুদ্রার (সিবিডিসি) জন্য একটি পর্যায়ক্রমে বাস্তবায়ন কৌশল নিয়ে এগনো হচ্ছে। চলছে পরীক্ষা-নিরীক্ষা।

'এগুলি পণ্য বা পণ্যের উপর দাবি নয়। কারণ এগুলির কোনও অন্তর্নিহিত মূল্য নেই। একটি CBDC কেন্দ্রীয় ব্যাঙ্কের জারি করা কাগজের মুদ্রার মতোই। কিন্তু কাগজের বদলে খালি ডিজিটাল রূপ,' জানিয়েছিলেন আরবিআই গভর্নর।

টেকটক খবর
বন্ধ করুন

Latest News

IPL-র জন্য ধুতি পরতে গিয়ে নাকানি-চোবানি, তরুণীর উপর ‘চোটপাট’ KKR অধিনায়কের! রাজের পরিচালনায় বাবা-ছেলের সম্পর্কের ছবি, দেবের পর মিঠুনের পর্দার পুত্র কে? শেষ ওভারে ২উইকেট নিয়েও জেতাতে পারলেন না ক্যাপসি,১ বলেই ছয় মেরে বাজিমাত MI কন্যার দিল্লি হাইকোর্টে বিরাট ধাক্কা খেলেন মহুয়া মৈত্র, ইডি সংক্রান্ত আবেদন খারিজ আইপিএসকে 'খলিস্তানি' কটাক্ষ! 'অজ্ঞাত পরিচয়' বিজেপি নেতাদের বিরুদ্ধে মামলা কাল বলেছিল দলের নেতা, আজ বলল ‘যোগ নেই’, দেহব্যবসায় অভিযুক্তকে নিয়ে পালটি BJP-র অলিম্পিক্সে যোগ্যতা অর্জন করেনি ভারতীয় সিনিয়র মহিলা হকি দল, ইস্তফা কোচের বাইজুর সিইও রবীন্দ্রনকে সরিয়ে দিলেন ৬০ শতাংশ শেয়ারহোল্ডার, কী বলছে সংস্থা? বিমানের ফুড এরিয়ায় একটি নয়, একাধিক আরশোলা! এবার খবরে ইন্ডিগো একটু কথা বলব! ও খেয়েছে? বান্ধবীর জন্য কাঁদছেন কোন্নগরে শিশু খুনে অভিযুক্ত মা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.