বাংলা নিউজ > টেকটক > BYD e6: এক চার্জেই কলকাতা থেকে পুরী যাবে এই গাড়ি! দাম কত?
ছবি: বিওয়াইডি (BYD)

BYD e6: এক চার্জেই কলকাতা থেকে পুরী যাবে এই গাড়ি! দাম কত?

BYD e6 মুম্বই থেকে দিল্লি টানা যাত্রা করার মাধ্যমে রেকর্ড স্থাপন করেছে। ই-কারটি ৬ দিনে ২,২০৩ কিলোমিটার দূরত্ব অতিক্রম করেছে। সংস্থার দাবি, এটি কোনও বৈদ্যুতিক গাড়ির দ্বারা একবারে কভার করা সর্বোচ্চ দূরত্ব।

বৈদ্যুতিক গাড়িই ভবিষ্যত। আপাতত শুধুমাত্র রেঞ্জ ও চার্জিংয়ের সমস্যার ভয়ে অনেকে ইলেকট্রিক গাড়ি কিনতে গিয়ে পিছিয়ে আসেন। কিন্তু যতই সেই রেঞ্জ বাড়ছে, ততই ইলেকট্রিক গাড়ির উপর মানুষের আস্থা বাড়ছে। সেই রেঞ্জেরই এক অবিশ্বাস্য নজির সৃষ্টি করল এক চিনা সংস্থা। BYD (Build Your Dreams) নামের ওই সংস্থা রেঞ্জের দিক দিয়ে গোটা বিশ্বের নজর কেড়েছে।

সংস্থাটি সম্প্রতি ভারতীয় বাজারে তার বৈদ্যুতিক MPV BYD e6 লঞ্চ করেছে। আর এই নতুন গাড়িটি মুম্বই থেকে দিল্লি টানা যাত্রা করার মাধ্যমে রেকর্ড স্থাপন করেছে।

ই-কারটি ৬ দিনে ২,২০৩ কিলোমিটার দূরত্ব অতিক্রম করেছে। সংস্থার দাবি, এটি কোনও বৈদ্যুতিক গাড়ির দ্বারা একবারে কভার করা সর্বোচ্চ দূরত্ব।

চিনা কোম্পানি BYD ২০০৭ সাল থেকে ভারতে ব্যবসা করছে। সংস্থাটি মূলত বাস এবং ট্রাক উত্পাদন করে। কিন্তু ভারতে বৈদ্যুতিক যানবাহনের ক্রমবর্ধমান চাহিদা দেখে এবার বাণিজ্যিক যাত্রীবাহী গাড়ির সেগমেন্টে প্রবেশ করেছে।

একক চার্জে ৫২০ কিলোমিটার রেঞ্জ

BYD e6 একটি ৭১.৭ kWh ব্লেড ব্যাটারি দ্বারা চালিত। WLTP রেটিং অনুযায়ী এটি শহরের রাস্তায় এক চার্জে ৫২০ কিলোমিটার রেঞ্জ দেবে। MPV-টি একটি 70kWh বৈদ্যুতিক মোটর দ্বারা চালিত যা 180 Nm পিক টর্ক জেনারেট করে। বৈদ্যুতিক গাড়িটির সর্বোচ্চ গতি ঘণ্টায় ১৩০ কিলোমিটার।

AC এবং DC উভয় ফাস্ট চার্জিং ব্যবহার করে রিচার্জ করা যেতে পারে। মাত্র আধ ঘন্টার মধ্যে ৩০% থেকে ৮০% পর্যন্ত চার্জ হয়ে যায়।

ব্লেড ব্যাটারি প্রযুক্তি

>> BYD e6 হল ভারতে সংস্থার প্রথম প্রিমিয়াম ইলেকট্রিক MPV, যাতে ব্লেড ব্যাটারি প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এই ব্যাটারি প্রযুক্তি ২০২০ সালের। এই ধরনের প্রযুক্তিতে ব্যাটারিতে আরও বেশি রেঞ্জ, নিরাপত্তা এবং স্থায়ীত্ব মেলে।

BYD গত বছরের নভেম্বরে ভারতে e6 MPV লঞ্চ করেছিল।

>> ভারতে BYD e6 এর এক্স-শোরুম দাম ২৯.১৫ লক্ষ টাকা। বিজয়ওয়াড়া, আহমেদাবাদ এবং কোচির মতো শহর ছাড়াও দিল্লি, মুম্বই, চেন্নাই, বেঙ্গালুরু এবং হায়দরাবাদের মতো বড় মেট্রো শহরেও এটা কেনা যাবে।

১.২৫ লক্ষ কিলোমিটারের ওয়ারেন্টি

MPV BYD e6-তে ৩ বছর বা ১.২৫ লক্ষ কিলোমিটার ওয়ারেন্টি মিলবে। সেই সঙ্গে ৮ বছর বা, ৫ লক্ষ কিলোমিটারের ব্যাটারি সেল ওয়ারেন্টি দেবে।

এর পাশাপাশি ৮ বছর বা ১.৫ লক্ষ কিলোমিটারের ট্র্যাকশন মোটর ওয়ারেন্টি পাবেন।

বন্ধ করুন